বড় খবর


‘ভোটে জিতলেই পাপস্খালন হয় না’, বিজেপিকে চেতাবনি উমার

তাড়াহুড়োয় যেন দলের ভাবমূর্তিতে আঘাত না লাগে। সে বিষয়টি নেতৃত্বকে স্মরণ করিয়ে দিচ্ছেন গেরুয়া শিবিরের নেত্রী উমা ভারতী।

বিজেপিকে চেতাবনি উমা ভারতীর।

হরিয়ানায় সরকার গড়তে মরিয়া বিজেপি। ছয় নির্দল বিধায়ককে নিয়ে হরিয়ানার মসনদ বজায় রাখতে চান পদ্ম শিবিরের নেতারা। তবে, তাড়াহুড়োয় যেন দলের ভাবমূর্তিতে আঘাত না লাগে। সে বিষয়টি নেতৃত্বকে স্মরণ করিয়ে দিচ্ছেন গেরুয়া শিবিরের নেত্রী উমা ভারতী। হিমালয়ের পাদদেশ থেকে ট্যুইটে দলকে সতর্ক করেছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী।

কিন্তু, হঠাৎ কেন দলকে এমন চেতাবনি বর্ষীয়ান বিজেপি নেত্রীর? বৃহস্পতিবারই প্রকাশিত হয়েছে মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা ভোটের ফলাফল। মহারাষ্ট্রে জয় পেলেও, হরিয়ানার ফলাফল ত্রিশঙ্কু। ৯০ আসনের হরিয়ানা বিধানসভায় ৪০টিতে এগিয়ে গেরুয়া ব্রিগেড, সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে প্রয়োজন ৪৬ আসন। এই পরিস্থিতিতে হরিয়ানায় দ্বিতীবারের জন্য সরকার গড়তে একদা বিদ্রেহীদের সমর্থনকেই পাখির চোখ করেছে বিজেপি। এই তালিকায় নাম রয়েছে নির্দল বিধায়ক গোপাল কোন্ডার।

আরও পড়ুন: বিশ্লেষণ: ৩০৩+৩৭০-এর হিসেব কাজে এল না

আর এই গোপাল কোন্ডাকে নিয়েই আপত্তি উমা ভারতীর। দু’টি আত্মহত্যার ঘটনায় প্রধান অভিযুক্ত কোন্ডা। ২০১২ সালে এমডিএলআর এয়ারলাইসেন্সর বিমান সেবিকা আত্মহত্যার ঘটনায় নাম জড়ায় তাঁর। সুইসাইড নোটে ওই বিমান সেবিকা লিখে যান, তাকে হেনস্থা করেছেন গোপাল কোন্ডা। বিচার না মেলায় এর এক’বছর পরে আত্মহত্যা করেন মৃত বিমান সেবিকার মা। এই দুই মৃত্যুর ঘটনার সঙ্গে অভিযুক্ত নির্দল বিধায়ক।

আরও পড়ুন: মমতা ভাইফোঁটায় তাঁকে কেন আমন্ত্রণ করলেন? এবার কি ঝামেলা মেটাতে চান মুখ্যমন্ত্রী?

উমা ভারতী এদিন ট্যুইটে লেখেন, ‘নির্বাচনের জয় গোপাল কোন্ডাকে পাপস্খালন করতে পারবে না। ভোটে জয়ের পিছনে অনেক কারণ থাকে। সরকার গঠনের খেলায় বিজেপি যেন তাদের নীতি থেকে সরে না যায়। বিজেপির সঙ্গে হাত যারা ধরবেন তাদেরও স্বচ্ছ হতে হবে।’ তবে, হরিয়ানায় বিজেপি সরকার গড়বে বলেই আশাবাদী উমা ভারতী।

সরকার গড়ার খেলা বুঝতে বৃহস্পতিবারই, চাটার্ড বিমানে রঞ্জিত চৌতালা ও গোপাল কোন্ড পৌঁছে গিয়েছেন দিল্লিতে। বিজেপি নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর গতকালই গোপাল কোন্ডা বলেন, ‘সহ নির্দল বিধায়করাই গেরুয়া শিবিরকে নিঃশর্ত সমর্থন করবে।’ ক্ষমতা দখলের বাস্তবতা, নাকি উমার পরামর্শে স্বচ্ছতার নীতি বজায় রেখে কোন্ডার সমর্থন নাকচ করবে গেরুয়া শিবির? নজর সেদিকেই।

Read  the full story in English

Web Title: Uma bharti warns bjp for forming govt in haryana

Next Story
বিদ্রোহীদের পাশে নিয়েই হরিয়ানায় সরকার গড়ার পথে বিজেপি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com