scorecardresearch

বড় খবর

কর্নাটকে অতীত ইয়েদু জমানা! উত্তরসূরি কে, তালিকার একাধিক নাম নিয়ে চলছে কাটাকুটি

Karnataka New CM: দুই বছর বাদেই সেই রাজ্যে বিধানসভা ভোট। সেই ভোটের আগে কর্নাটকের মুখ্যমন্ত্রী কে?

Yediyurappa submit resignation as cm
কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা।

Karnataka New CM: জল্পনার অবসান ঘটিয়ে কর্নাটকের মুখ্যমন্ত্রিত্বের পদ থেকে ইস্তফা দিলেন বিএস ইয়েদুরাপ্পা। সোমবার সে রাজ্যে বিজেপি সরকার দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন করবে। সেদিনেই পদ ছাড়তে হল দক্ষিণের এই প্রবীণ রাজনীতিবিদকে। যদিও রবিবার দলের সভাপতি জেপি নাড্ডার মন্তব্যে জল্পনা বেড়েছিল ইয়েদূর ভবিষ্যৎ নিয়ে। নাড্ডা বলেছিলেন, ‘ইয়েদুরাপ্পা তো ভালোই কাজ করেছে।‘ কিন্তু তারপরে সোমবার সকাল থেকেই বেঙ্গালুরুতে শুরু হয় তোরজোড়। এদিন বেলা বাড়লেই রাজ্যপাল তওহরচাঁদ গেহলটকে পদত্যাগপত্র জমা দেন বিএস।

এদিকে, দুই বছর বাদেই সেই রাজ্যে বিধানসভা ভোট। সেই ভোটের আগে কর্নাটকের মুখ্যমন্ত্রী কে? সে নিয়ে বেশ ধন্ধে গেরুয়া শিবির। কন্নড় রাজনীতিতে লিঙ্গায়ত আর ভোক্কালিগা সম্প্রদায়ের বেশ প্রভাব। পছাত্তরোর্ধ্ব ইয়েদু লিঙ্গায়ত সম্প্রদায়ের। তাই সেই সম্প্রদায়ের কাউকে মুখ্যমন্ত্রী করা হবে, না ব্রাহ্মণ বিএল সন্তোষকে সেই পদে বসানো হবে? এই নিয়ে চলছে কাটাকুটি। কিন্তু ব্রাহ্মণ নেতা বিএল সন্তোষকে মেনে নিতে নারাজ লিঙ্গায়ত এবং ভোক্কালিগা।

তাহলে বিকল্প কে? কর্নাটক বিজেপি সূত্রে খবর, রাজ্যের মন্ত্রী মুরুগেশ নিরানি মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে এগিয়ে। তিনি লিঙ্গায়ত সম্প্রদায়ের অন্যতম জনপ্রিয় নেতা। জাতপাতের ঊর্ধ্বে উঠে বিজেপি কি তরুণ-শিক্ষিত কোনও মুখকে চায়। সেই সমীকরণে এগিয়ে আরএসএস নেতা চন্দ্রকান্ত বেল্লারের ছেলে অরবিন্দ বেল্লার রয়েছেন দৌড়ে। বি-টেক এবং এমবিএ ডিগ্রিধারী এই বিধায়ক লিঙ্গায়ত সম্প্রদায়ের। কিন্তু অভিজ্ঞতা কম থাকায় তাঁর প্রতিদ্বন্দ্বিতা ভাবাচ্ছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে।

এর আগে ইয়েদুরাপ্পার উত্তরসূরি হিসেবে ভাবা হয়েছিল বাসবরাজ বোম্মাইকে। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এই বিজেপি নেতা ইয়েদু ঘনিষ্ঠ হিসেবেও কর্নাটক রাজনীতিতে পরিচিত। বোম্মাইয়ের বাবা জনতা পরিবারের সদস্য। সেই রাজ্যে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছেন উপ-মুখ্যমন্ত্রী সিএন অশ্বথ নারায়ণ। স্বচ্ছ এবং সৎ রাজনীতিবিদ হিসেবে পরিচিত আছে ভোক্কালিগা সম্প্রদায়ের এই নেতার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Who will be the successor of yehdurappa have a look on probable name national