scorecardresearch

বড় খবর

রাজ্যের শাসন ব্যবস্থা খাদের কিনারায়, শাহকে জানালেন ধনকর

রাজ্যপাল ও রাজ্য সরকারের সংঘাত ক্রমশ বেড়েই চলেছে। সেই বিরোধে নতুন মাত্রা যোগ হতে চলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনকরের সাক্ষাৎ।

রাজ্যের শাসন ব্যবস্থা খাদের কিনারায়, শাহকে জানালেন ধনকর
অমিত শাহ , জগদীপ ধনকড়

রাজ্যপাল ও রাজ্য সরকারের সংঘাত ক্রমশ বেড়েই চলেছে। সেই বিরোধে নতুন মাত্রা যোগ হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনকরের সাক্ষাৎকার। ঘণ্টাখানেকের এই সাক্ষাতে রাজ্যপাল রাজ্যের উদ্বেগজনক আইন-শৃঙ্খলা পরিস্থিতি, উচ্চশিক্ষায় রাজনীতিকরণ, আমফান ত্রাণ বণ্টনে দুর্নীতি সহ নানা বিষয়ে অবহিত করেন। তিনি স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন, ২০১৯-এর ২০ জুলাই তাঁকে রাষ্ট্রপতি এই পদে নিয়োগ করেছিলেন। গত একবছর ধরে এই অবস্থা পর্যবেক্ষণ করেছেন। তিনি জানিয়ে দিয়েছেন, রাজ্যের শাসন ব্যবস্থা খাদের কিনারায় পৌঁছে গিয়েছে। সম্প্রতি রাজ্যপালের আক্রমণের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপালকে কড়া ভাষায় জবাব দিয়েছেন। এবার রাজ্যপাল রাজ্যের পরিস্থিতি নিয়ে কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।

বৈঠকে যোগ দেওয়ার আগে এদিন সকালে রাজ্যপাল জগদীপ ধনকর টুইট করে জানিয়েছেন, “পশ্চিমবঙ্গের চিন্তাজনক পরিস্থিতি নিয়ে আজ দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করব। রাজ্যের অবস্থা এবং যেভাবে মমতা প্রশাসন চলছে তা জানাব। রাজ্যপাল টুইটে ব্যাখ্যা করে বলেছেন, “রাজ্যের ও রাজ্যবাসীর কল্যান আমার কাছে সব থেক বড় বিষয়। আমার কার্যকলাপ এবং পদক্ষেপ মানুষকে দুর্দশা থেকে মুক্ত করার জন্যই।” একইসঙ্গে তিনি লিখেছেন, “সংবিধানের ১৫৯ ধারায় বর্ণিত রাজ্যপালের কর্তব্য মেনেই আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মমতা সরকারের প্রশাসন নিয়ে আলোচন হবে। সেই ধারা বলছে সংবিধান রক্ষা এবং সংবিধান মেনে প্রশাসন চালাতে আমার প্রয়াস সর্বাত্মক হতে হবে। রাজ্যবাসীর কল্যান ও উন্নতিতে আমাকে সর্বক্ষণ নিয়োজিত থাকতে হবে। পশ্চিমবঙ্গবাসীর প্রতি সেই দায়বদ্ধতার শপথ আমার রয়েছে।”

রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি নিয়ে উদ্বেগের কথা স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন রাজ্যপাল। তিনি বলেছেন, মারাত্মক ও ভয়ঙ্কর ভাবে রাজ্যের আইন-শৃঙ্খলার অবনতি ঘটছে। বিরোধী রাজনৈতিক দলকে টার্গেট করা হচ্ছে। পুলিশপ্রশাসন পক্ষপাতমূলক আচরণ করছে। আমফান ত্রাণ নিয়ে স্বজনপোষণ ও দুর্নীতি প্রসঙ্গ এদিনের আলোচনায় উঠে এসেছে। ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী ও অভাবী লোকেদের ত্রাণ থেকে বঞ্চিত করে ক্ষমতাসীন লোকেরা পকেটস্থ করেছে। এই নিয়েও হিংসার বাতাবরণ তৈরি হয়। এ বিষয়েও স্বরাষ্টমন্ত্রীকে অবহিত করেন ধনকর। এমনকী শিক্ষায় রাজনীতিকরণ এবং উপাচার্যদের ভূমিকার কথাও তুলে ধরেছেন এদিনের বৈঠকে।

এর আগে গড়িয়া শ্মশানে বেওয়ারিশ মৃতদেহ, উপাচার্যদের নিয়ে বৈঠক, হেমতাবাদের বিজেপি বিধায়ক খুন সহ নানা ইস্য়ুতে রাজ্য়পাল মমতা সরকারকে বিঁধেছিলেন। তার পাল্টা জবাব দিয়েছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। বিজেপির মুখপাত্রের থেকেও রাজ্য়পাল ভয়ঙ্কর বলে মন্তব্য় করেছেন মমতা। এবার রাজ্য়ের আইন-শৃঙ্খলা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার পর বিতর্ক কোন দিকে মোড় নেয় তা দেখার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Wb governor jagdeep dhankhar amit shah talk on state s situation updates