বড় খবর

তুষার মেহেতার অপসারণ দাবি, তৃণমূল গর্জে উঠতেই জবাব শুভেন্দুর

তুষার মেহেতাও বাংলার বিরোধী দলনেতার সঙ্গে সাক্ষাতের বিষয়টি অস্বীকার করেছেন।

suvendu adhikari on tmc-s tushar mehta removal demanding controversy
শুভেন্দু অধিকারী ও সলিসিটার জেনারেলের সাক্ষাৎ ঘিরে উত্তপ্ত রাজ্য রাজনীতি।

নারদা মামলায় অভিযুক্ত শুভেন্দু অধিকারী সিবিআই কোঁসুলি সলিসিটার জেনারেলের সঙ্গে বৈঠক করেছেন। এই খবর সামনে আসতেই সরব হয়েছে তৃণমূল। সলিসিটার জেনারেলের পদের মান্যতা নিয়ে প্রশ্ন তুলে তুষার মেহেতার অপসারণ দাবি করেছে জোড়া-ফুল শিবির। প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে এই দাবি করা হয়। এরপরই এই ইস্যুতে মুখ খুললেন বিরোধী দলনেতা। এদিন বিধানসবায় সাফ বললেন, ‘আমার সঙ্গে তুষার মেহেতার দেখা বা বৈঠক হয়নি।’

বৃহস্পতিবার রাজধানীতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে সাক্ষাতের পর কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহেতার আকবর রোডে বাড়িতে যান শুভেন্দু অধিকারী। নারদ মামলায় সিবিআইয়ের হয়েও কৌঁসুলি তুষার মেহেতাই। বর্তমানে কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে যে নারদ মামলার শুনানি চলছে, সেখানে সিবিআই–এর হয়ে সওয়াল করছেন তিনিই। এই নারদ মামলাতেই আবার অভিযুক্ত শুভেন্দু অধিকারী। ফলে সলিসিটার জেনারেলের সঙ্গে অভিযুক্তের সাক্ষাৎ ঘিরে সরব হয় তৃণমূল জাতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন। বিষয়টিকে ‘লজ্জাজনক’ বলেই আখ্যা দেন ডেরেক। শুভেন্দু অধিকারী মামলাকে প্রভাবিত করার চেষ্টা করছেন বলেও অভিযোগ তোলা হয়েছে রাজ্যের শাসকদলের তরফে।

শুধু প্রতিবাদ গড়ে তোলাই নয়, চাপ বাড়াতে এদিন প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে সলিসিটর জেনারেলের পদ থেকে তুষার মেহেতা অপসারণের দাবি করে তৃণমূল কংগ্রেস। প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তৃণমূলের তিন সাংসদ ডেরেক ও’ব্রায়েন, সুখেন্দু শেখর রায় ও মহুয়া মৈত্রের সাক্ষরিত চিঠিতে উল্লেখ রয়েছে, অ্যাটর্নি জেনারেলের পর দেশের দ্বিতীয় ল’অফিসার হলেন সলিসিটার জেনারেল। সারদা, নারদা মামলা সহ ভারত সরকারকে নানা বিষয়ে আইনি পরামর্শ দিয়ে থাকেন তিনি। কিন্তু, তাঁর সঙ্গে নারদা মামলায় অভিযুক্তের বৈঠক গুরুতর অপরাধ। কারণ, ওই মামলায় তদন্তকারী সংস্থা সিবিআই-য়ের আইনজীবী সলিসিটার জেনারেল তুষার মেহেতা। ফলে সলিসিটার জেনারেলের আচরণ এক্ষেত্রে তাঁর পদের বিধিবদ্ধ কর্তব্যের বিপরীত বলেই গণ্য হয়েছে।

আরও পড়ুন- সলিসিটার জেনারেল পদ থেকে তুষার মেহেতার অপসারণ দাবি তৃণমূলের, শুভেন্দুর সঙ্গে সাক্ষাৎ নিয়ে প্রশ্ন

চিঠিতে তৃণমূলের তরফে স্পষ্ট জানানো হয়েছে যে, নারদ মামলায় নিজের নাম যাতে না ওঠে সেই শলা–পরামর্শ করতে কী অভিযুক্ত শুভেন্দু অধিকারী সলিসিটার জেনারেলের কাছে গিয়েছিলেন? অভিযুক্তের সঙ্গে তুষার মেহেতার সাক্ষাৎ শুধু অবৈধই নয়, সলিসিটার জেনারেল পদের জন্যও কলঙ্কজনক ও তার বিশুদ্ধতা নিয়ে প্রশ্ন উত্থাপনের জন্য যথেষ্ট। এরপরই জনমনে বিভ্রান্তি দূর করতে সলিসিটার জেনারেলের পদ থেকে তুষার মেহেতা অপসারণের দাবি জানিয়েছে তৃণমূল কংগ্রেস।

জানা গিয়েছে, তুষার মেহেতাও বাংলার বিরোধী দলনেতার সঙ্গে সাক্ষাতের বিষয়টি অস্বীকার করেছেন। সূত্রের খবর, মেহেতা জানিয়েছেন, শুভেন্দু অধিকারী তাঁর দফতরে গিয়েছিলেন, কিন্তু তাঁদের দেখা হয়নি।

তৃণমূলের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Suvendu adhikari on tmc s tushar mehta removal demanding controversy

Next Story
Mukul Roy: বিধানসভায় বিজেপি বিধায়কদের সঙ্গেই বসলেন তৃণমূল নেতা মুকুল রায়Mukul Roy, BJP, TMC, West Bengal Assembly
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com