scorecardresearch

লক্ষ্য লোকসভা, বিরোধী জোটে কংগ্রেসের জায়গা কোথায়, নীতীশকে মনে করালেন জয়রাম

নীতীশ বলেছিলেন যে বিরোধী জোট গঠনে কংগ্রেসের থেকে সংকেত এখনও পাননি।

CM Nitish Kumar

আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিরোধীদের জোট গঠনের চেষ্টা অব্যাহত। তার মধ্যেই কংগ্রেস এবং সংযুক্ত জনতা দলের মধ্যে শুরু হয়ে গেল চাপানউতোর। আর, এই বিতর্ক তৈরি হয়েছে বিহারের মুখ্যমন্ত্রী তথা সংযুক্ত জনতা দলের নেতা নীতীশ কুমারের এক মন্তব্যকে ঘিরে। নীতীশের বিহার সরকারে কংগ্রেস অন্যতম শরিক দল। কিন্তু, লোকসভা নির্বাচনের প্রেক্ষিত সর্বভারতীয় রাজনীতি। সেখানে নীতীশের দলের গুরুত্ব বেশ কম।

শুধু তাই নয়, সর্বভারতীয় রাজনীতিতে জোট গঠন করতে হলে কংগ্রেসকে সঙ্গে নিতেই হবে। তাকে বাদ দিলে বিরোধী শক্তির জোর অনেকখানি কমে যেতে বাধ্য। বহু রাজ্যেই বিরোধী বলতে কংগ্রেস। সেকথা মাথায় রেখে কংগ্রেসকে সঙ্গে চান বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি ও তাঁর সরকারের ডেপুটি তথা রাষ্ট্রীয় জনতা দলের প্রধান নেতা তেজস্বী যাদব ইতিমধ্যেই দেশজুড়ে বিরোধী দলগুলোর সঙ্গে বৈঠক করছেন। তাঁদের ঐক্যবদ্ধ করার চেষ্টা করছেন।

এবার প্রশ্ন কংগ্রেসকে নিয়ে। তারা কি লোকসভা নির্বাচনে একা লড়বে? নাকি জোটসঙ্গীদের নিয়ে লড়বে? এই প্রশ্ন সাংবাদিকরা নীতীশকে প্রশ্ন করলে, তিনি বলেছিলেন যে বিরোধী ঐক্য মজবুত করা নিয়ে কংগ্রেসের থেকে সংকেত পাওয়া এখনও বাকি। তার প্রেক্ষিতে কড়া ভাষায় জবাব দিয়েছেন কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ। তিনি পালটা বলেছেন, ‘বিরোধীদের নেতৃত্ব নিয়ে আমাদের কারও থেকে সার্টিফিকেট নেওয়ার দরকার নেই। কারণ, কংগ্রেস ছাড়া বিরোধী ঐক্য ব্যর্থ। আমরা নীতীশের মন্তব্যকে স্বাগত জানাচ্ছি।’

আরও পড়ুন- ইন্ডিয়ান অয়েলের সঙ্গে আদানিদের চুক্তিকে কেন ‘কেলেঙ্কারি’ বলছে কংগ্রেস-তৃণমূল?

রমেশ একথা বললেও, বিভিন্ন বিরোধী দল অবশ্য কংগ্রেসকে নেতা হিসেবে চাইছে না। কারণ, সর্বভারতীয় রাজনীতিতে কংগ্রেস অথবা বিজেপি, এই বিকল্প শক্তি বহু আঞ্চলিক দলেরই পছন্দ নয়। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা বারবার জানিয়েছেন, কংগ্রেস এবং বিজেপি এই দুই দলের মধ্যে কোনও নীতিগত পার্থক্য নেই। পাশাপাশি, এই দুই দল অন্যান্য ছোট দলগুলোকে সর্বভারতীয় রাজনীতিতে তেমন একটা জায়গা দিতে নারাজ। দীর্ঘদিন ধরে সর্বভারতীয় রাজনীতিতে এমনটাই চলছে। তারই প্রেক্ষিতে বিরোধী জোট গঠনের প্রয়াসে কংগ্রেসের গুরুত্বকে মনে করিয়ে দিলেন নীতীশ কুমার।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: The congress also took a dig at some of the opposition parties