scorecardresearch

বড় খবর

মুকুলই পিএসি চেয়ারম্যান? সিদ্ধান্ত জানাতে হবে অধ্যক্ষকে, তারিখ বেঁধে দিল কলকাতা হাইকোর্ট

রীতি বিরুদ্ধভাবে কেন দলত্যাগী মুকুল রায়কে বিধানসভার পিএসি কমিটির চেয়ারম্যান করলেন অধ্যক্ষ? তা নিয়েই প্রতিবাদে পদ্ম বিধায়করা।

verdict of case related to pac chairman mukul roy in kolkata high court
পিএসি চেয়ারম্যান মুকুল রায়কে নিয়ে রায় কলকাতা হাইকোর্টের।

বিজেপি বিধায়ক মুকুল রায় বিধানসভার পাবলিক অ্যাকউন্টস কমিটির চেয়ারম্যান থাকবেন কিনা তার সিদ্ধান্ত অধ্যক্ষ বিমান বনদ্যোপাধ্যাকে আগামী ৭ই অক্টোবরের মধ্যে নিতে হবে। তারপরই পরবর্তী পদক্ষেপ করবে আদালত। মঙ্গলবার এই রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট।

দলবদলে মুকুল রায় এখন তৃণমূলে। তবে, কৃষ্ণনগর উত্তর বিধানসভা কেন্দ্রের বিধায়ক পদে তিনি ইস্তফা দেননি। দলত্যাগ বিরোধী আইনে মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের দাবিতে সোচ্চার বিজেপি। বিরোধী দলনেতার অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই এই ইস্যুতে শুনানি চলছে স্পিকারের নেতৃত্বে।

আরও পড়ুন- ভবানীপুরের ভোটে বাধা নেই, ৩০ সেপ্টেম্বরই উপনির্বাচন: হাইকোর্ট

এরইমধ্যে দলত্যাগী মুকুল রায়কে বিধানসভার পাবলিক অ্যাকউন্টস কমিটির চেয়ারম্যান হিসাবে নিয়োগ করেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। অধ্যক্ষের এই সিদ্ধান্তের প্রতিবাদে মুখর হয় পদ্ম বিধায়করা। বিজেপির দাবি, রীতি অনুযায়ী, ওই পদ বিরোধী দলের কোনও বিধায়কের প্রাপ্য। বিজেপির তরফে দলত্যাগী মুকুল রায়ের নাম পাবলিক অ্যাকউন্টস কমিটির সদস্য তালিকায় রাখা হয়নি। তাই তাঁকে ওই কমিটির চেয়ারম্যান মনোনয়ন ‘অবৈধ’।

আরও পড়ুন- পুজো মিটলেই ফের ভোট, বাকি চার কেন্দ্রে উপনির্বাচন ৩০ অক্টোবর

পাল্টা অধ্যক্ষের যুক্তি, মুকুল রায় এখনও রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপির বিধায়ক। তাই বিরোধী দল থেকেই পাবলিক অ্যাকউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে। বিজেপির অভিযোগকে আমল দিতে নারাজ তিনি।

অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় বিজেপির প্রতিবাদের প্রেক্ষিতে এই ইস্যুতে কোনও পদক্ষেপ না করায় মুকুল রাকে পিএসি চেয়ারম্যান পদ থেকে সরাতে আদালতের দ্বারস্থ হন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়। সেই মামলারই আজ রায় দিল কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Verdict of case related to pac chairman mukul roy in kolkata high court