scorecardresearch

সাগরপাড়ে নতুন অধ্যায়, গদি ছোঁয়ার প্রবল বাসনায় আহ্লাদে আটখানা পদ্ম নেতারা

মহারাষ্ট্রে মহা-নাটক। আর আড়ালে নয়, ফের একবার মারাঠাভূমে সরকার গড়তে কোমর বেঁধে ময়দানে পদ্ম শিবির।

BJP set to stake claim for formation of new government
মহারাষ্ট্রে নতুন সরকার তৈরি এখন সময়ের অপেক্ষা মাত্র।

মহারাষ্ট্রে মহা-নাটক। আর আড়ালে নয়, ফের একবার মারাঠাভূমে সরকার গড়তে কোমর বেঁধে ময়দানে পদ্ম শিবির। উদ্ধব ঠাকরের ইস্তফার পর থেকেই ফোন নামাতে পারছেন না দেবেন্দ্র ফড়নবিশ। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, মহারাষ্ট্রে বিজেপির নেতৃত্বে সরকার তৈরি এখন সময়ের অপেক্ষা। বৃহস্পতিবার মুম্বইয়ের পাঁচতারা হোটেলে জরুরি বৈঠকে রাজ্য বিজেপি। দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে সেই বৈঠকেই মহারাষ্ট্রে সরকার তৈরির প্রেক্ষাপট নিয়ে বিস্তৃত আলোচনা।

আড়াই বছর পর মহারাষ্ট্রে জোট সরকারের পতন। শিণ্ডের প্রবল বিদ্রোহে কার্যত কোণঠাসা হয়ে পড়েছিলেন বালাসাহেব-পুত্র। প্রথমটায় দাঁতে দাঁত চেপে প্রবল রাজনৈতিক সংকটের সঙ্গে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছিলেন উদ্ধব। তবে হল না শেষ রক্ষা।

https://platform.twitter.com/widgets.js

বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারবেন না বুঝে আগেভাগেই দিন কয়েক ধরে ঢোক গিলছিলেন মারাঠা নেতা। প্রয়োজনে কুর্সি ছাড়তেও তিনি পিছপা হবেন না বলেও সাফ জানিয়েছিলেন। এমনকী মুখ্যমন্ত্রীর জন্য নির্ধারিত বাংলো ছেড়ে নিজের বাংলো ‘মাতোশ্রী’তে সপরিবারে উঠে এসেছিলেন উদ্ধব ঠকরে।

আরও পড়ুন- গদি ছাড়লেন উদ্ধব, মারাঠাভূমে চরম রাজনৈতিক সংকট, আড়ালে হাসি চনমনে পদ্ম শিবিরের

তবে একটা শেষ চেষ্টাও করেছিলেন তিনি। তবে বুধবার সুপ্রিম কোর্টের নির্দেশের পর আর দেরি করেননি তিনি। তড়িঘড়ি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেন উদ্ধব ঠাকরে। এদিকে, উদ্দবের ইস্তফার পর বিদ্রোহী শিণ্ডেদের নিয়ে মহারাষ্ট্রে ফের একবার সরকার তৈরির তোড়জোড় শুরু করে দিয়েছে বিজেপি। পরবর্তী পদক্ষেপের কৌশল নির্ধারণের জন্য আজই দক্ষিণ মুম্বইয়ের একটি পাঁচতারা হোটেলে বৈঠকে পদ্ম ব্রিগেড।

একটি সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে, বিজেপি এবার দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে মহারাষ্ট্রে নতুন সরকার গঠনের দাবি করবে। শিবসেনার একনাথ শিণ্ডে গোষ্ঠীর ৩৯ বিধায়কই দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে সরকার তৈরি হলে তাকে সমর্থন করবে। সুতরাং বিজেপির নেতৃত্বে ফের একবার মহারাষ্ট্রে সরকার তৈরি হওয়া এখন সময়ের অপেক্ষা বলেই ধরা হচ্ছে। জানা গিয়েছে, মহারাষ্ট্রে নতুন সরকার তৈরি হলে দেবেন্দ্র ফড়নবিশ মুখ্যমন্ত্রী হতে পারেন। একনাথ শিণ্ডেকে উপ-মুখ্যমন্ত্রী করা হতে পারে জল্পনা বাড়ছে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: With uddhavs resignation bjp set to stake claim for formation of new government