scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

বিধানসভা নির্বাচনে গুজরাট বিজেপিকে স্লোগান উপহার মোদীর, গেরুয়ার স্লোগানের ইতিকথা

প্রত্যেক বিধানসভা নির্বাচনেই দেখা গিয়েছে স্লোগান পালটেছেন বিজেপি নেতৃত্ব।

বিধানসভা নির্বাচনে গুজরাট বিজেপিকে স্লোগান উপহার মোদীর, গেরুয়ার স্লোগানের ইতিকথা

বিধানসভা নির্বাচনের আগে পুরোনো কায়দাতেই স্লোগানে ফিরল গুজরাট বিজেপি। আর, সেই স্লোগান হল, ‘এই গুজরাট আমরা বানিয়েছি’। নির্বাচনী প্রচারে ইতিমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সেই স্লোগান ফের দিতে শোনা গিয়েছে। সেই স্লোগানকেই এবার ভোটপ্রচারের ট্যাগলাইন বানাল গুজরাট বিজেপি। সোমবার যার উদ্ধোধন হয়েছে।

আর, গুজরাটি ভাষায় সেই ট্যাগলাইন হল, ‘এ গুজরাট আমে বানাভয়ু ছে (আমরা এই গুজরাট বানিয়েছি)।’ এর সঙ্গেই আরও একটি স্লোগান ভোটবাজারে ছেড়েছে বিজেপি। সেটা হল, ‘ভরোসা নি বিজেপি সরকার (বিশ্বাসভাজন বিজেপি সরকার)’। ভোটদাতাদের মন জয়ের জন্য এই স্লোগান বাজারে ছাড়া হয়েছে।

গুজরাটে বিজেপি প্রথমবার ক্ষমতায় আসে ১৯৯৫ সালে। মুখ্যমন্ত্রী হয়েছিলেন কস্তুরবা প্যাটেল। সেই সময় দলের স্লোগান ছিল, ‘ভয়, ভুখ, ভ্রষ্টাচারমুক্ত গুজরাট (ভয়, খিদে এবং দুর্নীতিমুক্ত গুজরাট)।’ সেই সময় অযোধ্যায় রামমন্দির আন্দোলন এবং বাবরি মসজিদ ধ্বংসের আবহে নির্বাচন হয়েছিল। বিজেপি ১২১টি আসন পেয়েছিল। ৯৫-এ বিজেপির সেই স্লোগান যাঁরা মাথা থেকে বেরিয়েছিল, এমন এক বিজেপি নেতা জানিয়েছেন, ‘তখনকার পরিস্থিতি, সাম্প্রদায়িক দাঙ্গা এবং আহমেদাবাদে প্রয়াত গ্যাংস্টার আবদুল লতিফের উপস্থিতির কথা মাথায় রেখে এই স্লোগান তৈরি করা হয়েছিল।’

আরও পড়ুন- ‘লৌহপুরুষ’ এর ৯৫, জন্মদিনে বাড়িতে গিয়ে আদবানিকে শুভেচ্ছাবার্তা মোদীর

এরপর শংকরসিং বাগেলার বিদ্রোহের জেরে তিন বছর পর বিজেপি ফের নির্বাচনের মুখোমুখি হয়। সেই সময় বদলে গিয়েছিল দলের নির্বাচনী স্লোগান, ‘বিজেপি নো নির্ধর, সালামত, সমরুদ্ধ, স্বাভিমানি, সামরস গুজরাট (বিজেপির লক্ষ্য নিরাপদ, সমৃদ্ধ, আত্মমর্যাদাপূর্ণ এবং সুরসমৃদ্ধ গুজরাট)।’ এই স্লোগান ততটা আকর্ষণীয় ছিল না। কিন্তু, বাগেলা পর্বের পর বিজেপির প্রতি মানুষের আবেগ এতই বেশি ছিল যে জোরদার স্লোগানের প্রয়োজনই হয়নি।

২০০২-এর গোধরায় ট্রেন পুড়িয়ে দেওয়ার ঘটনা এবং দাঙ্গা। সেই নির্বাচনে জনগণের আবেগ ভীষণভাবে প্রতিফলিত হয়েছিল। সেই সময়ও বদলে গিয়েছিল দলের স্লোগান। নতুন স্লোগান হয়েছিল, ‘পাঁচ কড়োর গুজরাটিও নো হিতরক্ষক-বিজেপি (পাঁচ কোটি গুজরাটবাসীর স্বার্থরক্ষাকারী বিজেপি)।’ তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর গৌরবযাত্রা এত সমাদর পেয়েছিল যে তা বাকি সবকিছুকে ছাপিয়ে গিয়েছিল।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: We built this gujrat is the punchline of modi