scorecardresearch

বড় খবর

দাদাকে বার্তা? তৃণমূলে যোগ দিলেন বিরোধী দলনেতার ভাই

“মুজিব যে ভাই তা-তো অস্বীকার করতে পারি না। কিন্তু কে কোথায়, কী করছে তার দায়িত্ব তো আমার নয়। তবে আমি কোনও দিন কংগ্রেস ছাড়িনি।”

দাদাকে বার্তা? তৃণমূলে যোগ দিলেন বিরোধী দলনেতার ভাই
সাংসদ কল্য়ান বন্দ্য়োপাধ্য়ায়ের হাত ধরে তৃণমূলে যোগ দিলেন বিরোধী দলনেতা আব্দুল মান্নানের ভাই মুজিবর রহমান। ছবি- উত্তম দত্ত

পুরভোটের আগে চমক দিল তৃণমূল কংগ্রেস। রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস বিধায়ক আব্দুল মান্নানের ভাই মুজিবর রহমান এবার যোগ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দলে। এ ক্ষেত্রে মান্নানের প্রতিক্রিয়া, তিনি (মান্নান) এখনও পর্যন্ত দলবদল করেননি। এরপরই এই যোগদানকে ‘দুধের স্বাদ ঘোলে মেটানো’ বলে কটাক্ষ করেছেন পোড় খাওয়া রাজনীতিক আব্দুল মান্নান। তবে রাজনৈতিক মহলের মতে, এভাবে ভাইকে দলে নিয়ে আসলে মান্নানের ওপরই চাপ সৃষ্টি করতে চাইছে তৃণমূল। সম্পর্ক যেমনই হোক মুজিব যে নিজের ভাই তা অস্বীকার করার জায়গা তো নেই চাঁপদানীর বিধায়কের।

আব্দুল মান্নানের ভাই মুজিবর রহমান পেশায় আইনজীবী। রবিবার তিনি শ্রীরামপুরের তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সস্ত্রীক সাক্ষাৎ করেন। তৃণমূলে যোগ দেওয়ার ইচ্ছাপ্রকাশও করেন। মুজিবর বলেন, “রাজনীতি একান্তই নিজের বিষয়। তৃণমূলে কাজ করব বলেই কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলাম।” মুজিবরের স্ত্রী রেশমি পারভিন বলেন, “অনেক দিন ধরেই তৃণমূলের হয়ে কাজ করার ইচ্ছা ছিল। সুযোগ হয়ে ওঠেনি।”

তবে নিজের ভাই তৃণমূলে যোগ দিলেও বিষয়টিকে তেমন গুরুত্ব দিচ্ছেন না মান্নান। দলে নানা বিতর্ক, মতবিরোধ হলেও আব্দুল মান্নান কখনও কংগ্রেস ছাড়েননি। এদিনও সেকথাই মনে করিয়ে দিলেন চাঁপদানির বিধায়ক। ভাইয়ের দল ছাড়ায় মান্নানের প্রতিক্রিয়া, “মুজিব যে ভাই তা-তো অস্বীকার করতে পারি না। কিন্তু কে কোথায়, কী করছে তার দায়িত্ব তো আমার নয়। যে ভাইয়ের গুরুত্ব আমার কাছেই নেই, সে কোনও একটা দলে যোগ দিলে তার কী গুরুত্ব আছে? তবে আমি কোনও দিন কংগ্রেস ছাড়িনি।”

তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, “বিরোধী দলনেতার ভাই যোগ দিচ্ছে। মুজিবর রহমান ও তাঁর স্ত্রী তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। এর ফলে দল শক্তিশালী হবে। সিপিএমের সঙ্গে রয়েছে, তাই আমাদের দলে এসেছে”। রাজনৈতিক মহল মনে করছে, রাজ্যের বিরোধী দলনেতার ভাইকে দলে টেনে কংগ্রেসকে বার্তা দিতে চাইছে তৃণমূল। আগামী পুরভোটের আগে এমন দলবদলের ঘটনা আরও ঘটতে চলেছে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Tmc joins congress leader abdul mannans brother