scorecardresearch

মিশন ২০২৪: বিরোধীদের একজোট করতে নীতীশের সঙ্গে তাল ঠুকছেন তেজস্বী

দেশজুড়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে তিনি বৈঠক করছেন।

Nitish Kumar

গত কয়েক মাসে বিহারের উপমুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা তেজস্বীপ্রসাদ যাদব দেশের বিভিন্ন প্রান্তের বেশ কয়েকজন নেতার সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাঁদের মধ্যে বেশ কয়েকজন আবার বিভিন্ন রাজ্যে মুখ্যমন্ত্রীর দায়িত্বেও রয়েছেন। মঙ্গলবার তেজস্বী দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে তাঁর দিল্লির বাসভবনে সাক্ষাৎ করলেন। তাঁদের মধ্যে বর্তমান সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয়ে আলোচনা হয়েছে।

কেজরিওয়ালের সঙ্গে বৈঠকের পর তেজস্বী হিন্দিতে টুইট করেন, ‘বিজেপি সরকার শিল্পপতিদের কাছে সরকারি প্রতিষ্ঠানগুলো বন্দক রাখছে। পুঁজি বন্দক রাখছে। জাতীয় সম্পদ বন্দক রাখছে। আমাদের সবাইকে একজোট হয়ে দেশ বাঁচাতে হবে।’ এর আগে গত শনিবার তেজস্বী ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা জেএমএম নেতা হেমন্ত সোরেনের সঙ্গে তাঁর রাঁচির বাসভবনে সাক্ষাৎ করেন। তাঁদের মধ্যে ভবিষ্যতের চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হয়।

আসন্ন লোকসভা নির্বাচনে তাঁদের নিজেদের দলের সম্ভাবনা নিয়েও আলোচনা হয়েছে ওই বৈঠকে। আরজেডি নেতা তারপর সাংবাদিকদের জানান, বিরোধীদের ঐক্যবদ্ধ হতে হবে। সাম্প্রদায়িক শক্তিকে পরাস্ত করতে হবে। আর, বিজেপি সরকারকে কেন্দ্রীয় সরকারের আসন থেকে ছুড়ে ফেলতে হবে। গত বছর, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দ্যাপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছিলেন তেজস্বী।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী তথা ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস বা পূর্ববর্তী টিআরএস)-র প্রধান কে চন্দ্রশেখর রাওয়ের সঙ্গেও তিনি বৈঠক করেছেন। পাশাপাশি বৈঠক করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনের সঙ্গেও। সমাজবাদী পার্টির প্রধান তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সঙ্গেও তিনি বহুবার বৈঠক করেছেন। পাশাপাশি, শিবসেনার (উদ্ধব বালাসাহেব ঠাকরে) গোষ্ঠীর প্রধান আদিত্য ঠাকরের সঙ্গেও তিনি পাটনায় বৈঠক করেছেন।

আরও পড়ুন- একযোগে রেকর্ড বিমান কেনার অর্ডার দিয়েছে এয়ার ইন্ডিয়া, কিন্তু কেন?

এইভাবেই দেশজুড়ে বিহারের মুখ্যমন্ত্রী তথা সংযুক্ত জনতা দলের নেতা নীতীশ কুমারের সঙ্গে মিলে বিরোধীদের একজোট করতে উঠেপড়ে লেগেছেন উদ্ধব। অবিজেপি শক্তিগুলোকে একজোট করার ক্ষেত্রে তিনি কোনও সুযোগই ছাড়ছেন না। এতে বিহারের বাইরে তেজস্বীর রাজনৈতিক অস্তিত্ব একদিকে শক্তিশালী হচ্ছে। পাশাপাশি, লোকসভা নির্বাচনকে মাথায় রেখে বিরোধীদের জোটবদ্ধ করতেও তাঁর সুবিধা হচ্ছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Tejashwi yadav sets the tone as nitish kumar gets ready for mission