বড় খবর

ন্যায়-বিচারের দাবি, নাগাল্যান্ড যাচ্ছেন প্রসূণ-সুস্মিতারা, কথা বলবেন নিহত গ্রামবাসীদের পরিবারের সঙ্গে

নাগাল্যান্ডের পরিস্থিতি অগ্নিগর্ভ। শনিবার রাতে অসম রাইফেলসের হাতে ১৩ জন গ্রামবাসীর মৃত্যু হয়। পরে জনরোষে ভাঙচুর চলেছে মন জেলার অসম রাইফেলস ক্যাম্পে।

tmc delegation team cancels nagaland visit due to tense situation
অগ্নিগর্ভ নাগাল্যান্ডে। সফর বাতিল তৃণমূলের প্রতিনিধি দলের।

নাগাল্যান্ডের পরিস্থিতি অগ্নিগর্ভ। শনিবার রাতে অসম রাইফেলসের হাতে ১৩ জন গ্রামবাসীর মৃত্যু হয়। পরে জনরোষে ভাঙচুর চলেছে মন জেলার অসম রাইফেলস ক্যাম্পে। যার জেরে এক জাওয়ানের প্রাণ গিয়েছে। এরই মধ্যে অসম রাইফেলসের গুলিতে নিহতদের ও আহতদের পরিবারের সঙ্গে দেখা করতে নাগাল্যান্ডের মন জেলায় প্রতিনিধি দল পাঠাচ্ছে তৃণমূল। দলের তরফে রাজ্যসভার সাংসদ ও তৃণমূলের সর্বভারতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন বিবৃতি দিয়ে এই ঘোষণা করেছেন। প্রতিনিধি দলে থাকছেন তৃণমূলের চার সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়,অপরূপা পোদ্দার, সুস্মীতা দেব, শান্তনু সেন ও মিজোরামের প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল বিশ্বজিৎ দেব।

শনিবার রাতে জঙ্গি দমন অভিযান চলাকালীন সেনাবাহিনীর গুলিতে মৃত্যু হয়েছে ১৩ জন নিরাপরাধ গ্রামবাসীর। সংঘর্ষে নিহত এক জাওয়ানও। এই মর্মান্তিক ঘটনায় পরিস্থিতি উত্তপ্ত হয়। উত্তেজনা নিরসনে ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়। নাগাল্যান্ডের এই ঘটনায় ইতিমধ্যেই তদন্তের আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে বিবৃতি প্রকাশ করেছে ভারতীয় সেনাবাহিনী। উচ্চ পর্যায়ের তদন্তের আশ্বাস দেওয়া হয়েছে। ভয়াবহ এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রীও। নিরীহ গ্রামবাসীদের মৃত্যুর সঠিক বিচারের দাবি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট বার্তায় মমতা লিখেছেন, ‘নাগাল্যান্ডের খবর অত্যন্ত উদ্বেগজনক। শোকাহত পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। আমাদের অবশ্যই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিশ্চিত করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে সকল ভুক্তভোগী যেন ন্যায়বিচার পান!’

দেশের নানাপ্রান্তে বিভিন্ন ঘটনার জেরে এর আগেও প্রতিনিধি দল পাঠিয়েছে তৃণমূল। এনআরসি-র সময় অসমে প্রতিনিধি দল পাঠিয়েছিল জোড়া-ফুল শিবির। তবে বিমানবন্দরের বাইরে বেরোতে দেওয়া হয়নি তাঁদের। পরে তিনসুখিয়ায় পাঁচ বাঙালির হত্যার ঘটনার পরও অসমে যায় তৃণমূলের প্রতিনিধি দল। দিল্লি সীমানায় কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে গিয়েও দেখা করেছিলেন ডেরেক ও’ব্রায়েন সহ তৃণমূলের সাংসদ ও নেতারা। পরে, উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের পিষে দেওয়ার ঘটনার পরও সেখানে পৌঁছে গিয়েছিল দোলা সেন সহ তৃণমূলের সাংসদ সম্বলিত প্রতিনিধি দল। আটকে যায় প্রিয়াঙ্কা-রাহুল সহ কংগ্রেস দল। এবার নাগাল্যান্ডেও যাচ্ছেন তৃণমূল সাংসদ ও নেতৃত্ব। তবে সেখাে তাঁরা ঢুকতে পারেন কিনা সেটাই সবার নজরে থাকবে।

আরও পড়ুন- অগ্নিগর্ভ নাগাল্যান্ড! অসম রাইফেলস ক্যাম্পে ভাঙচুর, অগ্নিসংযোগ, ফের গুলিতে মৃত এক

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tmc mps team to nagaland updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com