বড় খবর

আসামের ঘটনায় আজ কালা দিবসের ডাক প্রদেশ কংগ্রেসের

“কেন্দ্রের উসকানি ও আসাম সরকারের প্রত্যক্ষ মদতে যে প্রাদেশিকতা তৈরি হয়েছে, তাকে আমরা ধিক্কার জানাচ্ছি। কাল আমরা রাজ্যে কালা দিবস পালন করব।”

assam nrc
প্রদেশ কংগ্রেসের সাংবাদিক সম্মেলনে দলের শীর্ষ নেতৃত্ব। ছবি: সৌরদীপ সামন্ত

আসামে পাঁচজন বাংলাভাষীর নৃশংস হত্যার ঘটনায় এবার সরব হলেন পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। আসামের তিনসুকিয়ায় পাঁচ ব্যক্তিকে হত্যার ঘটনায় বিজেপিকেই দুষল প্রদেশ কংগ্রেস। আসামের বিজপি সরকারের প্রত্যক্ষ মদত ও কেন্দ্রের উসকানিতেই এহেন ঘটনা ঘটেছে বলে এদিন সোচ্চার হয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। এ ঘটনার প্রতিবাদে আজ শনিবার রাজ্য জুড়ে কালা দিবসের ডাক দিয়েছে কংগ্রেস।

শুক্রবার বিধান ভবনে সাংবাদিক বৈঠকে প্রদেশ কংগ্রেস সভাপতি অভিযোগ করেন, “কেন্দ্রের উসকানি ও আসাম সরকারের প্রত্যক্ষ মদতে যে প্রাদেশিকতা তৈরি হয়েছে, তাকে আমরা ধিক্কার জানাচ্ছি। কাল আমরা রাজ্যে কালা দিবস পালন করব।” তিনি আরও বলেন, “আমরা চাই, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ঘটনাস্থলে যান এবং গোটা ঘটনার তদন্ত করে ব্যবস্থা নিন।” এ প্রসঙ্গে সোমেনবাবু আরও জানান যে, আজই স্বরাষ্ট্রমন্ত্রীকে এ নিয়ে চিঠি দেবেন তাঁরা।


সাংবাদিক বৈঠকে সোমেনবাবু আরও বলেন, “সারা দেশে প্রাদেশিকতা তৈরি করে, ধর্মকে হাতিয়ার করে দেশের একতার গর্বের জায়গাতে আঘাত করা হচ্ছে।” তিনি বলেন যে, ১৯৮৩ সালের ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে সজাগ থাকতে হবে। প্রদেশ কংগ্রেস সভাপতি বলেন, “আসামের বর্বর সরকারকেও কেন্দ্রের সরকার বরখাস্ত করুক। তা না হলে প্রাদেশিকতার আগুনে সারা আসাম জ্বলবে তা নয়, সারা দেশে প্রভাব পড়বে।”

আরও পড়ুন: রাফালে বা সিবিআই ইস্য়ু নয়, লাগাতার আন্দোলনে জোর কংগ্রেসের 

অন্যদিকে কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলেন, “আলফা ও অন্য জঙ্গিদলকে সঙ্গে নিয়ে আসাম সরকার উসকানি দিয়ে বাঙালি নিধন করছে। এটা কিন্তু ১৯৮৩ নয়, অনেক বছর পেরিয়ে গেছে। কংগ্রেস ক্ষমতায় থাকাকালীন এরকম হয়নি। বিজেপি আসার পর উলফা আবার সাহস পেল কী করে?” কেন্দ্রকে নিশানা করে তিনি আরও বলেন, “ভারত সরকার প্রাদেশিকততায় ইন্ধন জোগাচ্ছে। তাই আসাম থেকে বাঙালিদের তাড়ানো হচ্ছে আর গুজরাত থেকে বিহারিদের।”

অন্যদিকে, আসামের ঘটনা নিয়ে ইতিমধ্যেই এ রাজ্যে সরব হয়েছে তৃণমূল, সিপিএম সহ রাজনৈতিক মহল। এ প্রসঙ্গে সোমেন মিত্র বলেন, “আমাদের কারো সঙ্গে কোনও প্রতিযোগিতা নেই, আমরা যা করছি, দায়িত্ববোধ থেকে করছি।”

Web Title: West bengal congress calls for black day protest against bengali killing in assam

Next Story
২০১৯-এর লোকসভায় টিকিট অনিশ্চিত তৃণমূলের ৯ বর্তমান সাংসদের! দেখে নিন, তালিকাtmc, panchayat vote
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com