বড় খবর

‘কোন আইনে মমতাকে রোমে যেতে বাধা’, কেন্দ্রকে বিঁধে টুইট খোদ পদ্ম নেতার

অক্টোবরে রোমে বিশ্ব শান্তি সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর রোম সফরে অনুমোদন দেয়নি কেন্দ্র।

Why was Mamata prevented by Home Ministry from attending rome, Subramanian Swamy questioning

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফরে অনুমোদন বাতিল ইস্যুতে এবার মোদী সরকারকে নিশানা করলেন গেরুয়া দলেরই এক বর্ষীয়ান নেতা। কোন আইনের বলে মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফর বাতিল করা হল, টুইটে সেটাই জানতে চেয়েছেন বিজেপির রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। উল্লেখ্য, আগামী মাসের প্রথম সপ্তাহে রোমে বিশ্ব শান্তি সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধি মেনে রোম-যাত্রার জন্য বিদেশ মন্ত্রকের অনুমোদনের আবেদন জানিয়েছিল নবান্ন। শনিবারই মমতা বন্দ্যোপাধ্যায়ের আসন্ন রোম সফরের অনুমোদন বাতিল করেছে কেন্দ্রীয় সরকার।

আগামী ৬ অক্টোবর থেকে রোমে আন্তর্জাতিক স্তরের দু’দিনের সম্মেলন শুরু। ওই সম্মেলনেই আমন্ত্রণ জানানো হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়কে। ওই অনুষ্ঠানে একজন মুখ্যমন্ত্রীর যাওয়া ঠিক নয় বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। সেই মর্মেই চিঠি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফর বাতিলের কথা জানিয়েছে কেন্দ্র। এর আগেও আমেরিকার শিকাগোয় একটি অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েও যেতে পারেননি মমতা বন্দ্যোপাধ্যায়। সেবারও তাঁর বিদেশ সফরে অনুমোদন দেয়নি কেন্দ্রীয় সরকার। শিকাগোর পর এবার রোম।

মুখ্যমন্ত্রী হিসেবে মমতার বিদেশ সফরের অনুমোদন বাতিল ইস্যুতে কেন্দ্রকেই নিশানা করেছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। টুইটে তিনি লিখেছেন, ‘কেন বাংলার মুখ্যমন্ত্রী মমতাকে স্বরাষ্ট্র মন্ত্রক রোমের একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে বাধা দিল? কোন আইন তাঁকে যেতে বাধা দেওয়া হল?’।

আরও পড়ুন- ভবানীপুরে তুলকালাম, বামেদের প্রচারে ‘বাধা’, পুলিশের সঙ্গে হাতাহাতি সুজনের

হিংসা থেকেই কেন্দ্রের এই আচরণ বলে শনিবারই তোপ দেগেছিলেন তৃণমূলনেত্রী। তিনি বলেন, ‘আমি বিদেশ যাচ্ছি মানে ঘুরতে যাচ্ছি না। দেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছিলাম। আমি কোথাও যেতে চাইলেই বাধা দেয়। চিঠিতে বলেছে মুখ্যমন্ত্রীর যাওয়া ঠিক নয়। হিংসা থেকেই কেন্দ্রের এই কাজ।’ এমনকী তাঁর সফরে অনুমতি বাতিল হলেও বিজেপির নেতারা যে যেখানে খুশি যাচ্ছেন বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও গতকাল নিশানা করেন তৃণমূলনেত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Why was mamata prevented by home ministry from attending rome subramanian swamy questioning

Next Story
ভবানীপুরে তুলকালাম, বামেদের প্রচারে ‘বাধা’, পুলিশের সঙ্গে হাতাহাতি সুজনেরChaos in left campaign, police stop left leaders at harish chatterjee street
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com