বড় খবর

তৃতীয়বারের জন্য মমতার দখলে বাংলা: জনমত সমীক্ষা

পশ্চিমবঙ্গে বিধানসবা ভোটের দামামা বাজতেই জনমত সমীক্ষা চালিয়েছে সর্বভারতীয় সংবাদ মাধ্যম এবিপি নেটওয়ার্ক ও সি-ভোটার সার্ভে।

কে জিতবে বাংলার মসনদ। ভোট ঘোষণা না হলেও বঙ্গ রাজনীতিতে ভোটের উত্তাপ বাড়ছে চড়চড়িয়ে। লড়াই হাড্ডাহাড্ডি। ভোটের আগের শুরু হয়েছে জনমত সমীক্ষা। পশ্চিমবঙ্গে জনমত সমীক্ষা চালিয়েছে সর্বভারতীয় সংবাদ মাধ্যম এবিপি নেটওয়ার্ক ও সি-ভোটার সার্ভে। আর এই সমীক্ষার ফলাফলের বিচারে তৃতীয়বারের জন্য বাংলার ক্ষমতা আসতে চলেছে তৃণমূল। আসন বাড়লেও ১৯-এর লোকসভার তুলনায় ভোট কমতে পারে বিজেপির।

শতাংশের বিচারে ফলাফল-

এবিপি নেটওয়ার্ক ও সি-ভোটার সার্ভের জনমত সমীক্ষা অনুসারে, ২০২১ -এর ভোটে ৪৩ শতাংশ আসন নিয়ে ফের পশ্চিমবঙ্গে জয়লাভ করতে পারে তৃণমূল। অন্যদিকে ৩৭.৫ শতাংশ ভোট পেয়ে প্রধান বিরোধী দলের তকমা পাবে বিজেপি। ২০১৬ সালের নিরিখে শতাংশের বিচারে তৃণমূলের ভোট কমতে পারে প্রায় ১.৯ শতাংশ। অন্যদিকে পাঁচ বছর আগে বাংলায় বিজেপি পেয়েছিল ১০.২ শতাংশ ভোট। এবার তা বৃদ্ধি পেতে পারে প্রায় ২৭.৩ শতাংশ।

২০১৬ সালের মত বাম-কংগ্রেস এবারও আসন রফা করেই বঙ্গের ভোট লড়াই করবে। কিন্তু, তাদের ফলাফল আরও শোচনীয় হতে বলেই জনমত সমীক্ষায় উঠে এসেছে। গতবারে বিধানসভা ভোটে বাং-কংগ্রেস জোট পেয়েছিল ৩২ শতাংশ ভোট। এবার তা প্রায় ২০.২ শতাংশ কমে ১১.৮ শতাংশে মেনে আসতে পারে। অন্যান্যদেরও ভোট কমবে বলেই পূর্বাভাস। গতবারে তুলনায় প্রায় ৫.২ শতাংশ কমে অন্যান্যদের ভোট শতাংশের বিচারে দাঁড়াতে পারে ৭.৭ শতাংশে। গতবার অন্যান্যরা বাংলায় পেয়েছিল ১২.৯ শতাংশ ভোট।

আসন সংখ্যার নিরিখে ফলাফল-

২০১৬ সালে তৃণমূল পেয়েছিল ২০১১ আসন। এবিপি নেটওয়ার্ক ও সি-ভোটার সার্ভের জনমত সমীক্ষা অনুসারে এবার শাসক দলের আসন সংখ্যা বেশ অনেকটাই কমতে পারে। ২০২১ সালে তৃণমূলের ঝুলিতে যেতে পারে ১৫৪ থেকে ১৬২টি আসন। ম্যাজিক ফিগার ১৪৮। তাই জনমতে সমীক্ষার নিরিখে একক সংখ্যা গরিষ্ঠ হয়েই ফের বাংলার মসনদে বসতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।

এ রাজ্যে ক্ষমতায় আসার স্বপ্ন দেখছে বিজেপি। কিন্তু, ম্যাজিক ফিগারের থেকে বেশ অনেকটাই দূরে তাদের দৌড় শেষ হতে পারে বলে সমীক্ষার ফলাফলে দেখা যাচ্ছে। এবার ভোটে বিজেপি পেতে পারে ৯৮-১০৬ আসন। গতবার তাদের আসন ছিল ৩টি। বাং কংগ্রেস জোট পেতে পারে ২৬-৩৪ আসন। পাঁচ বছর আগে তাদের আসম সংখ্যা ছিল ৭৮টি। অন্যান্যরা ২০১৬ সালের ভোটে পেয়েছিল ৪টি আসন। সমীক্ষায় প্রকাশ এবার নির্দল ও অন্যান্যরা মিলিয়ে পেতে পারেন ২-৬ আসন।

দল       সম্ভাব্য আসন

তৃণমূল     ১৫৪-১৬২

বিজেপি      ৯৮-১০৬

বাম+কং    ২৬-৩৪

অন্যান্য     ০২-০৬

এবিপি নেটওয়ার্ক ও সি-ভোটার সার্ভের তরফে জানানো হয়েছে, ২০২১ সালের ৬-১১ জানুয়ারি পশ্চিমবঙ্গের ২৯৪টি বিধানসভা কেন্দ্রে ১৮ হাজারের বেশি মানুষের উপর সমীক্ষা করে এই ফলাফল উঠে এসেছে।

বাংলা ছাড়াও চলতি বছরে বিধানসভা ভোট রয়েছে তামিলনাড়ু, আসাম, কেরালা ও পুদুচেরিতে। এবিপি নেটওয়ার্ক ও সি-ভোটার সার্ভের জনমত সমীক্ষা অনুসারে তামিলনাড়ুতে পালাবদল ঘটবে। ক্ষমতায় আসতে চলেছে ডিএমকে-কংগ্রেস নেতৃত্বাধীন জোট। আসামে ক্ষমতায় থাকবে বিজেপি। কেরালতেও বামেদের ক্ষমতায় থেকে যাওয়ার ইঙ্গিত স্পষ্ট। কেন্দ্র শাসিত পুদুচেরিতে এনডিএ ও ইউপিএ জোটের লড়াই হাড্ডাহাড্ডি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal assembly elections 2021 opinion poll predictions

Next Story
‘শেষ পর্যন্ত নন্দীগ্রাম থেকে পালিয়ে যাবেন মমতা’, কটাক্ষ মুকুলের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com