বঙ্গে গেরুয়া হাওয়া, কৃষ্ণনগরে কোমর বাঁধছে দুর্গাবাহিনী

দক্ষিণ বঙ্গের ১৬টি জেলা থেকে ১৫ বছর ও তার বেশী বয়সের ১৮১ জন কিশোরী ও মহিলা কৃষ্ণনগরে এই শিবিরে অংশ নেন। আয়োজক ছিল বিশ্ব হিন্দু পরিষদ।

By: Kolkata  Updated: Jun 18, 2019, 5:57:09 PM

মোবাইল ছুঁয়ে দেখার কোনও অনুমতি ছিল না। পরিবারের সঙ্গে কোনওপ্রকার যোগাযোগও বন্ধ ছিল। একটাই লক্ষ্য, মনোযোগ সহ প্রশিক্ষণ শিবির সম্পূর্ণ করা। ক্যারাটে, জুডো, যোগ, লাঠি, ছুরি নিয়ে কীভাবে আত্মরক্ষা করতে হয়, তারই প্রশিক্ষণ চলল কৃষ্ণনগরে। ছিল মন্ত্রোচ্চারণ দ্বারা এককাট্টা হওয়ার তাগিদ। দক্ষিণ বঙ্গের ১৬টি জেলা থেকে ১৫ বছর ও তার বেশী বয়সের ১৮১ জন কিশোরী ও মহিলা কৃষ্ণনগরে এই শিবিরে অংশ নেন। আয়োজক ছিল বিশ্ব হিন্দু পরিষদ।

vhp প্রশিক্ষণ শিবিরে দুর্গাবাহিনীর সদস্যারা। ছবি: শশী ঘোষ

লোকসভা নির্বাচনে এরাজ্যে পদ্মশিবিরের সাফল্যের নেপথ্যে আরএসএস বা বিশ্ব হিন্দু পরিষদের মত সংগঠনের ভূমিকা রয়েছে। সম্প্রতি বক্তব্য রাখতে গিয়ে তা মেনে নিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও। ওই সব সংগঠনের সঙ্গে টক্কর দিতে তিনি যখন জয়হিন্দ বাহিনীর পাশাপাশি বঙ্গজননী বাহিনী তৈরির উদ্যোগ নিয়েছেন, তখন ভিএইচপির দুর্গাবাহিনীর সাত দিনের প্রশিক্ষণ শিবির চলল কৃষ্ণনগরে।

vhp, লাঠি চালনার প্রশিক্ষণ চলছে শিবিরে। ছবি- শশী ঘোষ

কারা প্রশিক্ষণ নেয় এই শিবিরগুলোতে? সেখানে কী ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়? কেন এই শিবির? উদ্যোক্তা ঋতু সিং বলেন, “মহিলাদের আত্মরক্ষা, ধর্মরক্ষা ও রাষ্ট্রভাবনা থেকেই এই শিবির। ১৫ থেকে ৩৫ বছর পর্যন্ত মহিলারা দুর্গাবাহিনীতে রয়েছেন। মাতৃশক্তি বাহিনীতে রয়েছেন ৩৫ বছরের বেশি বয়সের মহিলারা। এই শিবির পরিচালনা করেছেন আটজন প্রশিক্ষক। ভোজন সম্পূর্ণ নিরামিষ।” কৃষ্ণনগরের বিশ্ব হিন্দু পরিষদের দফতরের ঘেরা ময়দানেই ট্রেনিং চলল দুর্গাবহিনী ও মাতৃশক্তি বাহিনীর।

vhp এই প্রশিক্ষণ শিবিরে অনেকেই স্কুল পড়ুয়া। ছবি: শশী ঘোষ

সকালে ঘুম থেকে উঠেই ধ্যান। তারপর শারীরিক কসরত। মানসিক ও শারীরিক শক্তি বৃদ্ধি করা শিবিরের অন্যতম লক্ষ্য, জানালেন উদ্যোক্তারা। দুপুরে নিরামিষ ভোজন। তারপর সৎসঙ্গ। ধর্মীয় বিষয় ও রাষ্ট্রচেতনা নিয়ে আলোচনা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা বুধবার কৃষ্ণনগরে দুর্গাবাহিনী ও মাতৃশক্তি বাহিনীর প্রশিক্ষণ শিবিরে হাজির হয়। প্রশিক্ষণ শেষে বুধবার দুই বাহিনীর সদস্যারা তাঁদের প্রশিক্ষণের নমুনা পেশ করলেন। কীভাবে শত্রুর হাত থেকে নিজেকে রক্ষা করতে হয় তা দেখালেন। প্রথমে ক্যারাটে, জুডোর কায়দা কানুন পেশ করলেন। তারপর একদল হাতে ছয় ফুট লম্বা লাঠি নিয়ে কসরত করলেন। লাঠি চালনা করে কীভাবে শত্রুর আক্রমনের মোকাবিলা করতে হয়, প্রশিক্ষিতরা দেখালেন সেই সব কায়দাও। তবে শুধু ক্যারাটে, জুডো, লাঠি চালনা নয়, ছুরি নিয়ে কেউ আক্রমণ করতে এলে তাকে পর্যদুস্ত করাও শেখানো হয়েছে এই শিবিরে। তাঁরা ধর্ম ও রাষ্ট্রের প্রতি দায়বদ্ধতার কথাও একযোগে উচ্চারণ করলেন।

vhp শত্রুর বিরুদ্ধে কী করে আত্মরক্ষা করতে হয় তারই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ছবি: শশী ঘোষ

রবিবার শিবিরে হাজির ছিলেন পরিষদের পূর্বাঞ্চলীয় সংগঠন সম্পাদক শচীন্দ্রনাথ সিনহা। ভিএইচপির দক্ষিণবঙ্গের মুখপাত্র সৌরীশ মুখোপাধ্যায় বলেন, “কৃষ্ণনগরে দুর্গাবাহিনী ও মাতৃশক্তির প্রশিক্ষণ চলছে। অন্যদিকে খড়্গপুরে পরিষদের প্রশিক্ষণ শিবির শুরু হয়েছে ২৫ মে, শেষ হয়েছে ৪ জুন। সেখানে অংশ নিয়েছেন ২৫০ জন।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook


Title: VHP Training Camp in Bengal: বঙ্গে গেরুয়া হাওয়া, কৃষ্ণনগরে কোমর বাঁধছে দুর্গাবাহিনী

Advertisement