scorecardresearch

বড় খবর

‘ধর্ষণ অনিবার্য-উপভোগ করুন’, কংগ্রেস বিধায়কের মন্তব্যে শোরগোল

মহিলাদের নিয়ে চরম অবমাননাকর মন্তব্য করে দলের অস্বস্তি বাড়ালেন কর্নাটকের কংগ্রেস বিধায়ক। পরে টুইট করে ক্ষমা চেয়ে নেন তিনি।

Ashwani Kumar quits Congress
বিড়ম্বনায় হাত শিবির।

মহিলাদের নিয়ে চরম অবমাননাকর মন্তব্য করে দলের অস্বস্তি বাড়ালেন কর্নাটকের কংগ্রেস বিধায়ক। যা ঘিরে শোরগোল পড়ে যায়। কর্নাটকের কংগ্রেস বিধায়ক তথা বিধানসভার প্রাক্তন স্পিকার অধিবেশন চালাকালীন বলে বসেন, ‘ধর্ষণ অনিবার্য, শুয়ে পড়ুন এবং উপভোগ করুন। যখন কিছু করার নেই তখন আপনি যে অবস্থানে রয়েছেন সেটাই ঠিক।’ এই কথা শুনে ভাইরাল ভিডিও-তে হাসতে দেখা গিয়েছে কর্নাটক বিধানসভার প্রাক্তন স্পিকার বিশ্বেশ্বর হেগড়ে কাগেরিকে। পরে অবশ্য নিজের বক্তব্যের জন্য ক্ষমা চেয়ে টুইট করেন বর্ষীয়ান কংগ্রেস বিধায়ক রমেশ কুমার।

বিজেপি শাসিত কর্নাটকে কৃষকদের নানা বিষয়ে আলোচনার জন্য সোচ্চার হয়ে সময় বরাদ্দের দাবি জানাচ্ছিলেন কংগ্রেস বিধায়করা। তখন স্পিকার বিশ্বেশ্বর হেগড়ে কাগেরি বিধায়কদের উদ্দেশ্যে জানান, সবাইকে বলার সময় দিলে অধিবেশনের কাজ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে না। ফলে অধিবেশনের কাজ বিধায়ককরা নিজেরাই ঠিক করুক। এরপরই প্রাক্তন স্পিকার কুমারের দিকে তাকান বিশ্বেশ্বর হেগড়ে কাগেরি। তিনি বলেন, ‘আমি অবস্থার বদল ঘটাতে পারব না। সুতরাং উপভোগ করন।’

তখনই কংগ্রেস বিধায়ক বলে বসেন, ‘ধর্ষণ অনিবার্য, শুয়ে পড়ুন এবং উপভোগ করুন। যখন কিছু করার নেই তখন আপনি যে অবস্থানে রয়েছেন সেটাই ঠিক।’ যা শুনে হাসতে দেখা যায় স্পিকারকে।

বিধায়কের মন্তব্য ভাইরাল হতেই সমালোচনার ঝড় বয়ে যায়। পরে টুইটে ক্ষমা চেয়ে নেন কংগ্রেস বিধায়ক রমেশ কুমার। লেখেন, ‘ ঘৃণ্য অপরাধকে আলোকিত করা আমার উদ্দেশ্য ছিল না। ধর্ষণ নিয়ে যে মন্তব্য আমি বিধানসভায় করেছি তার জন্য আমি সকলের কাছে ক্ষমা চাইছি। শব্দ চয়নের ক্ষেত্রে ভবিষ্যতে আমি আরও সতর্ক থাকব।’

এই প্রথম নয়, এর আগেও অভিনেতা তথা কংগ্রেস বিধায়ক রমেশ কুমার মহিলাদের নিয়ে কুরুচিকর মন্তব্য করেছেন। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে যখন তিনি স্পিকার ছিলেন, তখন কুমার নিজেকে ধর্ষণ থেকে বেঁচে যাওয়া মহিলার সঙ্গে তুলনা করেছিলেন। সেই সময় একটি অডিও ক্লিপ প্রকাশ্যে আসে। জেডিএস বিধায়কদের সঙ্গে বিজেপি প্রধান বি এস ইয়েদুরাপ্পার কথোপকথন, যা তৎকালীন কংগ্রেস-জেডি (এস) সরকারকে পতনের প্রচেষ্টায় প্রলুব্ধ করার জন্য অভিযুক্ত ছিল। তা নিয়েই সিট তদন্তের প্রেক্ষিতে বিতর্কিত মন্তব্য করেছিলেন রমেশ কুমার।

Read in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: When rape is inevitable enjoy it karnataka congress mla k r ramesh kumar