scorecardresearch

বড় খবর

কংগ্রেস ক্ষমতায় এলে তিন তালাক অপরাধ নয়

জানুয়ারি মাসে সরকারে তাৎক্ষণিক তিন তালাক নিষিদ্ধ করে অর্ডিন্যান্স জারি করে। এর ফলে তাৎক্ষণিক তিন তালাকের ক্ষেত্রে তিন বছর জেল হতে পারে।

triple talaq
প্রতীকী ছবি
২০১৯ সালের লোকসভা ভোট জিতলে তিন তালাক বিল বাতিল করবে কংগ্রেস। বৃহস্পতিবার এ ঘোষণা করেছেন মহিলা কংগ্রেস সভানেত্রী সুস্মিতা দেব। এআইসিসির সংখ্যালঘু সম্মলনে বক্তব্য রাখতে গিয়ে এদিন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সামনেই এ ঘোষণা করেন তিনি। সুস্মিতা দেব বলেন, তিন তালাক বিল মুসলিম মেয়েদের ক্ষমতায়নের জন্য নয়, মুসলিম পুরুষদের শাস্তিপ্রদানের জন্য।

আরও পড়ুন, মোদীকে ডরপোক বললেন রাহুল, দ্বৈরথের চ্যালেঞ্জ প্রধানমন্ত্রীকে

মুসলিম মহিলা বিল লোকসভায় পাশ হয়েছিল গত বছর শীতকালীন অধিবেশনে। কিন্তু রাজ্যসভায় গিয়ে তা আটকে যায়। বিরোধীরা দবি তুলেছিল, এ বিল সিলেক্ট কমিটিতে পাঠানো হোক।

জানুয়ারি মাসে সরকারে তাৎক্ষণিক তিন তালাক নিষিদ্ধ করে অর্ডিন্যান্স জারি করে। এর ফলে তাৎক্ষণিক তিন তালাকের ক্ষেত্রে তিন বছর জেল হতে পারে। অর্ডিন্যান্সে এই অপরাধ জামিনের অযোগ্য হলেও,অভিযুক্ত ব্যক্তি বিচার শুরু হওয়ার আগেই ম্যাজিস্ট্রেটের কাছে জামিনের আবেদন জানাতে পারবেন।

সুস্মিতার বক্তব্যের বিরোধিতায় বিজেপির মুখপাত্র সম্বিৎ পাত্র কংগ্রেসের বিরুদ্ধে তোষামোদের রাজনীতির অভিযোগ এনেছেন।

নাগরিকত্ব বিল নিয়েও সরকারের দিকে নিশানা করেছেন সুস্মিতা দেব। তিনি বলেন, এর ফলে উত্তর পূর্ব ভারতে অশান্তির পরিবেশ সৃষ্টি হবে। এই আইনের বিরোধিতা করে সুস্মিতা বলেন, এটি অসাংবিধানিক এবং কংগ্রেস সর্বশক্তি দিয়ে এর বিরুদ্ধে লড়াই করবে।

Read the Full Story in English

 

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Triple talaq bill will be scrapped if congress comes into power