scorecardresearch

বড় খবর

‘শিক্ষা ইস্যুতে’ মোদীর সাধের ‘গুজরাট মডেল’কে তুলোধোনা সিসোদিয়ার, সরকারি স্কুলে পরিকাঠামো নিয়ে প্রশ্ন

গুজরাটের ৪৮ হাজার টি সরকারি স্কুলের মধ্যে ৩২ হাজার স্কুলের মান খুবই নিন্ম, দাবি সিসোদিয়ার

‘শিক্ষা ইস্যুতে’ মোদীর সাধের ‘গুজরাট মডেল’কে তুলোধোনা সিসোদিয়ার, সরকারি স্কুলে পরিকাঠামো নিয়ে প্রশ্ন
কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্র! বিজেপির বিরুদ্ধে বিস্ফোরক সিসোদিয়া

 দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া বলেছেন যে আম আদমি পার্টি (আপ) গুজরাটে ক্ষমতায় এলে এক বছরের মধ্যে আটটি শহরে প্রতি চার কিলোমিটারে একটি করে সরকারি স্কুল তৈরি করবে। দিল্লি আবগারি নীতি কেলেঙ্কারি মামলায় সোমবার সিসোদিয়াকে নয় ঘণ্টার বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই)। সিসোদিয়া এদিন বলেন , তিনি জেলে যেতেও তৈরি তবে গুজরাটে স্কুল নির্মাণ বন্ধ হবে না। 

দিল্লির উপ-মুখ্যমন্ত্রী গুজরাটে এক সাংবাদিক সম্মেলনে বলেন, “গুজরাটের মানুষ তাদের সন্তানদের ভাল স্কুলে পড়াশুনা করানোর জন্য দৃঢ়প্রতিজ্ঞ এবং নির্বাচনে যে রাজনৈতিক দল শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাবে মানুষ তাদেরই ভোট দেবে”।  সিসোদিয়া আরও  দাবি করেছেন স্কুলগুলির সমীক্ষায় দেখা গেছে, গুজরাটের ৪৮ হাজার টি সরকারি স্কুলের মধ্যে ৩২ হাজার স্কুলের মান খুবই নিন্ম।

সিসোদিয়া এদিন আরও বলেন, “আম আদমি পার্টি গুজরাটে ক্ষমতায় এলে আমদাবাদ, সুরাট, ভাদোদরা, জামনগর, রাজকোট, ভাবনগর, গান্ধীনগর এবং জুনাগড় সহ আটটি শহরে প্রতি চার কিলোমিটারে একটি সরকারি স্কুল তৈরি করবে। “এক বছরের মধ্যে, আমরা প্রতি চার কিলোমিটারে একটি দুর্দান্ত সরকারি স্কুল তৈরি করব, যা এই আটটি শহরের বেসরকারি স্কুলের চেয়েও উন্নত হবে,” ।

দিল্লির শিক্ষামন্ত্রী এদিন কটাক্ষের সুরে বলেন, ২৭ বছরের বিজেপি শাসনে স্কুলগুলির অবস্থার উন্নতির জন্য কোনও কাজ করা হয়নি। তিনি বলেন, “আমরা দেখেছি যে ৪৪ লাখ শিক্ষার্থী বেসরকারি স্কুলে পড়াশুনা করে। আপ ক্ষমতায় এলে স্কুলগুলিকে তাদের নিজস্ব ইচ্ছামত ফি বাড়ানোর অনুমতি দেওয়া হবে না”। তিনি দাবি করেন, “গুজরাটের এক কোটি শিক্ষার্থীর ভবিষ্যত অন্ধকার।” সিসোদিয়া আরও দাবি করেছেন যে রাজ্যের ১৮ হাজার স্কুলে পর্যাপ্ত ক্লাস নেই”।

বিজেপিকে তুলোধোনা করে সিসোদিয়া বলেন, “সরকারের বাজেটে শিক্ষাখাতে অর্থবরাদ করা হয়না। শিক্ষাকে বাজেটে প্রাধান্য দেওয়া হয় না। তিনি বলেন আপ ক্ষমতায় এলে এক বছরের মধ্যে সকল শূণ্যপদে নিয়োগ সম্পূর্ণ করা হবে”।

প্রধানমন্ত্রীর জনসভায় লোকের ভিড় করানোর জন্য গুজরাট সরকার বাসের কন্ডাক্টর হিসাবে শিক্ষকদের বেছে নিচ্ছেন। গুজরাটের দু’দিনের সফরের সময় সোমনাথে একটি সাংবাদিক সম্মেলনে ভাষণ দিতে গিয়ে সিসোদিয়া বলেন, “গুজরাট সরকার নির্দেশ দিচ্ছে যে প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের জন্য শিক্ষকরা বাস কন্ডাক্টরের কাজ করার। “

শিক্ষার প্রশ্নে গুজরাট সরকারকে বিঁধে, সিসোদিয়া আরও বলেন, “তারা (ক্ষমতাসীন বিজেপি) বিভিন্ন কৌশল অবলম্বন করবে, নির্বাচনের আর মাত্র ৪০ থেকে ৫০ দিন বাকি! সরকার এখন  অনেক মিথ্যা বলবে, অনেক ষড়যন্ত্র করবে… তবে আমি আপনাদের কাছে বলতে চাই আপনার সন্তানদের জন্য ভালো স্কুলে পড়ার সুযোগ করে দিতে , শিক্ষার মান উন্নয়নে কেজরিওয়ালকে পাঁচ বছরের জন্য সুযোগ দিন। যদি গুজরাটে শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন না ঘটে তাহলে আমরা আর দ্বিতীয়বার ক্ষমতায় আসতে চাই না”।

আরও পড়ুন: [ সভাপতি নির্বাচনে হেরেছেন, কিন্তু রাজনৈতিক দৌড়ে বেশ কয়েক পা এগিয়ে গেলেন থারুর ]

বুধবার যখন প্রধানমন্ত্রী মোদী যখন ১০ হাজার কোটি টাকার মিশন স্কুল অফ এক্সিলেন্স প্রকল্পের উদ্বোধন করেছেন, তখন মোদী সরকারকে তুলোধনা করে সিসোদিয়া বলেন, এই কাজ ২৭ বছর আগে করা উচিত ছিল। নির্বাচনের আগে এই ধরণের পদক্ষেপ স্রেফ লোক দেখানো। আসলে মোদী সরকার ভয় পেয়ে গিয়েছে। আপের সঙ্গে নির্বাচনে লড়তে ভয় পাচ্ছে বিজেপি”।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Teachers made conductors in buses ferrying people for pm event sisodia