বড় খবর

স্পাইওয়ার বিতর্কে সংসদে আলোচনা চান রাহুল, বিরোধী হল্লায় দফায়-দফায় মুলতুবি দুই কক্ষ

Parliament Monsoon Session: এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি, দেশের প্রায় ৩০০ বিশিষ্ট জনের ফোনে ইজরায়েলি স্পাইওয়ার পেগাসাস ব্যবহার করে নথি চুরি করা হয়েছে।

Rahul Gandhi, Nirmala Sitharaman
সংসদে প্রবেশের মুখে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

Parliament Monsoon Session: সোমবার সংসদের বাদল অধিবেশনের প্রথম দিনেই বিরোধী হল্লায় কিছুটা ব্যাকফুটে মোদী সরকার। কৃষি আইন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ব্যর্থতা, পেট্রোপণ্যের মুল্যবৃদ্ধির মতো একগুচ্ছ ইস্যুকে হাতিয়ার করে এদিন সংসদে সরব হয়েছিল বিরোধী দলগুলো। সেই বিরোধিতায় অন্যতম ইস্যু হয়ে ওঠে ইজরায়েলি স্পাইওয়ার হানা। সম্প্রতি জাতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি, দেশের প্রায় ৩০০ বিশিষ্ট জনের ফোনে ইজরায়েলি স্পাইওয়ার পেগাসাস ব্যবহার করে নথি চুরি করা হয়েছে।সেই তালিকায় সমাজকর্মী, সাংসদ, মন্ত্রী, বিচারপতি, ব্যবসায়ী, সাংবাদিক, এমনকি ইন্ডিয়ান এক্সপ্রেসের তিন সম্পাদক (একজন প্রাক্তন, দু’জন বর্তমান) রয়েছেন।

এদিন সেই ইস্যুতে সরব হতে সংসদে প্রবেশ করেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তিনি বলেন, ‘আমাকে ভিতরে যেতে দিন। পেগাসাস নিয়ে আলোচনা আলোচনা চাইব।‘ এদিকে, বিরোধী হল্লায় এদিন দফায় দফায় মুলতুবি হয়েছে সংসদ। বেলা তিনটে অবধি রাজ্যসভা আর সাড়ে ৩টে পর্যন্ত মুলতুবি রাখা হয়েছে লোকসভার অধিবেশন। বিরোধীদের আচরণকে অস্বাস্থ্যকর আখ্যা দিয়ে সংসদে সর্ব হয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এদিকে, আঁচ মিলেছিল আগেই। বাস্তবেও হল তাই। অধিবেশনের শুরুতেই প্রধানমন্ত্রীর ভাষণের সময় লোকসভায় চেঁচামিচি জুড়েদেন বিরোধী দলের সাংসদরা। ফলে নতুন মন্ত্রী ও সাংসদদের সঙ্গে পরিচয়পর্বে ব্যাঘাত ঘটে। অধ্যক্ষের নিষেধ সত্ত্বেও থামেননি বিরোধী সাংসদরা। এর জেরে দুপুর ২টো পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করে দেন অধ্যক্ষ ওম বিড়লা। কিন্তু অধিবেশন শুরুর আগেই বিরোধীদের উদ্দেশ্য করে বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। যা আদতে লোক দেখানো বলেই মত বিরোধীদের। পরে লোকসভায় দাঁড়িয়ে বিরোধীদের প্রতি কটাক্ষ ছুঁড়ে দেন প্রধানমন্ত্রী।

এদিন অধিবেশনে যোগ দিতে যাওয়ার সময় প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘সব দলের সকল সাংসদকে বলতে ছাই যে কঠিন ও তীক্ষ্ণ প্রশ্ন করুন, কিন্তু সরকারপক্ষকে কোভিড আবহে সেসব প্রশ্নের উত্তর শান্তিপূর্ণভাবে দেওয়ার সুযোগ দেবেন। অযতা হট্টগোল করবেন না। এতেই গণতন্ত্র সমৃদ্ধ হবে। উন্নয়নের প্রতি দেশবাসীর আশা ও আস্থা পোক্ত হবে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Will discuss on spyware attack issue in parliament says rahul gandhi national

Next Story
‘দলিত-মহিলা-চাষীর সন্তান আজ মন্ত্রী, অনেকেই মানতে পারছেন না’, বিরোধীদের নিশানা মোদীরwomen dalits tribals become ministers many cannot accept it says modi in lok sabha
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com