scorecardresearch

বড় খবর

‘বিজেপির কথায় তদন্ত হলে ছেড়ে কথা নয়’ বগটুইয়ে CBI নিয়ে সোচ্চার তৃণমূল

বগটুই কাণ্ডের তদন্তে কোমর বেঁধে নেমে পড়েছে সিবিআই। পুড়ে যাওয়া বাড়িগুলি ঘুরে দেখেছেন তদন্তকারীরা। ফরেন্সিক টিম নমুনা সংগ্রহ করেছে।

Tmc kunal ghosh criticise bjp on Birbhum Rampurhat Bagtui Massacre Cbi investigation
বগটুই গণহত্যা নিয়ে তৃণমূলের নিশানায় বিজেপি।

আবারও তৃণমূলের নিশানায় সিবিআই। তবে এবার সিবিআইকে বিঁধতে গিয়ে বগটুই গণহত্যায় বিজেপিকে আষ্টেপৃষ্টে জড়াল তৃণমূল। গতকালের পর আজও দলের রাজ্য সাধারণ সম্পাদকের তোপ, ”সিবিআই নিরপেক্ষ সংস্থা নয়। বিজেপিকে আড়ালের চেষ্টা হলে বা রাজনৈতিক উদ্দেশ্যে তদন্ত হলে প্রতিবাদ হবে, গণআন্দোলন হবে।”

রামপুরহাটের বগটুই গণহত্যার তদন্ত শুরু করেছিল রাজ্য পুলিশের সিট। সিটের সেই তদন্ত ঠিকঠাকই এগোচ্ছিল বলে দাবি তৃণমূলের। এপ্রসঙ্গে কুণাল ঘোষ এদিন বলেন, ”বগটুইয়ের তদন্ত ভালোভাবেই এগিয়ে নিয়ে যাচ্ছিল রাজ্য পুলিশের সিট। সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার দরকারই ছিল না।”

রামপুরহাট কাণ্ডে সিবিআই তদন্ত নিয়ে উষ্মা প্রকাশ করে তৃণমূল নেতার নিশানায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। সংবাদিক সম্মলনে কুণাল ঘোষ এদিন বলেন, ”বিজেপিতে যোগ দিলে আর সিবিআই ব্যবস্থা নেয় না। সিবিআইয়ের এফআইআরে যাদের নাম আছে, যেমন শুভেন্দু অধিকারী, তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না। সিবিআই শুভেন্দুর বাড়িতে যায় না।”

সিবিআই নিরপেক্ষ তদন্তকারী সংস্থা নয় বলে এদিন সওয়াল করে এদিনে কুণালের আরও তোপ, ”সিবিআই নিরপেক্ষ নয়। যদি দেখি বিজেপির নির্দেশে রাজ্য সরকারকে হেনস্থা করার চেষ্টা হচ্ছে তবে গণআন্দোলন হবে। গুজরাতের মুখ্যমন্ত্রীকে তাদের দলের প্রধানমন্ত্রী রাজধর্ম পালন শিখিয়েছিলেন। আমাদের মুখ্যমন্ত্রী রাজধর্ম পালন করেছেন।”

আরও পড়ুন- বগটুইয়ে CBI, ৩ দলে ভাগ হয়ে তদন্ত, পোড়া-বাড়ি থেকে নমুনা সংগ্রহ ফরেন্সিক টিমের

বিজেপি রাজনৈকতিক স্বার্থে বিভিন্ন এজেন্সিকে ব্যবহার করছে বলেও অভিযোগ তুলে তৃণমূল নেতার আরও মন্তব্য, পশ্চিমবঙ্গ সরকার তৎপরতার সঙ্গে সব ব্যবস্থা নিয়েছে। এ-টু জেড সব বিজেপির কেনা। বিজেপি বিভিন্ন ক্ষেত্রের বিভিন্ন অংশ দিয়ে রাজনৈতক প্রতিহিংসা চরিতার্থ করছে। হাথরস, উন্নাও, অসমে সিবিআই হয় না। বাংলার বেলাতেই শুধু সিবিআই। কিছু বিজেপি নেতা আগে থেকে বলছিলেন দেখবেন কি হবে। আমাদের জানা ছিল কী হতে চলেছে। ঘটনা ঘটাও বিব্রত কর। এই কর সেই কর। রাজ্যপাল বিবৃতি দিচ্ছেন। এই গোটাটা মিলেই তো বৃহত্তর একটা ষড়যন্ত্র। আমাদের দাবি, সিবিআইকে যখন আদালত দায়িত্ব দিয়েছে, ন্যায়বিচার চাই।”

শুরু থেকেই বগটুই কাণ্ডে ষড়যন্ত্র তত্ত্ব খাড়া করে এসেছে তৃণমূল। এদিন কুণাল ঘোষের কথায় ফের একবার সেই ইহ্গিত মিলল। তবে এবার তেড়েফুঁড়ে তিনি নিশানা করে গিয়েছেন বিজেপিকে। সরাসরি না বললেও বগটুই-কাণ্ডে বিজেপির ভূমিকা থাকার দিকেই ইঙ্গিত তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদকের। তিনি বলেন, ”সিবিআই করুক, আমরা সহযোগিতা করব। যদি ন্যায়বিচার না হয়, যদি বিজেপিকে বাঁচানোর চেষ্টা হয়, যদি বৃহত্তর ষড়যন্ত্রকে আড়ালের চেষ্টা হয় তবে প্রতিবাদ হবে। বিজেপির কথায় যদি এই ঘটনার তদন্তের পরিধি থেকে বেরিয়ে প্রতিহিংসার রাজনীতির চেষ্টা হয় তাহলে আমরা ছেড়ে কথা বলব না। গণআন্দেলান হবে।”

অন্যদিকে, বগটুইয়ের গণহত্যায় কোমর বেঁধে তদন্তের কাজ শুরু করে দিয়েছে সিবিআই। শনিবার সকালে রামপুরহাট থানা থেকে মামলা সংক্রান্ত সব নথি সংগ্রহ করেছেন সিবিআই আধিকারিকরা। পরে বগটুই গ্রামে গিয়ে একাধিক দলে ভাগ হয়ে চলে তদন্ত। পুড়ে যাওয়া বাড়িগুলি থেকে নমুনা সংগ্রহ করেন সিবিআইয়ের ফরেন্সিক টিমের সদস্যরা।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Tmc kunal ghosh criticise bjp on birbhum rampurhat bagtui massacre cbi investigation