শেষ পর্যন্ত কাঁথি কো-অপারেটিভ ব্যাংক থেকে অপসারিত শুভেন্দু

সংখ্যাগরিষ্ঠ ডিরেক্টরদের সহমতের ভিত্তিতে বিরোধী দলনেতাকে অপসারণের সিদ্ধান্ত হয়।

BJP will not nominate any candidate for Rajyasabha bypoll, tweeted Suvendu Adhikari

কাঁথি কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে অপসারিত রাজ্যের বিরোধী দলনেতা। আইন মেনে মঙ্গলবার ব্যাংক পরিচালন সমিতির বিশেষ বৈঠক বসে। সেখানেই সংখ্যাগরিষ্ঠ ডিরেক্টরদের সহমতের ভিত্তিতে শুভেন্দু অধিকারীকে অপসারণের সিদ্ধান্ত হয়। এর আগেও শুভেন্দুর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিলেন ওই সমবায় ব্যাংকের ডিরেক্টররা।

দীর্ঘদিন চার মাস কাঁথি কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান অনুপস্থিত, ফলে গ্রাহক পরিষেবা ব্যহত হচ্ছিল। এই পরিস্থিতিতে শুভেন্দুবাবুকে সরাতে বিশেষ বৈঠক করেন ডিরেক্টররা। সিদ্ধান্ত হয় চেয়ারম্যান পদ থেকে বিরোধী দলনেতাকে সরানো হবে। এই মর্মেই প্রস্তাব পাস হয়। বর্তমানে কাঁথি কো-অপারেটিভ ব্যাংকের ভাইস চেয়ারম্যান চিন্তামনি মণ্ডল চেয়ারম্যানের দায়িত্ব সামলাবেন বলে এ দিনের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

কাঁথি কো-অপারেটিভ ব্যাংক ছবি প্রণব মিশ্র

কাঁথি কো-অপারেটিভ ব্যাংকের তরফে এক ডিরেক্টর আলেম আলি খান বলেন, “হাইকোর্টে সমবায় মামলায় ব্যাংক কর্তৃপক্ষের পক্ষেই রায় দিয়েছে আদালত। ব্যাংকের ১৯ জন ডিরেক্টরের মধ্যে মোট ১৫ জনের ভোট দানের অধিকার রয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে এক ডিরেক্টরের। ফলে এ দিনের বিশেষ বৈঠকে ভোট দেন ১৪ জন। তার মধ্যে ১০ জন ডিরেক্টরই ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে শুভেন্দু অধিকারীর অপসারণের পক্ষে ভোট দেন। এরপরই সর্ব সম্মতিক্রমে রেজুলেশের ভিত্তিতে ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে শুভেন্দু অধিকারীকে অপসারণ করা হয়েছে।”

আরও পড়ুন- তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটি, চিকিৎসা পরিষেবার হাল জানতে চেয়ে রাজ্যকে হুঁশিয়ারি শুভেন্দুর

এরপরই শুভেন্দু অধিকারীকে কটাক্ষকরেছেন জেলা যুব তৃণমূল সভাপতি সুপ্রকাশ গিরি। ব্যাংকের পরিচালন তাঁর কথায়, “শুভেন্দু বাবুর উচিত ছিল অনেক আগেই পদত্যাগ করা। কিন্তু তিনি তা করেননি। পদের জন্য শুভেন্দু অধিকারী সব জায়গায় ছুটে বেড়িয়েছেন। আজ প্রমান হয়ে গেল ব্যাংকের পরিচালন কমিটির সিংহভাগ ডিরেক্টরই তাঁর পাশে নেই।”

২০০৯ সালে থেকে কাঁথি কো-অপারেটিভ ব্যাংকে সভাপতির পদ ছিলেন শুভেন্দু অধিকারী। কিন্তু, দলবদলের পরেও ব্যাংকের চেয়ারম্যান পদ ছাড়েননি তিনি। শুভেন্দুর বিরুদ্ধে দুর্নীতিতে মদত, স্বজনপোষণের অভিযোগ ওঠে। এর আগে তাঁর বিরুদ্ধে ব্যাংক পরিচালন কমিটির অনাস্থা পেশের পরেই, হাইকোর্টে মামলা করেন বিরোধী দলনেতা। রাজ্যের অর্থ দফতরের স্পেশাল অডিটের নির্দেশে সেই মামলার স্থগিতাদেশ দেওয়া হলেও পরে তা খারিজ হয়ে যায়। এরপরেই বিশেষ সভায় ভোটাভুটির মাধ্যমে ব্যাংকের সভাপতির পদ থেকে অপসারিত করা হল কাঁথির আধিকারী বাড়ির মেজ ছেলেকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Suvendu adhikari removed from kanthi co operative banks chairman post

Next Story
তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটি, চিকিৎসা পরিষেবার হাল জানতে চেয়ে রাজ্যকে হুঁশিয়ারি শুভেন্দুরShuvendu Adhikari tweeted about the Bengal Govts stpe to deal with the third wave of corona
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com