৭ কংগ্রেস সাংসদের বহিষ্কারের সিদ্ধান্ত বাতিল

৭ কংগ্রেস সাংসদের বহিষ্কারের সিদ্ধান্ত বাতিল করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। গত সপ্তাহে দিল্লি হিংসা নিয়ে নিয়ে আলোচনা চলার সময় কংগ্রেস সাংসদরা সংসদে ব্যাপক ঝামেলা ও ভাঙচুর করেন বলে অভিযোগ। এরপরই গৌরব গগৈ, টিএন প্রথাপন,…

By: New Delhi  Published: March 11, 2020, 2:45:39 PM

৭ কংগ্রেস সাংসদের বহিষ্কারের সিদ্ধান্ত বাতিল করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। গত সপ্তাহে দিল্লি হিংসা নিয়ে নিয়ে আলোচনা চলার সময় কংগ্রেস সাংসদরা সংসদে ব্যাপক ঝামেলা ও ভাঙচুর করেন বলে অভিযোগ। এরপরই গৌরব গগৈ, টিএন প্রথাপন, ডিয়েন কুরিয়াকোস, বেন্নি বেহান্নাম, মনিকম ঠাকুর, রাজমোহন উন্নিনাথন এবং গুরজিত সিং আহুজাকে বাজেট অধিবেশনের বাকি সময়ের জন্যে সাসপেন্ড করেন স্পিকার।

লোকসভায় কংগ্রেস সাংসদদের বিক্ষোভ।

গত সোম ও মঙ্গলবার সংসদে দিল্লি হিংসার ঘটনাকে নিয়ে তোলপাড় হয়। ওয়েলে নেমে হাতাহাতি করতে দেখা যায় সরকার ও বিরোধী দলের সাংসদদের এবং স্পিকারের আসন লক্ষ্য করে কাগজও ছোঁড়েন কংগ্রেস সাংসদরা। এমনকী অধ্যক্ষের সামনের টেবিল থেকে নথিপত্র টেনে নিতেও দেখা যায় তাঁদের। এরপরই চরম পদক্ষেপের পথে হাঁটেন স্পিকার ওম বিড়লা।

আরও পড়ুন: লোকসভা থেকে বহিষ্কৃত সাংসদের সদস্যপদ খারিজ করার চাপ সরকারের

স্পিকারের এই পদক্ষেপকে ‘স্বৈরতান্ত্রিত সিদ্ধান্ত’ বলে জানিয়েছিলেন লোকসভার কংগ্রেস নেতা অধীর চৌধুরী। পুরো ঘটনাকে ‘প্রতিহিংসার রাজনীতি’ বলে মোদী সরকারকে কটাক্ষ করে হাত শিবির। বহিষ্কৃত সাংসদদের হতাশ না হওয়ার পরামর্শ দেন তিনি। জানা যায় এরপরেই স্পিকার ওম বিড়লাকে এ বিষয়ে হস্তক্ষেপ করার অনুরোধ জানায় কংগ্রেস। বিরোধী দলগুলিও স্পিকারের কাছে সাসপেনশন প্রত্যাহারের অনুরোধও জানায়। তার জেরেই সাংসদদের চলতি অধিবেশন থেকে ওই ৭৮ সাংসদের বহিষ্কারের সিদ্ধান্ত বাতিল করে নেন স্পিকার।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Suspension of 7 congress lok sabha mps withdrawn by lok sabha speaker

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X