scorecardresearch

বড় খবর

West Bengal Municipal Election Results Updates: ১০২ পুরসভায় জয়ী তৃণমূল, তাহেরপুর বামেদের, ত্রিশঙ্কু ৪ পুরসভা

West Bengal Municipal Election 2022 Results Updates: তৃণমূলের দাপটে কার্যত ধূলিস্যাৎ বিরোধীরা। জেলায়-জেলায় জয়জয়কার জোড়াফুলের প্রার্থীদের।

West Bengal Municipal Election Results Live
পুরভোটে রাজ্যজুড়ে সবুজ ঝড়।

পুরভোটেও সবুজ ঝড় রাজ্যজুড়ে। তৃণমূলের দাপটে কার্যত ধূলিস্যাৎ বিরোধীরা। জেলায়-জেলায় জয়জয়কার জোড়াফুলের প্রার্থীদের। রাজ্যের ১০৮ পুরসভার মধ্যে ১০২ পুরসভা তৃণমূলের দখলে। বামেদের দখলে রইল তাহেরপুর। দার্জিলিং পুরসভা দখলে নিল নতুন দল হামরো পার্টি। চাঁপদানি, বেলডাঙা, এগরা ও ঝালদা পুরসভা ত্রিশঙ্কু হয়েছে।

একুশের বিধানসভা নির্বাচনে জোড়াফুলের বিপুল সাফল্যের ধারা অব্যাহত বাইশের পুরভোটেও। এবারও নজরকাড়া সাফল্য রাজ্যের শাসকদলের। পুরভোটে এবার বিরোধী বেশ কয়েকজন নেতার গড় বলে পরিচিত পুরসভাগুলিতে থাবা বসাল জোড়াফুল। এদের মধ্যে অন্যতম মুর্শিদাবাদের বহরমপুর পুরসভা ও অর্জুন সিংয়ের খাসতালুক ভাটপাড়া পুরসভা।

গত তিন দশক ধরে বহরমপুর পুরসভা ছিল কংগ্রেসের দখলে। এবার অধীর-গড় বহরমপুরও ছিনিয়ে নিল ঘাসফুল। বহরমপুর পুরসভা হাতছাড়া হয়েছে কংগ্রেসের। অন্যদিকে, দক্ষিণ ২৪ পরগনার জয়নগর-মজিলপুর পুরসভাও কংগ্রেসের হাত থেকে ছিনিয়ে নিয়েছে তৃণমূল।

একইভাবে পূর্ব মেদিনীপুরের অধিকারী সাম্রাজ্যেও এবার আরও একটা জোর ধাক্কা জোড়াফুলের। কাঁথি পুরসভায় টানা কয়েক বছর অধিকারী পরিবারই ছিল শেষ কথা। এবারও কাঁথিতে জয়ী তৃণমূল। তবে কাঁথি হাতছাড়া বিজেপির ‘শিশির’-শুভেন্দুদের। মন্ত্রী অখিল গিরির হাত ধরে কাঁথি পুরসভায় এবার গিরি-রাজ শুরুর পথে, এমনই ধারণা রাজনৈতিক মহলের। পুরভোটে জয়ী হয়েছেন অখিল গিরির পুত্র সুপ্রকাশ গিরি। পুরসভার চেয়ারম্যান পদের অন্যতম প্রধান দাবিদার মন্ত্রী-পুত্র সুপ্রকাশই।

রাজ্যজুড়ে চলা সবুজ ঝড়ে ব্যতিক্রম নদিয়ার তাহেরপুর। গতবারেও এই পুরসভা ছিল বামেদের দখলে। এবারও তার অন্যথা হল না। তাহেরপুরের ১৩টি ওয়ার্ডে মধ্যে ৮টিতেই জয়ী বাম প্রার্থীরা। ৫টিতে জয়ী হয়েছেন তৃণমূলের প্রার্থীরা।

উল্টোদিকে, পাহাড় রাজনীতিতে এবার নয়া সমীকরণ। প্রথমবার লড়াইয়ে নেমেই বাজিমাত হামরো পার্টির। দার্জিলিং পুরসভা এককভাবে দখল করল হামরো পার্টি। জিএনএলএফ থেকে বেরিয়ে এসে নতুন এই দল তৈরি হয়। পাহাড়ের পুরভোটে এবার আর পাত্তাই পেল না বিজেপি। দার্জিলিঙের ১৭ টি ওয়ার্ডে জয়ী হামরো পার্টি।

ভোটের ফলে দেকা যাচ্ছে, ৩৮টি পুরসভায় তৃণমূল বিরোধী কোনও রাজনৈতিক দলের বা নির্দল প্রার্থীরা জেতেননি। ৮টি পুরসভায় বিরোধী হিসাবে উঠে এসেছেন নির্দল প্রার্থীরা।

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এই জয়ের পরই রাজ্যবাসীকে ধন্যবাদ জানিয়ে করা টুইটবার্তায় লেখেন, ‘এই জয় আমাদের দায়িত্ব ও নিষ্ঠা বাড়াবে বলে আশা করি। আসুন সবাই মিলে একসঙ্গে রাজ্যের শান্তি, উন্নতি ও উন্নয়নের লক্ষ্যে কাজ করি। জয় বাংলা!’ অন্যদিকে বিজেপি এই রায়কে ‘প্রহসন’ বলে তোপ দেগেছে।

Live Updates
17:43 (IST) 2 Mar 2022
‘মানুষের রায় নয়, প্রহসন’

পুরভোটে রাজ্যজুড়ে সবুজ ঝড়। ১০৮ পুরসভার ১০২টিতেই জয়ী তৃণমূল। ধরাশায়ী বিরোধীরা। সবুজ ঝড়ে কার্যত ধূলিস্যাৎ হয়ে গিয়েছে বাম, বিজেপি, কংগ্রেস। তবে ভোটের এই ফল আদতে জনগণের নয় বলেই দাবি বিজেপির। এদিন সাংবাদিক বৈঠকে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ”এই রায় জনগণের নয়। এই রায় আমরা মানি না।” পড়ুন বিস্তারিত

17:42 (IST) 2 Mar 2022
জয়ী নির্দলদের দলে ফেরানো নিয়ে কী বললেন মমতা?

জয়ী নির্দলদের নিয়ে মুখ খুললেন তৃণমূল সুপ্রিমো। বারাণসী যাওয়ার আগে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘নির্দল নিয়ে দল সিদ্ধান্ত নেবে। মাত্র কয়েকজন আছে। ওসব রাজ্য কমিটি ঠিক করবে।’ পড়ুন বিস্তারিত

14:41 (IST) 2 Mar 2022
ব্যারাকপুরে তৃণমূল কর্মীদের উচ্ছ্বাস

ছবি- শশী ঘোষ।

14:39 (IST) 2 Mar 2022
ব্যারাকপুরে জয়ী প্রার্থীকে কোলে তুলে উচ্ছ্বাস তৃণমূল কর্মীদের

ছবি- শশী ঘোষ।

14:38 (IST) 2 Mar 2022
ঢাক বাজিয়ে উচ্ছ্বাস, উন্মাদনা

14:16 (IST) 2 Mar 2022
উচ্ছ্বসিত মমতা, স্মরণ করালেন দায়িত্ববোধ

১০৮টির মধ্যে তৃণমূলের দখলে এলো ১০২টি পুরসভা। উচ্ছ্বসিত ঘাস-ফুল শিবির। জয়ের পরই এদিন টুইটে তৃণমূলনেত্রী লিখেছেন, “আরও একটি অপ্রতিরোধ্য জয়ের জন্য মা-মাটি মানুষকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। পুর নির্বাচনে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের বিজয়ী প্রার্থীদের অভিনন্দন। এই জয় আমাদের দায়িত্ব ও নিষ্ঠা বাড়াবে বলে আশা করি। আসুন সবাই মিলে একসঙ্গে রাজ্যের শান্তি, উন্নতি ও উন্নয়নের লক্ষ্যে কাজ করি। জয় বাংলা!” পড়ুন বিস্তারিত

14:13 (IST) 2 Mar 2022
৪ পুরসভা ত্রিশঙ্কু, কোথায় কে কটা আসন পেল?

মুর্শিদাবাদের বেলডাঙা পুরসভায় এককভাবে কোনও দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি৷ বেলডাঙার ১৪টি ওয়ার্ডের মধ্যে ৭টিতে জয়ী হয়েছে তৃণমূল৷ ৩টি আসনে জয়ী বিজেপি৷ ৪টি আসনে দয় পেয়েছে নির্দল প্রার্থীরা৷

হুগলির চাঁপদানি পুরসভার ২২ আসনের মধ্যে ১১টিতে জয়ী তৃণমূল৷ এই পুরসভার ১০টি ওয়ার্ডেই জয় পেয়েছেন নির্দল প্রার্থীরা৷ একটি আসনে জয়ী হয়েছে কংগ্রেস৷ নির্দল প্রার্থীরা অধিকাংশই তৃণমূলের টিকিট না পেয়ে নির্দল হয়ে ভোটে লড়েছিলেন।

পূর্ব মেদিনীপুরের এগরা পুরসভায় হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে৷ এগরার ১৪টি ওয়ার্ডের মধ্যে ৭টি পেয়েছে তৃণমূল৷ ৫টিতে জয়ী হয়েছে বিজেপি৷ ১টি করে ওয়ার্ডে জয়ী কংগ্রেস ও নির্দল প্রার্থী৷

পুরুলিয়ার ঝালদা পুরসভার ১২টি আসনের মধ্যে ৫টিতে জয় পায় তৃণমূল৷ ৫টি ওয়ার্ডে জয় পেয়েছে কংগ্রেস৷ নির্দল প্রার্থীরা ২টি আসনে জয়লাভ করেন৷

12:33 (IST) 2 Mar 2022
পুরভোটে সবুজ ঝড়

পুরভোটে সবুজ ঝড়। উচ্ছাস কর্মী-সমর্থকদের। ছবি- শশী ঘোষ।

11:38 (IST) 2 Mar 2022
বালুরঘাট, খড়গপুরে জয়ী তৃণমূল

বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের সংসদীয় কেন্দ্রের বালুরঘাট পুরসভায় জয়ী জোড়াফুল। অন্যদিকে বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষের সংসদীয় কেন্দ্রের খড়গপুরেও জয়ী তৃণমূল।

11:30 (IST) 2 Mar 2022
তাহেরপুর পুরসভা দখলে রাখল বামেরা

নদিয়ার তাহেরপুর পুরসভা দখলে রাখল বামেরা। পুরসভার ৮ টি ওয়ার্ডে জয়ী বাম প্রার্থীরা। তৃণমূল প্রার্থীরা জয়ী হয়েছেন পাঁচটি ওয়ার্ডে।

10:29 (IST) 2 Mar 2022
এখনও পর্যন্ত ৫৫ পুরসভায় জয়ী তৃণমূল

এখনও পর্যন্ত ৫৫ পুরসভায় জয়ী তৃণমূল। দার্জিলিং পুরসভা দখল করল হামরো পার্টি।

10:27 (IST) 2 Mar 2022

পুরভোটেও সবুজ-ঝড়। ছবি- শশী ঘোষ।

10:26 (IST) 2 Mar 2022

10:26 (IST) 2 Mar 2022

তৃণমূল সমর্থকদের উল্লাস। ছবি- শশী ঘোষ।

10:20 (IST) 2 Mar 2022
কাঁথিতে জয়ী অখিল-পুত্র সুপ্রকাশ

অধিকারী পরিবারের 'হাতছাড়া' কাঁথি পুরসভা। কাঁথি পুরসভা এবারও তৃণমূলের দখলে। তবে এবার পুরসভায় শুরু গিরি পরিবারের 'শাসন'? উত্তরটা এখনই স্পষ্ট নয়। তবে সম্ভাবনা রয়েছে। কাঁথির ১৩ নং ওয়ার্ড থেকে জয়ী হয়েছেন মন্ত্রী অখিল গিরির পুত্র সুপ্রকাশ গিরি। পুরসভার চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা রয়েছে সুপ্রকাশের, এমনই জল্পনা স্থানীয় মহলে।

10:07 (IST) 2 Mar 2022
কাঁচরাপাড়ায় জয়ী মুকুল-পুত্র শুভ্রাংশু

কাঁচরাপাড়া পুরসভার ৪৬ নং ওয়ার্ডে জয়ী মুকুল রায়ের পুত্র শুভ্রাংশু রায়।

09:52 (IST) 2 Mar 2022
জয়নগর-মজিলপুর পুরসভা তৃণমূলের দখলে

দক্ষিণ ২৪ পরগনার পুর-ফলে সবুজ ঝড়। বারুইপুর, ডায়মন্ড হারবার, রাজপুর-সোনারপুরে জয়ী তৃণমূল। জয়নগর-মজিলপুর পুরসভাও তৃণমূলের দখলে। পুরভোটের আগেই বিনা লড়াইয়ে বজবজ পুরসভায় জয়ী হয় তৃণমূল।

09:48 (IST) 2 Mar 2022
ঝালদায় জোর-টক্কর কংগ্রেস-তৃণমূলে

ত্রিশঙ্কু পুরুলিয়ার ঝালদা পুরসভা। ঝালদা পুরসভায় পাঁচটি করে আসন পেয়েছেন তৃণমূল ও কংগ্রেসের প্রার্থীরা। দুটি আসনে জয়ী হয়েছেন অন্যরা।

09:44 (IST) 2 Mar 2022
কোচবিহারের ৮ নম্বর ওয়ার্ডে জয়ী রবীন্দ্রনাথ ঘোষ

কোচবিহার পুরসভার ৮ নং ওয়ার্ডে জয়ী রবীন্দ্রনাথ ঘোষ। মালদহের ইংরেজবাজারে জয়ী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী।

09:35 (IST) 2 Mar 2022
দার্জিলিঙের ১৪টি ওয়ার্ডে জয়ী হামরো পার্টির প্রার্থীরা

দার্জিলিং পুরসভার ১৪টি ওয়ার্ডে জয়ী হলেন হামরো পার্টির প্রার্থীরা। অন্যদিকে, জলপাইগুড়ি পুরসভা তৃণমূলের দখলে গিয়েছে। ময়নাগুড়ি পুরসভাও দখলে রাখল তৃণমূল। পড়ুন বিস্তারিত

09:24 (IST) 2 Mar 2022
পুরভোটেও বাংলায় সবুজ ঝড়

এখনও পর্যন্ত ২৮ পুরসভায় বাজিমাত জোড়াফুলের। দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর, ডায়মন্ড হারবার পুরসভা দখলে রেখেছে জোড়াফুল। অন্যদিকে, পশ্চিম মেদিনীপুরের রামজীবনপুর, চন্দ্রকোণা পুরসভা তৃণূলের দখলে। কোচবিহারের হলদিবাড়ি পুরসভাতেও জয়ী তৃণমূল। বোলপুর, রামপুরহাটেও জয়ী তৃণমূল। এরই পাশাপাশি ওল্ড মালদহ পুরসভা তৃণমূলের দখলে। এখনও পর্যন্ত রাজ্যের ২৮ পুরসভায় জয়ী হয়েছে তৃণমূল।

09:18 (IST) 2 Mar 2022
এগিয়ে জোড়াফুল

বীরভূমের ৪টি পুরসভাই দখলে রাখল তৃণমূল। পুরভোটের আগেই সাঁইথিয়া ও সিউড়ি পুরসভায় বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী হয় তৃণমূল। ভোটের লড়াই হয়েছিল রামপুরহাট ও বোলপুরে। এই দুই পুরসভাই দখলে রাখল তৃণমূল।

09:15 (IST) 2 Mar 2022
দক্ষিণ ২৪ পরগনাতেও সবুজ-ঝড়

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর পুরসভা তৃণমূলের দখলে। অন্যদিকে, ডায়মন্ড হারবার পুরসভাও দখলে রাখল জোড়াফুল।

09:13 (IST) 2 Mar 2022
অর্জুন-গড়ে থাবা জোড়াফুলের

ভাটপাড়া পুরসভার সব ওয়ার্ডে এগিয়ে তৃণমূল প্রার্থীরা। অন্যদিকে, মুর্শিদাবাদের কান্দি পুরসভাও তৃণমূলের দখলে। কোচবিহার, হলদিবাড়ি পুরসভাও তৃণমূলের দখলে। জোড়াফুলের দখলে গেল ওল্ড মালদহ পুরসভা।

09:06 (IST) 2 Mar 2022
হুগলির একাধিক পুরসভায় এগিয়ে তৃণমূল

কোন্নগর পুরসভার ২টি ওয়ার্ডে জয়ী তৃণমূল জয়ী। বৈদ্যবাটির ২টি ওয়ার্ডে তৃণমূল জয়ী। ডানকুনি পুরসভার ১ টি ওয়ার্ডে জয়ী তৃণমূল। হুগলির উত্তরপাড়া কোতরং পুরসভায় ২ টি ওয়ার্ডে তৃণমূল প্রার্থীরা জয়ী হয়েছেন।

08:59 (IST) 2 Mar 2022
মুর্শিদাবাদেও এগিয়ে জোড়াফুল

মুর্শিদাবাদ পুরসভার ৩টি ওয়ার্ডে জয়ী তৃণমূল। অন্যদিকে, কান্দি পুরসভার ১ টি ওয়ার্ডে জয়ী তৃণমূল।

08:54 (IST) 2 Mar 2022
খড়দহ পুরসভার ৫টি ওয়ার্ডে এগিয়ে বামেরা

খড়দহ পুরসভার ৫টি ওয়ার্ডে এগিয়ে বাম প্রার্থীরা। খড়দহে ৭টি ওয়ার্ডে এগিয়ে তৃণমূল প্রার্থীরা। কংগ্রেস ও নির্দল প্রার্থী এগিয়ে রয়েছেন খড়দহের একটি করে ওয়ার্ডে।

08:31 (IST) 2 Mar 2022
তুফানগঞ্জে ৩টি ওয়ার্ড তৃণমূলের দখলে

তুফানগঞ্জে ৩টি ওয়ার্ড তৃণমূলের দখলে। মাথাভাঙায় ২টি ওয়ার্ডে এবং রঘুনাথপুরে ৪টি ওয়ার্ড তৃণমূলের দখলে।

08:30 (IST) 2 Mar 2022
মেখলিগঞ্জ পুরসভা দখল তৃণমূলের

মেখলিগঞ্জে ৫টি ওয়ার্জে জয়ী তৃণমূল। কোচবিহারের এই পুরসভা দখলের পথে তৃণমূল।

08:29 (IST) 2 Mar 2022
জঙ্গলমহলের ১০ পুরসভায় ভোটের গণনা

জঙ্গলমহলের অধীনে তিনটি জেলা ঝাড়গ্রাম, পশ্চিমমেদিনীপুর বীরভূম। ভোটের গণনা চলছে ঝাড়গ্রামের ১টি (ঝাড়গ্রাম), পুরুলিয়ায় ৩টি (পুরুলিয়া, ঝালদা, রঘুনাথপুর), বাঁকুড়ায় ৩টি (বাঁকুড়া, বিষ্ণুপুর, সোনামুখী)-তে। পাশাপাশি গণনা হচ্ছে পশ্চিমের বীরভূমে ৬টি পুরসভায়ও (সিউড়ি, রামপুরহাট, বোলপুর, সাঁইথিয়া, দুবরাজপুর)।

Web Title: West bengal municipal election results live updates