বড় খবর

‘দলের হাল হতাশাব্যাঞ্জক, ঘুরে দাঁড়াতেই হবে’, কংগ্রেস ওয়ার্কিং কমিটিকে বার্তা সনিয়ার

দলের একটি সুত্র দাবি করছে, বছর ঘুরলেই হাফ ডজন রাজ্যে বিধানসভা ভোট। সেই ভোটে ফল ভালো করতে এখন থেকেই সাংগঠনিক রদবদল দরকার।

Sonia gandhi, Assembly Election 2021, Congress

বঙ্গ বিধানসভার বিরোধী দল থেকে একেবারে শূন্য। হাতছাড়া কেরল। ট্রেন্ড বদলে কেরলেও এবার সরকারে বদল হয়নি। আশা জাগিয়েও নিরাশ করেছে অসম। এমন পরিস্থিতিতে কংগ্রেসের ভবিষ্যৎ নিয়ে এ বার উদ্বেগ প্রকাশ করলেন সনিয়া গাঁধী। তাঁর মতে, পর পর ধাক্কা থেকে এবার শিক্ষা নেওয়া উচিত। নতুন শৃঙ্খলায় দলকে সঙ্ঘবদ্ধ করার সময় এসেছে।

সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির (CWC) বৈঠকে যোগ দেন দলের অন্তর্বর্তী সভাপতি সনিয়া।  তিনি বলেন, ‘পর পর এই ধাক্কা থেকে শিক্ষা নিতে হবে আমাদের। এই মুহূর্তে দলের অবস্থা দেখে হতাশ বললে কম বলা হবে। ভোটের ফলাফল বলে দিচ্ছে, দলকে নতুন শৃঙ্খলায় সঙ্ঘবদ্ধ করতে হবে আমাদের। যত শীঘ্র সম্ভব ছন্দে ফিরতেই হবে।’

সনিয়া আরও জানিয়েছেন, দলকে পুনরুজ্জীবিত করতে ছোট ছোট কমিটি তৈরি করবেন তিনি। কোথায় কী খামতি থেকে যাচ্ছে, তা পর্যবেক্ষণ করে রিপোর্ট জমা দেবে তারা। সেই মতো এগোবে দল। তবে এই প্রচেষ্টা কতটা ফলপ্রসূ হবে, তা নিয়ে সন্দিহান দলেরই অনেকে। কারণ এখনও পর্যন্ত সভাপতি নির্বাচনই করে উঠতে পারেননি কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

দলের একটি সুত্র দাবি করছে, বছর ঘুরলেই হাফ ডজন রাজ্যে বিধানসভা ভোট। সেই ভোটে ফল ভালো করতে এখন থেকেই সাংগঠনিক রদবদল দরকার। সম্প্রতি একাধিক বিদেশী জার্নাল দাবি করছে, দেশে মোদী ম্যাজিক ফিকে। করোনা মহামারি ঠেকাতে ব্যর্থ ভারত সরকার। এই ব্যর্থতাকে কাজে লাগাতে চান কংগ্রেসের থিঙ্ক ট্যাঙ্ক। বাংলায় বামেদের সঙ্গে মহাজোট গড়েও খাতা খুলতে পারেননি অধীর-মান্নানরা।

অসমে কংগ্রেস জোট ম্যাজিক ফিগার থেকে প্রায় এক ডজন বিধায়ক পিছিয়ে। কেরলে সরকার বদল না হলেও গত বারের চেয়ে মাত্র একটা আসন খুইয়েছে কেরল কংগ্রেস। এবার তাদের বিধায়ক সংখ্যা ৪১।

তামিলনাড়ুতে ডিএমকে-র সঙ্গে জোট বেঁধে ক্ষমতা দখল করলেও বরাদ্দ ২৫টি আসনের মধ্যে মাত্র ১৮টি আসনে জয় পেয়েছে কংগ্রেস। পুদুচেরিতে দুই অঙ্ক ছুঁতে পারেনি একদা শাসক দল।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: We will have to come back in track sonia discuss poll debacle issues others national

Next Story
জায়ান্ট কিলার শুভেন্দুতেই আস্থা BJP-র, বিরোধী দলনেতা সেই মেজো অধিকারী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com