scorecardresearch

বড় খবর

কংগ্রেস নয়, বিজেপিকে সরাতে আঞ্চলিক দলগুলিকে পাশে চান মমতা

‘বাংলাই ভীত তৃণমূলের’। বিজেপির বিরুদ্ধে লড়তে গেলে তৃণমূলকে আরও শক্তিশালী করার বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

To fight against bjp Tmc Mamata Banerjee wants to opposition parties unity
নেতাজি ইন্ডোরে সাংগঠনিক নির্বাচনী সভায় তৃণমূলের চেয়ারপার্সন মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পার্থ পাল

বাংলাই ভীত তৃণমূলের। বিজেপির বিরুদ্ধে লড়তে গেলে তৃণমূলকে আরও শক্তিশালী করার বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের। একইসঙ্গে কেন্দ্র থেকে বিজেপি সরাতে আঞ্চলিক দলগুলিকেও সঙ্গে নিয়ে চলার ডাক তৃণমূল সুপ্রিমোর। তবে বিজেপি বিরোধী এই লড়াইয়ে কংগ্রেসকে সঙ্গে নিয়ে চলার কথা তুললেন না তৃণমূলনেত্রী। বরং একাধিক রাজ্যে বিজেপিকে সহযোগিতার অভিযোগ তুললেন কংগ্রেসের বিরুদ্ধে।

চার বছর পর আজ দলের সাংগঠনিক নির্বাচন হল। বিনা প্রতিদ্বন্দ্বীতায় তৃণমূলের চেয়ারপার্সন নির্বাচিত মমতা বন্দ্যোপাধ্যায়। দলকে আরও শক্তিশালী করার বার্তা তৃণমূল সুপ্রিমোর। একইসঙ্গে কেন্দ্র থেকে ফের একবার বিজেপিকে সরানোর ডাক তৃণমূলনেত্রীর। বিজেপি বিরোধী এই লড়াইয়ে আঞ্চলিক দলগুলিকে পাশে চাইলেন মমতা।

এদিন তিনি বলেন, ”গুজরাতকে ভিত্তি করে গড়ে উঠেছে বিজেপি। তৃণমূলের ভিত্তি বাংলা। বিজেপিকে দেশ থেকে হঠাতে তৃণমূলকে শক্তিশালী করুন। তৃণমূল যদি বাংলা থেকে সিপিএমকে তাড়াতে পারে, তবে কেন্দ্রেও পারবে।” বাংলার সীমানা ছাড়িয়ে পড়শি ত্রিপুরা, অসমে পা রেখেছে তৃণমূল। গোয়াতেও বিধানসভা নির্বাচনে পুরোদস্তুর লড়াইয়ের ময়দানে জোড়াফুল শিবির।

সাংগঠনিক নির্বাচনী সভায় তৃণমূলনেত্রী। ছবি: পার্থ পাল

তবে বিজেপিকে রুখতে রাজ্যে-রাজ্যে প্রবল বাধার মুখে পড়তে হচ্ছে তাঁর দলকে। তবুও লড়াই জারি রয়েছে। এদিন ত্রিপুরার প্রসঙ্গ তুলে কেন্দ্রের শাসকদলকে তুলোধনা করেছেন তৃণমূলনেত্রী। এপ্রসঙ্গে তিনি বলেন, ”আজ ত্রিপুরায় গেলে আমাদের মারধর করা হচ্ছে। ত্রিপুরায় অত্যাচার হচ্ছে। জেলে ঢোকানো হচ্ছে, গাড়ি পোড়ানো হচ্ছে।”

নেতাজি ইন্ডোরের সভায় তৃণমূলকর্মীদের ভিড়। ছবি: পার্থ পাল

তৃণমূলের এদিনের সভায় উত্তর প্রদেশ, মণিপুর, ত্রিপুরা, অসম-সহ একাধিক রাজ্য থেকে দলের নেতা-কর্মীরা এসেছিলেন। তাঁদের সামনেই কংগ্রেসের আচরণ নিয়ে এদিন বেশ কিছু মন্তব্য করেন তৃণমূলনেত্রী। জাতীয় রাজনীতিতে কংগ্রেসকে তুলোধনা করে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্যও কৌশলী পদক্ষেপ বলে মানছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তৃণমূলনেত্রী এদিন বলেন, ”কংগ্রেস মেঘালয়, চণ্ডীগড়ে বিজেপির হয়ে ভোট করে দেয়।”

আরও পড়ুন- ‘সন্ধ্যা মুখোপাধ্যায়কে অপমান করা হয়েছে’, ‘পদ্মশ্রী’ নিয়ে মমতার নিশানায় কেন্দ্র

একুশের ভোটে বাংলায় বিপুল সাফল্য নিয়ে তৃতীয় বারের জন্য ক্ষমতায় ফেরে তৃণমূল। তারপর থেকেই বিজেপির বিরুদ্ধে অলআউট ঝাঁপাতে তৈরি মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। কেন্দ্র থেকে বিজেপিকে সরাতে গেলে শুধুমাত্র বাংলার ভরসায় থাকলেই চলবে না। তা বিলক্ষণ জানেন পোড়খাওয়া রাজনীতিবিদ মমতা। সেই কারণেই দিন যত এগোচ্ছে দলকে জাতীয় রাজনীতিতেও আরও বেশি প্রসঙ্গিক করতে রাজ্যে-রাজ্যে পা রাখছে তৃণমূল।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: To fight against bjp tmc mamata banerjee wants to opposition parties unity