scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

নিজশ্রী প্রকল্পে সস্তায় ফ্ল্যাট দেবে রাজ্য

যাঁদের মাসিক আয় ৩০ হাজার টাকার মধ্যে, তাঁরাই রাজ্যের আবাসন প্রকল্পের আওতায় পড়বেন। কম দামে এক কামরা বা দু’কামরার ফ্ল্যাট অনায়াসে মিলবে ‘নিজশ্রী’ প্রকল্পের উপভোক্তাদের কাছে।

নিজশ্রী প্রকল্পে সস্তায় ফ্ল্যাট দেবে রাজ্য
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস।

২ টাকা কিলো দরে চাল-ডাল কিংবা পড়ুয়াদের জন্য সাইকেল, এমন অনেক জনমুখী প্রকল্পের মাধ্যমে গ্রাম বাংলার মানুষকে বিভিন্ন পরিষেবা দিয়ে আসছে মমতা সরকার। এবার সরকারের প্রকল্পের তালিকায় জুড়ল আরও একটি নাম। কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রীর মতো আরও এক ‘শ্রী’ জুড়ল তৃণমূল সরকারের প্রকল্পের খাতায়। এই নতুন প্রকল্পের নাম ‘নিজশ্রী’, যে প্রকল্পে নতুন ফ্ল্যাট উপহার দেবে রাজ্য সরকার। যাঁদের মাসিক আয় ৩০ হাজার টাকার নিচে, তাঁরাই রাজ্যের এই আবাসন প্রকল্পের আওতায় পড়বেন। কম দামে এক কামরা বা দু’কামরার ফ্ল্যাট অনায়াসে মিলবে ‘নিজশ্রী’ প্রকল্পের উপভোক্তাদের কাছে।

নবান্নে মন্ত্রিসভার বৈঠকে রাজ্য সরকারের নতুন এই আবাসন প্রকল্পে সায় দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন যে, এবার থেকে শহরের কাছেই কম দামে ফ্ল্যাট কিনতে পারবেন মানুষ। নিজশ্রী প্রকল্পের আওতায় দু’ধরনের ফ্ল্যাট মিলবে। এই আবাসন প্রকল্পে এক কামরা ও দু’কামরার ফ্ল্যাট মিলবে। যাঁদের মাসিক আয় ১৫ হাজার টাকার নিচে, তাঁরা এক কামরার ফ্ল্যাটের জন্য আবেদন করতে পারবেন। অন্যদিকে, যাঁদের মাসিক আয় ৩০ হাজার টাকার মধ্যে, তাঁরা দু’কামরার ফ্ল্যাটের জন্য আবেদন করতে পারবেন। এক কামরার ফ্ল্যাটের আয়তন ৩৭৮ বর্গ ফুট (কার্পেট এরিয়া), যেখানে দু’কামরার ফ্ল্যাটের আয়তন ৫৫৯ বর্গ ফুট (কার্পেট এরিয়া)।

আরও পড়ুন, জামাই ষষ্ঠীর দিন সরকারি কর্মচারীদের জন্য ১৮ শতাংশ ডিএ ঘোষণা রাজ্য সরকারের

রাজ্যের এই নয়া আবাসন প্রকল্প সম্পর্কে দফতরের মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন যে, প্রাথমিক ভাবে প্রায় ৫০ হাজার ইউনিট তৈরি করা হবে। আগামী ২-৩ বছরের মধ্যেই প্রকল্পের কাজ শেষ হবে বলে জানান তিনি। নিজশ্রী প্রকল্পে ফ্ল্যাটের আবেদন করতে হবে অনলাইনে। শুধু তাই নয়, লটারির মাধ্যমে নির্বাচিত করা হবে। একজন আবেদনকারী বারবার আবেদন করতে পারবেন না। ওয়ান বিএইচকে ফ্ল্যাট তৈরিতে খরচ পড়বে ৭.২৮ লক্ষ টাকা, অন্যদিকে টু বিএইচকে ফ্ল্যাটের দাম ৯.২৬ লক্ষ টাকা বলে জানিয়েছেন মন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: West bengal govt housing project nijoshree bengali