scorecardresearch

বড় খবর

‘সত্য সঙ্গে রয়েছে, দুর্নীতিবাজ বিজেপির বিরুদ্ধে লড়াই চলবে’, ফের রাফাল-অস্ত্রে শান রাহুলের

ফরাসি তদন্তমূলক সংবাদমাধ্যম মিডিয়াপার্ট-এর দাবি, রাফাল চুক্তিতে জাল চালানের ব্যবহারে বিপুল অঙ্কের ঘুষ লেনদেন হয়েছে।

‘সত্য সঙ্গে রয়েছে, দুর্নীতিবাজ বিজেপির বিরুদ্ধে লড়াই চলবে’, ফের রাফাল-অস্ত্রে শান রাহুলের
রাহুল গান্ধী। ফাইল ছবি

রাফাল যুদ্ধবিমান কেনায় বিপুল অঙ্কের ঘুষের টাকার লেনদেনের অভিযোগ আবারও প্রকাশ্যে আসায় ফের ময়দানে রাহুল গান্ধী। ‘সত্য যখন সঙ্গে রয়েছে, তখন ভয় নয়, দুর্নীতিবাজ বিজেপি সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে’, টুইটে কর্মীদের উদ্দেশ্যে এই বার্তা রাহুল গান্ধীর।

আবারও রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি নিয়ে বিতর্ক তুঙ্গে। ফরাসি সংবাদমাধ্য মিডিয়াপার্ট-এর দাবি, রাফাল চুক্তিতে জাল চালানের ব্যবহার হয়েছে। রাফাল নির্মাতা দাসো অ্যাভিয়েশন ও ভারতের মধ্যে রাফাল চুক্তিতে একজন মধ্যস্বত্বভোগীকে গোপনে কমিশন বাবদ ৭৫ লক্ষ ইউরো দেওয়া হয়েছে।

গত জুলাই মাসে ফরাসি তদন্তমূলক সংবাদমাধ্যম মিডিয়াপার্টের তরফে দাবি করা হয়, ভারতের সঙ্গে রাফাল চুক্তিতে দুর্নীতির অভিযোগ পেয়েই ‘অতি সংবেদনশীল’ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়া হয়। বিচারবিভাগীয় সেই তদন্তের জন্য এক ফরাসি বিচারককে নিয়োগ করা হয়েছিল। ৩৬টি রাফাল যুদ্ধবিমান সরবরাহের জন্য ভারতের সঙ্গে ৫৯ হাজার কোটি টাকার চুক্তি হয় রাফাল নির্মাতা ফরাসি সংস্থা দাসো অ্যাভিয়েশনের।

আরও পড়ুন- তিন দিন রাজ্যজুড়ে তুমুল বৃষ্টির আশঙ্কা, ১১ নভেম্বর পর্যন্ত লাল সতর্কতা তামিলনাড়ুতে

রাফাল বিমান কেনা নিয়ে ফের একবার পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগ প্রকাশ্যে আসতেই আসরে কংগ্রেস নেতা রাহুল গান্ধী। টুইটে তিনি লিখেছেন, “সত্য যখন প্রতিটি পদক্ষেপে আপনার সঙ্গে রয়েছে, তখন চিন্তার কী আছে? কংগ্রেসে আমার সহকর্মীরা – দুর্নীতিগ্রস্ত কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এভাবেই লড়াই চালিয়ে যান। থামবেন না, ক্লান্ত হবেন না, ভয়ও পাবেন না।” ২০১৬-এর ২৩ সেপ্টেম্বর ভারতীয় বায়ুসেনার জন্য রাফাল যুদ্ধবিমান কেনার ব্যাপারে ফরাসি সংস্থা দাসো অ্যাভিয়েশনের সঙ্গে চুক্তি হয় এনডিএ সরকারের।

রাফাল নিয়ে শুরু থেকেই কংগ্রেসের সুর ছিল বেশ চড়া। ২০১৯-এর লোকসভা ভোটের আগে রাফাল নিয়ে কেন্দ্রকে তুলোধনা করে ভোটের প্রচার সেরেছিলেন রাহুল। রাফাল চুক্তিতে মোটা অঙ্কের অনিয়ম হয়েছে বলে অভিযোগ কংগ্রেসের। এবার খোদ ফরাসি সংবাদমাধ্যমের রাফাল চুক্তিতে অনিয়মের দাবিতে ফের একবার সুর চড়ালেন সোনিয়া-তনয়। তবে এব্যাপারে এখনও পর্যন্ত বিজেপির তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: When truth is with you dont be afraid keep fighting corrupt bjp govt rahul gandhi says on rafale