বড় খবর

বিজেপির চতুর্থ রথ যাত্রার উদ্বোধন, শাহী সভা মতুয়া-গড়ে

এবার নির্বাচনী প্রাক্কালে সকাল সাড়ে ১১টা নাগাদ কোচবিহার থেকে বিজেপির পরিবর্তন যাত্রার রথ উদ্বোধন করবেন অমিত শাহ।

২০১৮ সাল থেকে রথযাত্রা ও অমিত শাহের সভা বাতিল নিয়ে উত্তপ্ত হয়েছিল বঙ্গ রাজনীতি। একুশের বিধানসভা ভোটের আগে ঠাকুরনগরে শাহী সভা বাতিল নিয়েও বাগযুদ্ধ জারি ছিল শাসক-বিরোধী শিবিরে। তবে এবার নির্বাচনী প্রাক্কালে সকাল সাড়ে ১১টা নাগাদ কোচবিহার থেকে বিজেপির পরিবর্তন যাত্রার রথ উদ্বোধন করবেন অমিত শাহ। অন্যদিকে, দুপুর ৩টে ২০ নাগাদ উত্তর ২৪ পরগনার মতুয়া ঠাকুরনগরে পৌঁছবেন বিজেপির প্রাক্তন সর্বভারতীয় সভাপতি।

উল্লেখ্য, সিএএ কার্যকর করার মতুয়াদের মূল দাবি যে বিধানসভা ভোটের আগে পূর্ণ হচ্ছে না, তা আগেই জানিয়ে দিয়েছে অমিত শাহের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেই আবহে এই জনসভায় কী ঘোষণা করেন স্বরাষ্ট্রমন্ত্রী সেদিকে নজর থাকছেই সকলের। রাজনৈতিক মহলের মত ভোটের মুখে মতুয়াদের একাংশের ক্ষোভ কমাতে বিশেষ কোনও বার্তা দিতে পারেন শাহ।

এদিকে, বিজেপির রথযাত্রাতে ‘গ্রেটার কোচবিহার পিপল্‌স অ্যাসোসিয়েশন’ (জিসিপিএ)-এর নেতা অনন্ত রায়কে আমন্ত্রণ জানান হলেও তিনি আসছেন না। বরং তাঁর কাছেই দেখা করতে যান অমিত শাহ। ফুলের স্তবক দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে অভিবাদনও জানান হয়।

লোকসভা নির্বাচনের আগে ২০১৮ সালে অমিত শাহের নেতৃত্বে কোচবিহারে ‘রথযাত্রা’ করার কথা ছিল বিজেপির। কিন্তু সে কর্মসূচি বাতিল হয়ে যায় তৎকালীন সময়ে। লক্ষ্যনীয় বিষয় হল শাহী সভা বাতিল নিয়ে যে দুই এলাকা উত্তাল হয়েছিল এদিন সেই কোচবিহার ও ঠাকুরনগরে ফের সভা করছেন অমিত শাহ। যা বিশেষ ইঙ্গিতবাহী। তবে কোচবিহারে এবার রথযাত্রা নয়, বিজেপির চতুর্থ পরিবর্তন যাত্রার সূচনা করবেন তিনি।

বৃহস্পতিবার থেকে শুরু হয়ে উত্তরবঙ্গের ৫৪টি বিধানসভা আসনেই ঘুরবে বিজেপির ‘পরিবর্তন যাত্রা’র এই রথ। শুক্রবার কাকদ্বীপ থেকে পঞ্চম রথটির উদ্বোধনের কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর। কোচবিহার জেলায় মোট ৯টি বিধানসভা কেন্দ্র রয়েছে। ২০১৯-এর লোকসভা ভোটে সাতটিতে এগিয়ে রয়েছে বিজেপি। তাই নিঃসন্দেহে এই পরিবর্তন যাত্রা বিজেপির জন্য প্রচার।

অন্যদিকে, উত্তর ২৪ পরগনার মতুয়া ঠাকুরনগরের মাঠেই অমিত শাহের জনসভা। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। ইতিমধ্যেই অস্থায়ী হেলিকপ্টার প্যাড তৈরির কাজ শেষ হয়েছে। দুপুর ৩টে ২০ নাগাদ উত্তর ২৪ পরগনার মতুয়া ঠাকুরনগরে পৌঁছবেন অমিত শাহ। প্রথমেই হরিচাঁদ-গুরুচাঁদ মন্দিরে পুজো দেবেন। নাগরিকত্ব নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী কী বার্তা দেন, সেদিকেই তাকিয়ে মতুয়ারা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal amit shah bjp rath yatra rally

Next Story
‘পকেটমার কুণাল’, শোভনের মন্তব্যের বিরোধিতায় ১০ কোটির মানহানির মামলা তৃণমূল মুখপাত্রের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com