বড় খবর


তৃণমূলের ঘরে বড় ভাঙন, মুকুল রায়ের হাত ধরে বিজেপি-তে সাংসদ সৌমিত্র খাঁ

সৌমিত্র এই মুহূর্তে তৃণমূলের লোকসভা সাংসদ। অতীতে তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি পদ থেকে সৌমিত্র খাঁকে সরিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বসানো হয়েছিল।

দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে মুকুল রায়ের উপস্থিতিতে পদ্ম পতাকা হাতে তুলে নেবেন সৌমিত্র খান।

কানাঘুষো চলছিল অনেক দিন ধরেই। মুকুল ঘনিষ্ঠ বিষ্ণপুরের তৃণমূল সাংসদ সৌমিত্র খাঁ বিজেপির দিকে পা বাড়িয়ে রয়েছেন, এই নিয়ে রাজনৈতিক মহলে চর্চা ছিলই। তিনি যে এবার লোকসভা নির্বাচনে টিকিট পাচ্ছেন না তা অনেক দিন আগেই এক প্রতিবেদনে জানিয়ে দিয়েছিল ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা। এদিন দিল্লিতে বিজেপি দপ্তরে গিয়ে গেরুয়া পতাকা হাতে তুুলে নেন সৌমিত্র খাঁ। সঙ্গে ছিলেন মুকুল রায়ও।তাঁকে স্বাগত জানান বিজেপি নেতা ধর্মেন্দ্র প্রধান। বিজেপিতে যোগ নিয়ে সৌমিত্রের সঙ্গে কথা হয়েছিল দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহর। দিল্লিতে অমিত শাহর সঙ্গে দেখা করার সময় তাঁর সঙ্গে ছিলেন মুকুল রায়, প্রতাপ বন্দ্য়োপাধ্য়ায় ও রাহুল সিনহা।

আরও পড়ুন- “বহিষ্কারের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলব না, তবে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখব”

একসময়ের তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায়ের হাত ধরে কংগ্রেস থেকে তৃণমূলে যোগ দিয়েছিলেন তৎকালীন বিধায়ক সৌমিত্র খাঁ। ফের বিজেপিতে যোগ দেওয়া মুকুল রায়কে ধরেই পা রাখলেন পদ্ম শিবিরে। বুধবার দুপুর আড়াইটে নাগাদ দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে মুকুল রায়, রাহুল সিন্হার উপস্থিতিতে গেরুয়া পতাকা হাতে তুলে নেন সৌমিত্র। তিনি এই মুহূর্তে তৃণমূলের লোকসভা সাংসদ। অতীতে তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি পদ থেকে সৌমিত্র খাঁকে সরিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বসানো হয়েছিল। সেই পদেও তখন সৌমিত্রকে অভিষিক্ত করেছিলেন মুকুল রায়।

আরও পড়ুন-২০১৯-এর লোকসভায় টিকিট অনিশ্চিত তৃণমূলের ৯ বর্তমান সাংসদের!

মুকুল রায়ের দাবি, ’’সৌমিত্র খাঁ এদিন যোগ দিলেন। এখনও বেশ কয়েকজন তৃণমূল সাংসদ ও নেতা আমার সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। আগামী কয়েক দিনের মধ্যে আরও পাঁচ-ছয় জন বর্তমান তৃণমূল সাংসদ বিজেপিতে যোগ দেবেন।’’ সৌমিত্র খাঁ সরব হয়েছেন, এরাজ্য়ে পিসি-ভাইপোর রাজত্ব নিয়ে। পারিবারিক শাসন চলছে পশ্চিমবঙ্গে। মানুষের শাসন চাইছেন তিনি। তাঁর অভিযোগ, ’’মিথ্য়ে মামলায় ফাঁসাতে চাইছে রাজ্য় সরকার।’’ বিজেপির রাজ্য় সভাপতি দিলীপ ঘোষ বলেন, ’’এই সবে বহুনি শুরু হয়েছে। দলে আরও আসবে।’’

এদিকে সৌমিত্র খাঁয়ের বিজেপি যোগের পরই তাঁকে বহিস্কারের সিদ্ধান্তের কথা জানান তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্য়ায়। পার্থবাবু বলেন, ’’একবছর ধরে বিভিন্নরকম বিতর্কে জড়িয়েছিলেন সৌমিত্র। তাঁর সংগঠনের সঙ্গে কোনওরকম সম্পর্ক নেই। ফলে আমরা অনেক পর্যবেক্ষণ করে মুখ্য়মন্ত্রী তথা দলের নেত্রীর সঙ্গে কথা বললাম। তাঁকে সরিয়ে দেওয়া হল।’’ তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি অভিষেক বন্দ্য়োপাধ্য়ায় বলেন, সাড়ে চার বছরের সাংসদ ক্ষমতা থাকলে একটা বুথে জিতে দেখাক। গুরু চলে গেছে শিশ্য় কী আর থাকতে পারে। নিজের স্বার্থ চরিতার্থ করতে তিনি বিজেপিতে গেছেন।’’

Web Title: Tmc mp saumitra khan to join bjp

Next Story
উত্তরপ্রদেশে কংগ্রেসকে খাটো ভাবলে ভুল হবে: রাহুল গান্ধীrahul gandhi, রাহুল গান্ধী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com