scorecardresearch

বড় খবর

‘দিল্লি হিংসা পরিকল্পিত গণহত্যা’, বিস্ফোরক মমতা

মোদী সরকার দিল্লিতে ‘গুজরাত মডেল’ প্রয়োগ করতে চেয়েছে বলেও এদিন চাঞ্চল্যকর অভিযোগ করেছেন তৃণমূল সুপ্রিমো।

‘দিল্লি হিংসা পরিকল্পিত গণহত্যা’, বিস্ফোরক মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।

দিল্লির হিংসার ঘটনায় ধিক্কার জানিয়ে বিস্ফোরক অভিযোগ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লিতে ‘পরিকল্পতি গণহত্যা’ করা হয়েছে বলে সোমবার নেতাজি ইন্ডোরের সভায় দাবি করলেন বাংলার মুখ্যমন্ত্রী। মোদী সরকার দিল্লিতে ‘গুজরাত মডেল’ প্রয়োগ করতে চেয়েছে বলেও এদিন চাঞ্চল্যকর অভিযোগ করেছেন তৃণমূল সুপ্রিমো। পাশাপাশি উস্কানিমূলক মন্তব্য দেওয়ার পরও কেন দলের নেতাদের গ্রেফতার করা হল না, সেই প্রশ্নও তুলেছেন মমতা।

ঠিক কী বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়?

এদিন দিল্লির ঘটনা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘গত কয়েকদিন ধরে দিল্লির মাটিতে যেভাবে মানুষ হত্যা হয়েছে। আমি মনে করি পরিকল্পনা করে গণহত্যা করা হয়েছে। গতকালও ৪টে দেহ পাওয়া গিয়েছে। নালা খুলছে আর লুকোনো দেহ বেরোচ্ছে। আমাদের হাতে না হয় রাজ্য পুলিশ থাকে। কিন্তু দিল্লির পুলিশ তো কেন্দ্রের আওতায়। সেনা, এসএসবি, সিআরপিএফ থাকা সত্ত্বেও শিখ দাঙ্গার পরও এত বড় একটা হিংসা ঘটল কীভাবে, বিজেপি কেন ক্ষমা চাইল না? নির্লজ্জের মতো এখানে এসে বলেছে, দখল নিতে হবে। যে জায়গার দখল নিয়েছে, সেখানকার ১২টা বাজিয়ে দিয়েছে! যাঁরা প্ররোচনা দিয়েছেন, সেই বিজেপি নেতারা গ্রেফতার হননি কেন?’’।

আরও পড়ুন: কলকাতায় ‘গোলি মারো’ স্লোগান: ‘৩ জনকে গ্রেফতার করিয়েছি’

এরপরই মমতা আরও বলেন, ‘‘গুজরাত মডেল নিয়ে এসেছে ওরা। সেই মডেল প্রয়োগ করার চেষ্টা চলছে। দিল্লিতে এই মডেল প্রয়োগ করা হয়েছে। দিল্লিতে যা হয়েছে তা রাষ্ট্রীয় সন্ত্রাস’’।

আরও পড়ুন:  কলকাতায় ‘গোলি মারো’ স্লোগান: ‘৩ জনকে গ্রেফতার করিয়েছি’

উল্লেখ্য, দিল্লিতে হিংসায় নিহত বেড়ে হয়েছে ৪৬। এর আগেও দিল্লির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছিলেন মমতা। গত সপ্তাহে পুরীর জগন্নাথ মন্দিরে পুজো গিয়ে দেশে শান্তি কামনার প্রার্থনা করেছিলেন মমতা। ভুবনেশ্বরে পূর্বাঞ্চলীয় আন্ত-রাজ্য পারিষদের বৈঠকে যোগ দিয়ে অমিত শাহের সামনে দিল্লির পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিলেন তৃণমূলনেত্রী। কিন্তু রবিবার কলকাতায় অমিত শাহের সভার পরদিন দিল্লির হিংসা নিয়ে যে ভাষায় সোচ্চার হলেন মমতা, তা রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: West bengal cm mamata banerjee delhi violence genocide