scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

ইতিহাসের পুনরাবৃ্ত্তি! বাবাসাহেব আম্বেদকরের নাতির সঙ্গে জোট বালাসাহেবের ছেলের?

উদ্ধবের ঠাকুরদা এবং বাবাসাহেব আম্বেদকর বিভিন্ন বিষয়ে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছিলেন।

ইতিহাসের পুনরাবৃ্ত্তি! বাবাসাহেব আম্বেদকরের নাতির সঙ্গে জোট বালাসাহেবের ছেলের?
অনুষ্ঠানে পাশাপাশি আসনে প্রকাশ আম্বেদকর ও উদ্ধব ঠাকরে।

সাধারণভাবে দেখলে, মহারাষ্ট্রের রাজনীতিতে শিবসেনা এবং বঞ্চিত বহুজন আঘাদি রাজনীতির জগতে দুই মেরুর বাসিন্দা। শিবসেনা উগ্র হিন্দুত্ববাদী। আর, বঞ্চিত বহুজন আঘাদির প্রধান প্রকাশ আম্বেদকর দলিত আন্দোলনের নেতা বিআর আম্বেদকরের নাতি। যিনি সম্পর্ণরূপে ধর্মনিরপেক্ষ। সাম্প্রতিক সময়ে বঞ্চিত বহুজন আঘাদির যে সহযোগী দল দিনের পর দিন তৃতীয় ফ্রন্টের বাইরে আছে, সেই দলটি হল এআইএমআইএম।

যাইহোক, মহারাষ্ট্রের রাজনীতি পরিবর্তনশীল- এর সাম্প্রদায়িক এবং ধর্মনিরপেক্ষ প্রান্তগুলোও যেন এখন বেশ নড়বড়ে। অবশ্য এখন বলাটা ভুল। কারণ, অতীতেও এরাজ্যের সাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ শক্তি পরস্পরের হাত ধরতে দ্বিধা করেনি। সেটা ফের স্মরণ করিয়ে দিল একটা অনুষ্ঠান। ওয়েবসাইট প্রবোধঙ্কর ডট কমের পুনরায় উদ্বোধন। এই প্রবোধঙ্কর হলেন উদ্ধব ঠাকরের ঠাকুরদা। বালাসাহেব ঠাকরের বাবা। তাঁর নামে ওয়েবসাইট পুনরায় চালু করার দিন উদ্ধব আমন্ত্রণ জানিয়েছিলেন বঞ্চিত বহুজন আঘাদির প্রকাশ আম্বেদকরকে।

তবে, শুধু একটা ওয়েবসাইট উদ্বোধনে নেমন্তন্ন করা নয়। উদ্ধবের এই আমন্ত্রণের কারণ, জোট গঠন। বালাসাহেব আম্বেদকরের নাতির দলের সঙ্গে জোট গঠন করতে চায় উদ্ধবের শিবসেনা। মঞ্চেই দু’জন পাশাপাশি বসে মাঝেমধ্যেই আলাপচারিতায় ডুব দিলেন। একসঙ্গে অনুষ্ঠানের নানা সূচিতে অংশ নিলেন। যা দেখে উপস্থিত অনেকেরই ধারণা, উদ্ধবের প্রস্তাবে প্রকাশ আম্বেদকরও সাড়া দিচ্ছেন।

আর এই উভয়পক্ষের ভ্রাতৃত্বই মনে করিয়ে দিল ১৯৫০-এর সময়টাকে। সে সময় মহারাষ্ট্র রাজনীতির অন্যতম দুই শীর্ষস্থানীয় নেতা ছিলেন প্রবোধঙ্কর ঠাকরে ও বিআর আম্বেদকর। যাঁরা হাতে হাত মিলিয়ে অস্পৃশ্যতা, বর্ণবাদ, পণপ্রথার মত সামাজিক সমস্যাগুলোর বিরুদ্ধে লডা়ই করেছিলেন। সংযুক্ত মহারাষ্ট্র আন্দোলনেও তাঁরা ছিলেন পরস্পরের সঙ্গী। যে লড়াই, বম্বে বা বর্তমান মুম্বইকে কেন্দ্র করে আলাদা মহারাষ্ট্র রাজ্য গঠনের ডাক দিয়েছিল।

আরও পড়ুন- নর্মদা বাঁচাও আন্দোলনে মেধার ভূমিকা কী ছিল? পাটকর ইস্যুতে কংগ্রেসকে তোপ বিজেপির

কংগ্রেস এবং এনসিপির সঙ্গে আগেই হাত মিলিয়েছিলেন। এবার পুরোনো মিত্র আম্বেদকরের সঙ্গে ফের সম্পর্ক মসৃণ করে উদ্ধব যেন বিজেপির বিরুদ্ধেই জমি শক্ত করলেন। এমনটা মনে করছেন মহারাষ্ট্রের রাজনৈতিক মহলের একাংশ। আর, এই পুরোনো সম্পর্ক জোড়া লাগিয়ে দিয়েছে একটাই লক্ষ্য। তা হল, বিজেপির বিনাশ।

কারণ, অন্যান্য বিরোধীদের মত উদ্ধব ঠাকরেও মনে করেন যে বিজেপি এই সংবিধানের জন্য বড় বিপদ। যে সংবিধানের মূল রচয়িতা বাবাসাহেব আম্বেদকর। যে সংবিধানে সকলের জন্য সমান মৌলিক গণতান্ত্রিক সুযোগ-সুবিধার কথা বলা আছে। বিজেপি সেই ব্যবস্থাই ধ্বংস করতে চাইছে বলে মনে করছেন উদ্ধব ও প্রকাশ আম্বেদকর, দু’জনেই।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Thackeray with ambedkar and their partnership