গোয়ায় বিপন্ন বিজেপি, কংগ্রেসের চক্রান্ত, বললেন মন্ত্রী

গোয়া বিজেপির কিছু পদাধিকারী টেপটিকে "দুঃসংবাদ" বলে বর্ণনা করেছেন, যদিও এ নিয়ে রাজনীতি কোন খাতে বইবে, সে সম্পর্কে তাঁদের ধারণা এখনও স্পষ্ট নয়, বিশেষ করে যখন "ক্যাবিনেটের কিছু কথা লিক হয়ে গেল"।

By: Smita Nair Mumbai  Updated: January 3, 2019, 04:28:56 PM

বিপাকে পড়েছেন গোয়ার বিজেপি সরকারের স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রাণে। রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর পারিকরের বেডরুমে রাফালে চুক্তি সংক্রান্ত সমস্ত নথিপত্র রাখা আছে বলে যে দাবি রাণে করেছেন বলে কংগ্রেসের অভিযোগ, তার জেরেই তিনি বলেছেন, তিনি বিরোধীপক্ষের চক্রান্তের শিকার। এই বক্তব্যের কয়েক ঘন্টা আগে কংগ্রেসের পক্ষ থেকে একটি ফোন কলের রেকর্ডিং প্রকাশ করা হয়, যাতে রাণের সঙ্গে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির কথোপকথন হচ্ছে, এবং রাণে বলছেন, পারিকর স্বয়ং এক ক্যাবিনেট বৈঠকে জানিয়েছেন যে সমস্ত রাফালে ফাইল তাঁর শোয়ার ঘরে রাখা আছে।

বুধবার কংগ্রেসের ডাকা একটি সাংবাদিক সম্মেলনে ওই ফোন কলের রেকর্ডিং প্রকাশিত হয়, এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী লোকসভায় তার উল্লেখ করেন।


অডিও ক্লিপে রাণের মত কণ্ঠস্বরে কেউ বলছেন, “…তিন ঘন্টার ক্যাবিনেট মিটিং ছিল… সিএম খুব ইন্টারেস্টিং একটা কথা বললেন। যে ওঁর বেডরুমে রাফালের সব তথ্য আছে…আপনার এটা নিয়ে স্টোরি করা উচিত, ক্যাবিনেটে আপনার ঘনিষ্ঠ কেউ থাকলে ক্রস চেক করে নিন। এর মানে হচ্ছে উনি ওদেরকে চাপে রেখেছেন। বললেন আমার বেডরুমে আছে, আমার ফ্ল্যাটেই। প্রতিটা রাফালের ডকুমেন্ট আমার কাছে আছে। বুঝলাম না কী চাইছেন,  দিল্লিতে কেউ ওদেরকে এটা জানাক, না কী।”

তড়িঘড়ি ডাকা এক সাংবাদিক সম্মেলনে রাণে ঘোষণা করেন, ওই অডিও টেপটি নকল, এটি তাঁর বিরুদ্ধে পরিকল্পিত ষড়যন্ত্র, এবং গোয়ার কোনো ক্যাবিনেট মিটিংয়ে আদৌ রাফালে নিয়ে কোনো আলোচনাই হয় নি। কংগ্রেস তাঁকে ভয় পাচ্ছে, এই দাবি করে রাণে বলেন, “তিন চারটি কেন্দ্রে আমার যথেষ্ট প্রভাব রয়েছে।” এই কারণেই তাঁর প্রাক্তন দল এভাবে তাঁকে উত্যক্ত করছে বলে অভিযোগ করেন তিনি।

গোয়া বিজেপির কিছু পদাধিকারী টেপটিকে “দুঃসংবাদ” বলে বর্ণনা করেছেন, যদিও এ নিয়ে রাজনীতি কোন খাতে বইবে, সে সম্পর্কে তাঁদের ধারণা এখনও স্পষ্ট নয়, বিশেষ করে যখন “ক্যাবিনেটের কিছু কথা লিক হয়ে গেল”।

আরো পড়ুন: রাফাল নথি পারিক্করের বেডরুমে?

টেপ প্রকাশের সঙ্গে সঙ্গেই টুইটারে পারিকর লেখেন, “কংগ্রেসের প্রকাশিত অডিও ক্লিপ থেকে ওদের সত্যকে বিকৃত করার মরিয়া চেষ্টাটা বোঝা যায়। সুপ্রিম কোর্টের রাফালে রায় ওদের মিথ্যেগুলো সবার সামনে এনে দিয়েছে। এই ধরনের কোনো আলোচনা ক্যাবিনেট বা অন্য কোনো মিটিংয়ে হয় নি।”

তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে গোয়া ফরোয়ার্ড পার্টির সদস্য তথা ক্যাবিনেট মন্ত্রী বিজয় সরদেসাই বলেন, “এটি বিজেপির এক মন্ত্রী ও মুখ্যমন্ত্রীর নিজেদের বিষয়। স্থানীয় কোনো ইস্যু নয়। আমরা রাজ্যস্তরের পার্টি, আমাদের নজর রাজ্যের ইস্যুর ওপর। তাছাড়া আমি ক্যাবিনেট মন্ত্রী, শপথ নিয়েছি, কাজেই মিটিংয়ে কী আলোচনা হয়েছে না হয়েছে তা বাইরে বলতে পারি না।”

পরে বিজেপির ডাকা সাংবাদিক সম্মেলনে আরেক ক্যাবিনেট মন্ত্রী নীলেশ কাবরাল, যাঁর নামের উল্লেখ অডিও ক্লিপে রয়েছে, বলেন, “কতটা ক্ষতি হয়েছে তা এখনও বলা যাচ্ছে না, কিন্তু ওই অডিও ক্লিপের ফলে ক্ষতি তো হয়েছেই।”


গতকাল পারিকরের সঙ্গে দেখা করার পর রাণে বলেন, তিনি বিজেপি সভাপতি অমিত শাহকে ইমেইল করেছেন। “ওরা এতটা নিচে নামতে পারে যে একটা আস্ত অডিও ক্লিপ জাল করেছে আমাদের মুখ্যমন্ত্রী এবং ক্যাবিনেটের মধ্যে ভুল বোঝাবুঝি সৃষ্টি করতে। মনোহর পারিকর কোনোদিন রাফালে বা অন্য কোনো বিষয়ে নথিপত্রের উল্লেখই করেন নি। আমি এই অপরাধের তদন্ত চাই, এবং কোনো বিশেষজ্ঞ ওই টেপ পরীক্ষা করে দেখুন, তাও চাই।”

পারিকরের উত্তরসূরী হিসেবে অনেকের নাম উঠে এলেও, বেশ কিছু বিধায়ককে বিজেপিতে নিয়ে আসবেন, এই দাবির সুবাদে রাণেই দৌড়ে এগিয়ে ছিলেন। ঘটনাচক্রে, পারিকরের অসুস্থতা সংক্রান্ত তথ্যও প্রথম সর্বসমক্ষে আনেন রাণেই। সম্প্রতি দুজন কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ার পর কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ করা হয়, রাণেই এই দলবদল ঘটিয়েছেন। তাঁর বক্তব্য, “আমার নাম ব্যবহার করা হচ্ছে। আমি মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ করছি, উনি যেন এই টেপ পরীক্ষা করার জন্য বিশেষজ্ঞদের পরামর্শ নেন।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the National News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Vishwajit rane says parrikar tapes congress hoax goa

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement