৬০ হাজারেরও বেশি ভুয়ো রেশন কার্ড ত্রিপুরায়!

''আমরা স্বচ্ছতায় বিশ্বাস করি। আমরা ভেরিফিকেশন শুরু করেছিলাম, যা করে দেখলাম যে ৬২,৩৪০ রেশন কার্ড ও ২,৮০,৭৭৬ জন উপভোক্তা ভুয়ো।''

By: Agartala  Updated: Sep 13, 2018, 9:30:52 PM

প্রায় ২৫ বছরের লাল দুর্গ দুরমুশ করে উত্তর-পূর্বের সে রাজ্যের কুর্সিতে বসেছে বিজেপি। বিজেপি-আইপিএফটি জোটের ত্রিপুরা সরকার দুর্নীতির বিরুদ্ধে লড়াই করবে বলে সোচ্চার হয়েছিলেন নতুন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। সেই মতো পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমকে ডিজিটাল মোড়কে নতুন করে ঢেলে সাজায় ত্রিপুরার নতুন সরকার। আর এতেই এবার ধরা দিল দুর্নীতি। ৬০ হাজারেরও বেশি ভুয়ো রেশন কার্ডের হদিশ মিলেছে বলে বুধবার জানালেন রাজ্যের এক শীর্ষ মন্ত্রী, রতনলাল নাথ।

দুর্নীতি ঠেকাতে পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমকে ডিজিটালে মুড়ে ফেলেছে বিজেপি-আইপিএফটি সরকার। তারই ফলস্বরূপ এই ভুয়ো রেশন কার্ডের তথ্য সামনে এল। এ প্রসঙ্গে সাংবাদিকদের রতনবাবু বলেন যে, ৬০ হাজারেরও বেশি ভুয়ো রেশন কার্ড চিহ্নিত করা হয়েছে, যার মধ্যে ৩ লক্ষ উপভোক্তার নাম উল্লেখ করা রয়েছে। এ প্রসঙ্গে ত্রিপুরার আইনমন্ত্রী আরও বলেন, ”আমরা স্বচ্ছতায় বিশ্বাস করি। আমরা ভেরিফিকেশন শুরু করেছিলাম, যা করে দেখলাম যে ৬২,৩৪০ রেশন কার্ড ও ২,৮০,৭৭৬ জন উপভোক্তা ভুয়ো।”

প্রসঙ্গত, সে রাজ্যে খাদ্য দফতরে ৯,৬২,০৪৬ টি রেশন কার্ড নথিভুক্ত করা ছিল পূর্বতন বাম সরকারের আমলে। বর্তমান সরকারের আমলে দেখা গিয়েছে, তাদের মধ্যে ৮,৯৯,৭০৬টি রেশন কার্ড আসল। অন্যদিকে, ত্রিপুরায় বাম জমানায় ৩৯,৪০,২৭৭ জন উপভোক্তার নাম নথিভুক্ত করা হয়েছিল। সেই সংখ্যা কমে হয়েছে ৩৬,৫৯,৫০১। এমন তথ্য জানিয়েছেন খোদ ওই মন্ত্রী।

আরও পড়ুন, ত্রিপুরা পঞ্চায়েত উপ নির্বাচনে সব আসনেই প্রার্থী দিচ্ছে কংগ্রেস

ত্রিপুরার আইনমন্ত্রী আরও জানান যে, বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পে ভুয়ো উপভোক্তাদের চিহ্নিত করা হয়েছে। রাজ্য ও কেন্দ্র মিলিয়ে ত্রিপুরায় ৩০টিরও বেশি সামাজিক সুরক্ষা প্রকল্প রয়েছে। মন্ত্রী জানিয়েছেন যে, সামাজিক সুরক্ষার উপভোক্তাদের মধ্যে ১৪.৮৬ শতাংশই “অবাঞ্ছিত”।

অন্যদিকে, রাজ্যে ক্ষমতায় আসার পরই সামাজিক সুরক্ষা ভাতার অঙ্ক মাস পিছু ৭০০ থেকে বাড়িয়ে ২,০০০ টাকা করেছিল বিজেপি। এ প্রসঙ্গে রতনবাবু বলেন, ”সামাজিক সুরক্ষা ভাতা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলাম আমরা। একইসঙ্গে আমরা ভুয়ো উপভোক্তাদের চিহ্নিত করার চেষ্টা চালাচ্ছি।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook


Title: Tripura: ৬০ হাজারেরও বেশি ভুয়ো রেশন কার্ড ত্রিপুরায়!

Advertisement