বড় খবর

‘গোয়ায় অ-বিজেপি ভোট ভাগ করছে তৃণমূল ও আপ’, সুর চড়ালেন চিদম্বরম

”গোয়ার ৯৯ শতাংশ কর্মীই দলের সঙ্গে রয়েছেন। গোয়ায় বিজেপিকে হারাতে পারে একমাত্র কংগ্রেস”, এমনই মনে করেন বর্ষীয়ান কংগ্রেস নেতা চিদম্বরম।

TMC, AAP ‘fracturing’ non-BJP vote in Goa; only Cong has capacity to beat BJP, says Chidambaram
কংগ্রেস নেতা পি চিদম্বরম। ফাইল ছবি

”তৃণমূল ও আম আদমি পার্টি গোয়ায় অ-বিজেপি ভোট ভাগ করছে, কংগ্রেসই একমাত্র দল যাদের বিজেপিকে হারানোর ক্ষমতা রয়েছে”। এমনই মন্তব্য বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের। কংগ্রেস নেতা চিদাম্বরমকে গোয়া বিধানসভা নির্বাচনের জন্য সিনিয়র নির্বাচনী পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব দিয়েছে দল। নির্বাচনে দলের প্রার্থী বাছাইয়ের দায়িত্ব অনেকটাই সামলাচ্ছেন বর্ষীয়ান এই রাজনীতিবিদ।

বছর ঘুরলেই সমুদ্র-ঘেরা রাজ্য গোয়ায় বিধানসভা ভোট। এদিকে, ‘বন্ধুত্বে’ ইতি টেনে গোয়ায় পুরোদস্তুর লড়াইয়ে নেমেছে আম আদমি পার্টি ও তৃণমূল। গোয়ায় বিজেপির বিরুদ্ধে অলআউট লড়াইয়ে ঝাঁপাতে তৈরি বাংলার শাসকদল তৃণমূল। রাজ্য সরকারের একাধিক কাজ নিয়ে অসন্তোষ প্রকাশ করে ‘নতুন গোয়া’ তৈরির স্বপ্ন দেখাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়রা। পিছিয়ে নেই কেজরিওয়ালের দলও। একগুচ্ছ প্রতিশ্রুতি নিয়ে গোয়ার ভোটে নেমেছে আপ। তৃণমূলকে কটাক্ষ করে গোয়ার রাজনীতিতে জোড়াফুলের গুরুত্ব নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল।

গোয়ায় তৃণমূল ও আপ-এর এই রাজনৈতিক কর্মকাণ্ডে বেজায় চটেছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা পি চিদম্বরম। বিজেপিকে সুবিধা করে দিতেই লড়াইয়ে আপ-তৃণমূল। এমনই মনে করেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর কথায়, ”আপ ও তৃণমূল দুই দলই গোয়ায় অ-বিজেপি ভোট ভাগ করার চেষ্টা করছে।”

এদিকে, গোয়ায় কংগ্রেসের ঘর ভাঙা জারি রয়েছে। চলতি মাসের শুরুতে গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী রবি নায়েক কংগ্রেসের বিধায়ক পদ ছেড়েছেন। কয়েক মাস আগে প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফালেইরোও কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন। দিন কয়েক আগেই তৃণমূলে যোগ দিয়েছেন কংগ্রেসের রাজ্য কার্যনির্বাহী সভাপতি অ্যালেইক্সো রেজিনাল্ডো লরেঙ্কো। গোয়া বিধানসভায় ক্রমশই শক্তি কমছে হাত-শিবিরের।

আরও পড়ুন- ‘আরও পাঁচটা গেল মনে হচ্ছে’, বঙ্গ বিজেপিকে তীব্র আক্রমণ বাবুলের

এই আবহে এবার বাংলার শাসকদলকে আক্রমণ করে ময়দানে পি চিদম্বরম। সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে বর্ষীয়ান এই কংগ্রেস নেতা জানান, একমাত্র তাঁর দলেরই গোয়ার ৪০টি নির্বাচনী কেন্দ্রে লড়াই করার ক্ষমতা রয়েছে। তিনি বলেন, ”গোয়ার মানুষ জানেন যে কেবলমাত্র কংগ্রেসই বিজেপিকে হারানোর ক্ষমতা রাখে।” লরেঙ্কো-সহ কংগ্রেসে নেতাদের তৃণমূলে যোগদান প্রসঙ্গে চিদম্বরম বলেন, ”কোনও দলের রাজনৈতিক কৌশল সম্পর্কে আমার পক্ষে কিছু বলা সম্ভব নয়। তবে এখনও মাত্র দু’জন কংগ্রেস বিধায়ক তৃণমূলে যোগ দিয়েছেন।”

আসন্ন বিধানসভা ভোটে লড়াইয়ের জন্য গোয়ায় দলের সাংগঠনিক শক্তি এখনও মজবুত রয়েছে বলেই মনে করেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। চিদম্বরম আরও বলেন, ”৯৯ শতাংশ কর্মী কংগ্রেসের সঙ্গেই রয়েছেন। তৃণমূল আমাদের হাত থেকে একজন পরাজিত প্রার্থী কেড়ে নিয়েছে। যদি তাঁকে নির্বাচনে দাঁড় করায়, তবে তিনি হেরে যাওয়া প্রার্থীই থাকবেন।”

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tmc aap fracturing non bjp vote in goa only cong has capacity to beat bjp says chidambaram

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com