scorecardresearch

বড় খবর

‘ভাই-ভাতিজা সংস্কৃতির বিরুদ্ধে লড়তে হবে’, ফের মোদীর নিশানায় পরিবারতন্ত্র

এই পরিবারতন্ত্র শুধু রাজনীতিতেই নয়, সরকারি কাজকর্মেও ঢুকে পড়েছে, তাকে সমূলে উৎখাত করার ডাক দিলেন নরেন্দ্র মোদী।

‘ভাই-ভাতিজা সংস্কৃতির বিরুদ্ধে লড়তে হবে’, ফের মোদীর নিশানায় পরিবারতন্ত্র
লালকেল্লায় ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশে ভাষণেও পরিবারতন্ত্রের কথা প্রধানমন্ত্রীর মুখে। সোমবার ৭৬তম স্বাধীনতা দিবসে কড়া ভাষায় বিঁধলেন পরিবারতন্ত্রকে। এবং এই পরিবারতন্ত্র শুধু রাজনীতিতেই নয়, সরকারি কাজকর্মেও ঢুকে পড়েছে, তাকে সমূলে উৎখাত করার ডাক দিলেন নরেন্দ্র মোদী। ভাই-ভাতিজাবাদ বলে কটাক্ষ করে নিশানা করলেন দেশের রাজনৈতিক দলগুলিকে।

এদিন ভাষণের শেষলগ্নে তিনি পরিবারতন্ত্র নিয়ে কটাক্ষ করেন। বলেন, “বর্তমানে দেশে দুটি বড় চ্যালেঞ্জ। এক পরিবারতন্ত্র, এবং দুই দুর্নীতি। এই দুইয়ের বিরুদ্ধেই সচেতনতা বাড়াতে হবে। দেশের প্রতিষ্ঠানগুলোকে স্বজনপোষণ এবং দুর্নীতিমুক্ত করতে হবে।” উল্লেখ্য, বিভিন্ন রাজনৈতিক সভা থেকে পরিবারতান্ত্রিক রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে সরব হতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। নাম না করে কংগ্রেস, সমাজবাদী পার্টির মতো দলগুলিকে বিভিন্ন সময়ে আক্রমণ করেছেন মোদী। এদিনও তার অন্যথা হয়নি।

মোদী বলেছেন, “শুধুমাত্র রাজনীতি নয়, দেশের বিভিন্ন ক্ষেত্রে স্বজনপোষণ, পরিবারতন্ত্র রয়েছে। এবার সেই জাল ছিঁড়ে বেরিয়ে আসার প্রয়োজন রয়েছে। যোগ্যতার ভিত্তিতে অগ্রগতি করতে হবে।” এদিন বেশ কয়েকবার মোদীর ভাষণে ভাই-ভাতিজাবাদ, পরিবারবাদ নিয়ে কটাক্ষ শোনা যায়।

আরও পড়ুন লালকেল্লা থেকে দুর্নীতিকে প্রশ্রয় ইস্যুতে সরব মোদী, নাম না করে কটাক্ষ তৃণমূলকে?

দুর্নীতি নিয়েও একাধিকবার সরব হয়েছেন মোদী। বলেছেন, “দুর্নীতি ভারতের ভিত খেয়ে নিচ্ছে। আমি এর বিরুদ্ধে লড়াই করতে চাই। আমি ১৩০ কোটি ভারতীয়কে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে আমাকে সাহায্য করার জন্য আহ্বান জানাই। কিছু লোক যাঁরা দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন এবং জেলে পর্যন্ত চলে গিয়েছেন তাঁদের কেউ কেউ মহিমান্বিত করে চলেছেন। আমাদের অবশ্যই দুর্নীতি এবং দুর্নীতিবাজদের প্রতি ঘৃণার মনোভাব নিশ্চিত করতে হবে।”

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: We must fight against dynastic politics pm modi