বড় খবর

‘বিরোধীদের হারাতে দরকার হলে বিজেপিকে ভোট দেব’

বৃহস্পতিবার বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি)-র সুপ্রিমো মায়াবতী জানান সমাজবাদী পার্টিকে পরাজিত করতে তিনি এবং তাঁর দলের সকলে প্রয়োজনে বিজেপিকে ভোট দেবেন।

উত্তরপ্রদেশে রাজ্যসভার ১০টি আসনে নির্বাচনের আগে ফের উত্তপ্ত যোগীরাজ্যের রাজনৈতিক প্রেক্ষাপট। বৃহস্পতিবার বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি)-র সুপ্রিমো মায়াবতী জানান সমাজবাদী পার্টিকে পরাজিত করতে তিনি এবং তাঁর দলের সকলে প্রয়োজনে বিজেপিকে ভোট দেবেন। তিনি আরও বলেন ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে বিএসপির সমাজবাদী পার্টির সঙ্গে জোট গঠন করা উচিত হয়নি। বিজেপির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে গিয়ে দুই দশকের ব্যবধানের পর বিএসপি এবং সপা হাত মিলিয়েছিল।

কী বলেছেন মায়াবতী?

বিএসপি প্রধান বলেন, “আমি এখন একটা বিষয় প্রকাশ্যে আনতে চাই তা হল যখন আমরা উত্তরপ্রদেশের লোকসভা নির্বাচনের জন্য সমাজবাদী পার্টির সাথে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছিলাম তখন আমরা এর জন্য খুব কঠোর পরিশ্রম করেছি। কিন্তু আমাদের জোটের প্রথম-দিন থেকে সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব এসসি মিশ্রকে বলে চলেছেন যেহেতু বিএসপি-সপা হাত মিলিয়েছিল, তাই আমার উচিত ১৯৯৫ সালের জুন মাসে দায়ের করা মামলাটি তুলে নেওয়া। বন্ধুত্ব রাখতে সেটাই করেছি। কিন্তু লোকসভা নির্বাচনের ফলাফলের পরে যখন আমরা সমাজবাদী পার্টির আচরণ দেখেছি তখন আমরা বুঝতে পেরেছিলাম যে আমরা তাঁদের বিরুদ্ধে ১৯৯৫ সালের ২ জুনের মামলাটি ফিরিয়ে নিয়ে বড় ভুল করেছি এবং তাঁদের সঙ্গে আমাদের যোগ দেওয়া উচিত হয়নি।”

প্রসঙ্গত, ৩৮টি আসনে মধ্যে বিএসপি জয়লাভ করেছিল ১০টি আসনে এবং ৩৭টি আসনের মধ্যে সমাজবাদী পার্টি জিতেছিল ৫টি আসনে।

আগামী মাসে নির্বাচনের আগে ১০ জন প্রার্থীর নাম প্রস্তাবের পর চার জন তা প্রত্যাহার করায় ক্ষোভে ফেটে পড়েন মায়াবতী। নাম প্রকাশে অনিচ্ছুক এক সপা বিধায়ক জানান এই চার বিদ্রোহী প্রার্থীকে সমাজবাদী পার্টির সদর দফতরে নিয়ে গিয়েছিলেন সপা প্রধান অখিলেশ যাদব।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Will even vote for bjp to defeat sp candidate mayawati

Next Story
ক্যান্সার-করোনার জোড়া থাবা, জীবনযুদ্ধে হার মানলেন বিধানসভার ডেপুটি স্পিকার সুকুমার হাঁসদা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com