বড় খবর

অভিনব প্রতিবাদ, ট্রাক্টর চালিয়ে বিধানসভা পৌঁছলেন তেজস্বী

কৃষকদের চরম দুর্দশার জন্য কেন্দ্রের মোদী ও বিহারের নীতীষ সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন লালু-পুত্র। জ্বালীনি ও রান্নার গ্যাসের দাম কেন আকাশ ছোঁযা হচ্ছে তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

কৃষকদের প্রতি সমবেদনা জানিয়ে অভিনব প্রতিবাদে সামিল হলেন আরজেডি সুপ্রিমো তেজস্বী যাদব। তাঁর বাসভবন থেকে নিজে ট্রাক্টর চালিয়ে সোমবার বিধানসভায় আসেন তেজস্বী। কৃষকদের চরম দুর্দশার জন্য কেন্দ্রের মোদী ও বিহারের নীতীষ সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন লালু-পুত্র। কেন দিনের পর দিন জ্বালীনি ও রান্নার গ্যাসের দাম আকাশ ছোঁযা হচ্ছে তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

তেজস্বীর ট্রাক্টর যাত্রর কারণে এদিন পাটনাজুড়ে কড়া নিরাপত্তার আয়োজন করে পুলিশ। তবে, বিধানসভার গেটে প্রবেশের মুখে আরজেডি বিধায়কের ট্রাক্টর আটকায় পুলিশ। এই সময় নিরাপত্তা রক্ষীদের সঙ্গে তেজস্বীকে চড়া সুরে কথা বলতে শোনা যায়। কোন নিয়মের দরুন তাঁর ট্রাক্টর বিধানসভার মূল ফটক দিয়ে প্রবশ করতে পারবে না তা জানতে চান তিনি। সেই সময় রীতিমত কাকতি-মিনতি করে নিরাপত্তারক্ষীরা তাঁকে বোঝানোর চেষ্টা করে যে, এত বড় ট্রাক্টর নিয়ে বিধানসভায় প্রবেশ করলে অন্য বিধায়কদের গাড়ি রাখায় অসুবিধা হতে পারে। পরে পায়ে হেঁটেই বিধানসবার মধ্যে প্রবেশ করেন তেজস্বী। সেই সময় সিপিআই (এম-এল) বিধায়ক, কৃষকদের কুরন পরিণতির কথা জানিয়ে স্লোগান দিতে থাকেন।

কেন্দ্রের কৃষি আইন বাতিল ও ন্যনতম সহায়ক মূল্যে আইনের দাবিতে গত বছর থেকে আন্দোলন চালাচ্ছেন কৃষকরা। গত বছরই কৃষকদের দাবিকে সমর্থন করে পাটনায় ট্রাক্টর ব়্যালি করেছিল আরজেডি। কিন্তু সমস্যার সুরাহা হয়নি। যতদিন না পর্যন্ত সরকার কৃষকদের দাবিকে সহানুভূতির সঙ্গে সমাধান করবে ততদিন এই ধরণের আন্দোলন চলবে বলে জানান তেজস্বী।

আরজেডি নেতা তেজস্বী যাদব বলেছেন, ‘তেলের আকাশ ছোঁয়া দাম। কিন্তু বিহারের মুখ্যমন্ত্রী এবিষয়ে নীরব। এই ইস্যুতে তাঁর মন্তব্যের দাবি জানাচ্ছি। বিহারের কৃষি উৎপাদন মার্কেট বিলোপ করায় কৃষকদের কী এমন সুবিধা হয়েছে তা নিয়ে মুখ্যমন্ত্রীর জবাবদিহির দাবি করছি। ন্যূনতম সহায়ক মূল্যের অর্ধেক দামে (৭০০-৭৫০ টাকা) কেন রাজ্যের কৃষকরা ফসল বেচতে বাধ্য হচ্ছে সেবিষয়টি নিয়েও নীতীশ কুমার জবাব দিক।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Tejashwi yadav reaches bihar assembly today driving a tractor

Next Story
মার্চের প্রথম সপ্তাহেই ভোটের দিন ঘোষণা, ইঙ্গিত মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com