BJP-র মহারাষ্ট্রের ছক বিহারে ভেস্তে দিল ‘মহাগটবন্ধন’, বুঝিয়ে ছাড়লেন তেজস্বী

এবার বিহারেও পালাবদল।

BJP-র মহারাষ্ট্রের ছক বিহারে ভেস্তে দিল ‘মহাগটবন্ধন’, বুঝিয়ে ছাড়লেন তেজস্বী

‘বিজেপি শুধু কিনতে জানে। আর, ভয় দেখাতে জানে। আমরা শুধু চেয়েছিলাম, যাতে বিহারে তাদের উদ্দেশ্য সফল না-হয়।’- রাতারাতি বিহারে সরকার ভেঙে সরকার গঠনের প্রস্তুতির মধ্যেই এমনটা জানালেন উপমুখ্যমন্ত্রী হতে চলা তেজস্বী যাদব। বুধবারই নতুন সরকারের শপথগ্রহণ। তারই মধ্যে বিজেপি সম্পর্কে আরও একটা সত্যের দরজা খুলে দিলেন তেজস্বী। বুঝিয়ে দিলেন, বিজেপি আর যাই হোক, জোটসঙ্গী হিসেবে মোটেও বিশ্বস্ত নয়। আর, জোটসঙ্গীরাও বিজেপিকে বিশ্বাস করে না। বিশেষ করে মহারাষ্ট্রে তারা শিবসেনার সঙ্গে যা করেছে, তার পর তো নয়ই।

এই প্রসঙ্গে তেজস্বী বলেন, ‘বিহারের এই ঘটনার পর মধ্যভারতে বিজেপি আর কোনও জোটের অংশীদার রইল না।’ তেজস্বী বলেন, ‘বিজেপি সভাপতি জেপি নাড্ডা বলেছেন, তিনি আঞ্চলিক দলগুলোকে ধ্বংস করে দেবেন। আমরা জানি যে আদবানিজির রথ থামিয়ে দিয়েছিলেন লালুজি। আমরা কোনও মূল্যেই হাল ছাড়ব না। হিন্দিবলয়ে বিজেপির আর কোনও জোটসঙ্গী থাকল না। ইতিহাস আমাদের শিখিয়েছে যে বিজেপি যে দলগুলোর সঙ্গে জোট গড়েছে, সেই দলগুলোকেই ধ্বংস করেছে। পঞ্জাব এবং মহারাষ্ট্রে আমরা সেটাই করতে দেখেছি।’

আরও পড়ুন- চিনকে টেক্কা দিতে কারিগরি ক্ষেত্রে জোর আমেরিকার, নতুন আইনে স্বাক্ষর বাইডেনের

তেজস্বীর কথা অবশ্য অর্ধসত্য। কারণ, পঞ্জাবে শিরোমণি অকালি দল বিতর্কিত কৃষি বিলের পর বিজেপির সঙ্গে জোট ছিন্ন করেছে। আর, ২০১৯ সালের নির্বাচনের পর মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে শিবসেনার জোট ভেঙে যায়। তবে, উত্তরপ্রদেশে বিজেপি অবশ্য আপনা দল এবং নিষাদ পার্টির সঙ্গে এখনও জোট টিকিয়ে রেখেছে। তবে, ওই দুই দল এক নির্দিষ্ট এলাকাভিত্তিক পার্টি। অন্য কোনও দলের সহযোগিতা ছাড়া তাদের পক্ষে ক্ষমতায় বসা কঠিন। তাই, বিজেপির ওই দুটি ছোট দলকে নিয়ে কোনও ভয়ও নেই।

বর্তমানে নীতীশ-তেজস্বীদের মহাগটবন্ধনের সঙ্গে ১৬৪ জন বিধায়কের সমর্থন রয়েছে। ১৪৩ আসনের বিহার বিধানসভায় সরকার গড়তে দরকার ১২২ আসন। তাই সরকার গড়তে মহাগটবন্ধনকে কোনও বেগ পেতে হবে না। আর, সেই কারণেই শপথ গ্রহণে আমন্ত্রণ জানিয়েছেন রাজ্যপাল ফাগু চৌহান। বুধবার দুপুরেই নতুন সরকারের শপথগ্রহণ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Tejashwi yadav says that bjp only knows how to buy and intimidate

Next Story
‘হর ঘর তিরঙ্গা’ নাটক, আর মোদী ‘নাট্যকার’, কটাক্ষ কর্ণাটকের কংগ্রেস নেতা সিদ্দারামাইয়ার