scorecardresearch

বড় খবর

কোন শর্তে তৃণমূলে যোগ প্রণব-পুত্রের? খোলসা করলেন স্বয়ং অভিজিৎ মুখোপাধ্যায়

কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ঘাসফুল শিবিরে যোগ দিচ্ছেন অভিজিৎ মুখোপাধ্যায়।

Why Pranab Mukherjee-s son Abhijit is joining TMC
জল্পনাই সত্যি হল!

জল্পনাই সত্যি হল। কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ঘাসফুল শিবিরে যোগ দিচ্ছেন অভিজিৎ মুখোপাধ্যায়। তৃণমূল সূত্রে খবর, এদিন বিকেলে জঙ্গিপুরের প্রাক্তন সাংসদের হাতে দলীয় পতাকা তুলে দেবেন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক দীর্ঘদিনের। ইন্দিরা গান্ধী থেকে সোনিয়া- বীরভূমের প্রণবই ছিলেন তাঁদের ভরসার ব্যক্তি। এহেন প্রণববাবুর পুত্র অভিজিৎ কোন শর্তে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলে নাম লেখাচ্ছেন? জোড়া-ফুলে যোগ দেওয়ার মাত্র কয়েক মিনিট আগে খোলসা করলেন তা।

জঙ্গিপুরের প্রাক্তন সাংসদের সাফ কথা, ‘রাজ্যে যেভাবে কংগ্রেস চলছে তা গ্রহণযোগ্য নয়। বামেদের সঙ্গে জোট গড়ে ভোট লড়াইকে মানুষ সমর্থন করেনি। বাংলার মানুষ বিজেপিকে ঠেকাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলকে বেছে নিয়েছেন।’ এর আগেও তাঁর তৃণমূলে যোগদানের খবর প্রকাশ্যে এসেছিল। সেই সময় তিনিই তা নস্যাৎ করেছিলেন। এ প্রসঙ্গে প্রণব-পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় বলেছেন, ‘বাবা থাকাকালীনই আমায় বহু দল কংগ্রেস ছাড়ার জন্য প্রস্তাব দিয়েছিল। কিন্তু প্রণব মুখোপাধ্যায়ের সম্মানের কথা ভেবে আমি দল বদল করিনি। কিন্তু এবার করছি।’

আরও পড়ুন- BJP KMC Abhijan: আটক দিলীপ-অগ্নিমিত্রা-সায়ন্তন, ধুন্ধুমার সেন্ট্রাল অ্যাভিনিউ

দেশ তথা রাজ্যে কংগ্রেসের বেহাল অবস্থা। স্বাধীনতার পর এই প্রথম বাংলা বিধানসভায় নেই কোনও কংগ্রেস বিধায়ক। যা অত্যন্ত ‘দুর্ভাগ্যে’র বলে জানান অভিজিৎবাবু। তাঁর কথায়, ‘রাহুল গান্ধী অত্যন্ত ভদ্র ব্যক্তি। উনি চেষ্টা করছেন। হয়তো কংগ্রেস ঘুরে দাঁড়বে। কিন্তু, ওনার ভাবনা বাস্তবে প্রতিফলিত হতে বাধা পাচ্ছে।’ সাসরি না বললেও হয়তো কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্বকেই বোঝাতে চেয়েছেন প্রণব-পুত্র।

ভোটের আগেই মমতা ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অভিজিৎ মুখোপাধ্যায়ের কথা হয়েছিল। কিন্তু সেই সময় তাঁর দলবদলের কোনও পরিকল্পনা ছিল না বলেই জানিয়েছেন জঙ্গীপুরের প্রাক্তন সাংসদ। তাহলে এখন হঠাৎ কেন তৃণমূলে যোগ দিচ্ছেন তিনি? জবাবে, রাজ্যের শাসক শিবিরে যোগ দেওয়ার জন্য তিনটি শর্তের কথা উল্লেখ করেছেন অভিজিৎ মুখোপাধ্যায়।

কী সেই শর্ত?

অভিজিৎ মুখোপাধ্যায় বলেছেন, ‘আমি মুখ্যমন্ত্রীর কাছে খোলামেলা আলোচনায় তিনটি আর্জি জানিয়েছিলাম। প্রথমত, কলকাতায় প্রণব মুখোপাধ্যায়ের নামে একটি স্মরণী হবে। দ্বিতীয়ত, কলকাতায় একটি বড় পার্কের নামকরণ করা হবে বাবার নামে। তৃতীয়ত, ডিসেম্বরে দেশের প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতির জন্মদিন। সেই দিন যদি তাঁর নামে একটি ডাক টিকিট বার করা যায় তার জন্য কেন্দ্রের কাছে রাজ্যের তরফে আবেদন জানানোর অনুরোধ করেছিলাম। মুখ্যমন্ত্রী তা মেনে নিয়েছেন। আমি কৃতজ্ঞ।’ এরপরই তাঁর দলবদল চূড়ান্ত হয়।

নতুন দলে কোন দায়িত্বে দেখা যাবে অভিজিৎ মুখোপাধ্যায়কে? জবাবে, নিজেকে দলের অনুগত সৈনিক বলে দাবি করেছেন তিনি। দল যে দায়িত্ব দেবে তা তিনি পালনের চেষ্টা করবেন বলে জানিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Why pranab mukherjee s son abhijit is joining tmc