বড় খবর

আজই বাংলা সহ ৫ রাজ্যে ভোটের নির্ঘন্ট ঘোষণা

বিকেল সাড়ে চারটেয় কমিশন বাংলা, আসাম, তামিলনাড়ু, কেরালা ও পদুচেরির বিধানসভা ভোটের নির্ঘন্ট জানাবে।

আজ বিকেলই পশ্চিমবঙ্গ সহ চার রাজ্য ও এক কেন্দ্র শাসিত অঞ্চলের ভোটের সূচি ঘোষণা করবে নির্বাচন কমিশন। বিকেল সাড়ে চারটেয় কমিশন বাংলা, আসাম, তামিলনাড়ু, কেরালা ও পুদুচেরির বিধানসভা ভোটের নির্ঘন্ট জানাবে। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বে আজ বিকেলে বিজ্ঞান ভবনে কমিশনের পদাধিকারীদের বৈঠক রয়েছে। তারপরই সম্ভবত পাঁচ রাজ্যে ভোটের দিন ঘোষণা করবে কমিশন। যদিও কমিশনের তরফে সরকারিভাবে এ বিষয়ে কিছু জানানো হয়নি।

পশ্চিমবঙ্গ কবে কবে ভোট হবে তা নিয়ে গত কয়েক মাস ধরে প্রহর গুণছিলেন রাজ্যবাসী। অপেক্ষায় ছিল রাজনৈতিক দলগুলি। অবশেষে এল সেই সেই মাহেন্দ্রক্ষণ।

করোনা আবহে বিহারে ভোট হয়েছে। তবে, মহামারীর প্রকোপ এখনও সম্পূর্ণ কমেনি। তার মধ্যেই এই প্রথম দেশে একসঙ্গে এত বড় নির্বাচন হতে চলেছে। এপ্রিল থেকে মে মাসের মধ্যেই এই ৫ রাজ্যে নির্বাচন সম্পন্ন হবে বলে কমিশন সূত্রে খবর। বাংলায় প্রায় ছয় থেকে সাত দফায় নির্বাচ অনুষ্ঠিত হতে পারে।

এবার পশ্চিমবঙ্গে ২৯৪ আসনে ভোট শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মরিয়া নির্বাচন কমিশন। ইতিমধ্যেই গত মাসে কমিশনের ফুল বেঞ্চ রাজ্যে এসেছিল। সরকারি আধিকারিকদের সঙ্গে কথা বলার পাশাপাশি কমিশনের কর্তারা রাজ্যের বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলেছিলেন। তারপরই বেনজির পদক্ষেপু করতে দেখা গিয়েছে নির্বাচন কমিশনকে।

এই প্রথম বাংলায় ভোটের সূচি ঘোষণার আগেই আধা সামরিক বাহিনী টহল শুরু করেছে। ভোটের জন্য গত সপ্তাহেই রাজ্যে এসে গিয়েছে ১২ কোম্পানি আধা সেনা। ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসার কথা রয়েছে বলে সূত্রের খবর। রাজনৈতিক কারণে হিংসা উপদ্রুত এলাকায় আগে থেকে টহল দিয়ে ভোটারদের মনবল বৃদ্ধি করতেই কমিশনের আই পদক্ষেপ বলে জানা যায়।

গত ২২ ফেব্রুয়ারি আসাম থেকে প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী ইঙ্গিত দিয়েছিলেন, মার্চের প্রথম সপ্তাহেই হয়তো চার রাজ্য ও পুদুচেরিতে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হবে। তারইমধ্যে গত বুধবার বাংলা, আসাম, তামিলনাড়ু, কেরালা এবং কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বে বৈঠকে বসে কমিশনের ফুলবেঞ্চ। সেখানে মূলত করোনাভাইরাস পরিস্থিতি এবং আইন-শৃঙ্খল পরিস্থিতির উপর গুরুত্ব আরোপ করা হয়। সূত্রের খবর, ওই বৈঠকে, পশ্চিবঙ্গের সব স্পর্শকাতর বুথগুলো চিহ্নিত করা, কোথায় কত আধাসামরিক বাহিনী মোতায়েন করা হবে, তা নিয়ে আলোচনা করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal assam tamil nadu kerala puducherry assambly election schedule to announce by election commission today

Next Story
“স্কুটারও চালাতে পারেন না, সরকারও চালাতে পারেন না”, মমতাকে কটাক্ষ দিলীপের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com