scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

পোস্টাল ব্যালটে ভোটের সিদ্ধান্ত ‘অসাংবিধানিক, বেআইনি’, কমিশনের দ্বারস্থ কংগ্রেস

অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্য়াহারের দাবিতে শুক্রবার নির্বাচন কমিশনের দ্বারস্থ হল কংগ্রেস। এই পদ্ধতি ‘অসাংবিধানিক’ ও ‘বেআইনি’ বলে বর্ণনা করেছে হাত শিবির।

পোস্টাল ব্যালটে ভোটের সিদ্ধান্ত ‘অসাংবিধানিক, বেআইনি’, কমিশনের দ্বারস্থ কংগ্রেস
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

পোস্টাল ব্যালট নিয়ে শুরু হয়ে গেল রাজনৈতিক চাপানউতোর। ৬৫ বছরের বেশি বয়সী ও করোনা আক্রান্তদের জন্য় পোস্টাল ব্য়ালটে ভোটদানের অনুমতি দিতে নির্বাচনী আইন সংশোধন করেছে সরকার। এই সিদ্ধান্তের বিরোধিতা জানিয়ে এবার আসরে নামল কংগ্রেস। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্য়াহারের দাবিতে শুক্রবার নির্বাচন কমিশনের দ্বারস্থ হল কংগ্রেস। এই পদ্ধতি ‘অসাংবিধানিক’ ও ‘বেআইনি’ বলে বর্ণনা করেছে হাত শিবির।

এদিন,এ বিষয়ে নির্বাচন কমিশনের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন কংগ্রেস নেতা অভিষেক সিঙভি। কংগ্রেসের তরফে বলা হয়েছে, ৬৫ বছরের বেশি বয়সীদের পোস্টাল ব্য়ালটে ভোটদানের অনুমতি দেওয়া হলে, গোপনীয়তা লঙ্ঘিত হতে পারে। কারণ, একটা বড় অংশ এ ব্য়াপারে অবগত নন। এরফলে ভোটপ্রক্রিয়ায় তাঁরা অন্যের সাহায্য নেবেন। সেক্ষেত্রে গোপনীয়তা বজায় থাকবে না। বিকল্প হিসেবে কংগ্রেসের তরফে জানানো হয়েছে, প্রবীণ নাগরিকদের জন্য় আলাদা ভোটিং বুথ করা হোক।

আরও পড়ুন: বাংলায় বিজেপি ক্ষমতায় আসতে কংগ্রেস নেতাকেই ভরসা করছে?

উল্লেখ্য়, চলতি বছরে বিহার নির্বাচনের আগে পোস্টাল ব্য়ালটে ৬৫ বছরের বেশি বয়সী ও করোনা আক্রান্তের ভোটদানের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানিয়েছেন, করোনা রোগীরাও পোস্টাল ব্য়ালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। তিনি আরও জানিয়েছেন, এ ইস্য়ুতে কমিশনের প্রস্তাব মেনে নিয়েছে আইন মন্ত্রক।

কংগ্রেসের আগে এ সিদ্ধান্তের বিরোধিতা জানিয়ে মুখ্য় নির্বাচন কমিশনারকে চিঠি লিখেছিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Unconstitutional illegal congress approaches ec against nod to postal ballots for elderly