scorecardresearch

দৃষ্টান্ত! বিধানসভায় প্রার্থীরা কেউ পোশাকের কারিগর, পরিচারক, অটোচালক বা ডেলিভারি কর্মী

একটি বিধানসভায় প্রার্থীপদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৪৪ জন। তার মধ্যে আবার ৩৭ জন নির্দল।

দৃষ্টান্ত! বিধানসভায় প্রার্থীরা কেউ পোশাকের কারিগর, পরিচারক, অটোচালক বা ডেলিভারি কর্মী
ভোটপ্রচার করছেন হামিদ মাধবসং রানা। পেশায় কমিশনভিত্তিক ট্রাভেল এজেন্ট।

এ যেন বদলে যাওয়া ভারত। যেখানে সমাজের পিছিয়ে থাকা মানুষ জনতার প্রতিনিধি হতে একপায়ে খাড়া হয়ে যাচ্ছেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইছেন এবং করছেন। এই কথাটা আরও স্পষ্ট হয়ে যাবে আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচনের দিকে তাকালেই। যেখানে সুরাটের দুটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৭ জন মুসলিম নির্দল প্রার্থী। তাঁদের কেউ পোশাকের কারিগর। কেউ গৃহের পরিচারক। কেউ অটোচালক। কেউ আবার মালবহনকারী ডেলিভারি কর্মী।

আর, এঁদের কারণেই সুরাটের দুটি বিধানসভা আসন এখন সংবাদ শিরোনামে। এর মধ্যে লিম্বায়ত বিধানসভা কেন্দ্রে প্রার্থী হয়েছেন মোট ৪৪ জন। তার মধ্যে ৩০ জনই নির্দল। আর, তাঁদের প্রত্যেকেই মুসলিম সম্প্রদায়ের। এই বেশিসংখ্যক প্রার্থী কোনও একটি কেন্দ্রে, যা ভাবাই যায় না। যথারীতি গুজরাটের প্রথম দফা নির্বাচনে প্রার্থীসংখ্যার বিচারে ইতিমধ্যেই প্রথম স্থান অধিকার করেছে লিম্বায়ত বিধানসভা কেন্দ্র। তুলনায় অনেকটাই পিছিয়ে সুরাট পূর্ব বিধানসভা কেন্দ্র। কারণ, সেখানে নির্দল প্রার্থীর সংখ্যা মাত্র ৭। এখানেও নির্দল প্রার্থীদের সকলেই মুসলিম সম্প্রদায়ের।

এই সব প্রার্থীদের অন্যতম ভাসিম শেখ। তিনি সুরাট শহরে একটি গার্মেন্টস ইউনিটে দৈনিক মজুরির ভিত্তিতে ঠিকাকর্মী হিসেবে জীবিকা নির্বাহ করেন। কয়েকদিন আগে তাঁর বন্ধুস্থানীয়রা কিছু নথিতে স্বাক্ষর করেছেন। আর, সেই সব নথির ভিত্তিতেই সুরাটের লিম্বায়াত বিধানসভা কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসেব এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ভাসিম শেখ। বাকি প্রার্থীদের মতই, আগামী ১ ডিসেম্বর তাঁর ভোটভাগ্যও নির্ধারিত হবে।

প্রার্থী হয়ে কেমন লাগছে? জবাবে ভাসিম শেখ বলেন, ‘ম্যায় তো কাটিং কা কাম করতা হুঁ ইধার। দিহাদি হ্যায় মেরা। কিসিনে বতায়া তো ম্যায়নে ভর দিয়া। (আমি একটি গার্মেন্টস ইউনিটে কাটিংয়ের কাজ করি। কেউ একজন আমাকে ফরম পূরণ করতে বলল। আমি করে দিয়েছি। জানতাম না যে আমাকে প্রার্থী করা হচ্ছে।)’

আরও পড়ুন- ‘দেশের উন্নতি হচ্ছে কোথায়?’ বীরভূমের সভায় কর্মীদের থেকেই শুনতে হল ‘মহাগুরু’ মিঠুনকে

এই লিম্বায়ত বিধানসভা আসনটি নভসারি লোকসভা কেন্দ্রের অন্তর্গত। যা গুজরাট বিজেপির সভাপতি সাংসদ সিআর পাটিলের এলাকা। লিম্বায়তের প্রায় ৩০ শতাংশ ভোটার মুসলিম সম্প্রদায়ের। সব মিলিয়ে গুজরাট বিধানসভা নির্বাচনের প্রথমপর্বে নির্দল প্রার্থীর সংখ্যা ৩৪। প্রথম পর্বে নির্বাচন হতে চলেছে মোট ৮৯টি বিধানসভা কেন্দ্রে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Total thiry seven muslim independent candidates in two surat seats