বড় খবর

“আত্মমর্যাদা থাকলে ধর্ষণের পর মেয়েরা নিজেরাই নিজেদের মেরে ফেলবে”

ওই মহিলাকে উদ্দেশ্য করে কেরালার কংগ্রেস প্রধান রামচন্দ্রন বলেন, “প্রতিদিন যখন তিনি ঘুম থেকে ওঠেন তখন তিনি দাবি করেন যে তাকে ধর্ষণ করা হয়েছিল।

ধর্ষণ এবং মহিলাদের নিয়ে বেনজির মন্তব্য কেরালার রাজ্য কংগ্রেস প্রধান মুল্লাপ্পাল্লি রামচন্দ্রানের। ‘সোলার স্ক্যান্ডেল’ কেলেঙ্কারিতে জড়িত এমন এক মহিলাকে উদ্দেশে তিনি এই মন্তব্য করেন যিনি সম্প্রতি কংগ্রেস নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছিলেন। কংগ্রেস নেতার এহেন মন্তব্যের জেরে ঝড় ওঠে সব মহলেই।

ঠিক কী বলেছেন তিনি?

এলডিএফ সরকারের অভিযোগ করা দুর্নীতির বিরুদ্ধে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ দ্বারা রাজ্যব্যাপী শুরু করা একটি বিক্ষোভের অংশ হিসাবে একটি বক্তৃতায় ওই মহিলাকে উদ্দেশ্য করে রামচন্দ্রন বলেন, “প্রতিদিন যখন তিনি ঘুম থেকে ওঠেন তখন তিনি দাবি করেন যে তাকে ধর্ষণ করা হয়েছিল। তিনি পোশাক পরে পর্দার আড়ালে দাঁড়িয়ে আছেন। অপেক্ষা করছেন কখন তাঁকে বাইরে আসতে বলা হবে।”

এরপরই পিনারাই বিজয়নকে নিশানা করে কংগ্রেস প্রধান বলেন, “মুখ্যমন্ত্রী, আপনার খেলা এখানে কাজ করবে না। এই ব্ল্যাকমেল রাজনীতি এখানে কাজ করবে না। কেরালার মানুষ তা বুঝতে পারে। আপনি যদি ভেবে থাকেন একজন বেশ্যাকে এনে গল্প বানাবেন তা ভুল। কেরালা এসব শুনে শুনে ক্লান্ত। এক মহিলা এসে বললেন তিনি না কি ধর্ষিত হয়েছেন। যদি সেই মহিলার আত্মসম্মান থাকে তাহলে তিনি নিজেই নিজেকে মেরে ফেলবেন নয়তো পুনরায় ধর্ষণের শিকার হবেন। তা না করে নিজে কেঁদেই চলেছেন। সিনিয়র পুলিশ অফিসাররা আমাকে বলেছিলেন যে আপনি এ জাতীয় মহিলাকে সামনে রেখে রাজনীতি করার পরিকল্পনা করছেন। ”

রাজ্যের মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী কে কে শৈলজা রামচন্দ্রানের বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে এই মন্তব্যকে ‘কুরুচিকর’ এবং ‘অনুপযুক্ত’ বলে অভিহিত করেছেন। তিনি এও বলেন বিশেষত রামচন্দ্রানের মতো একজন প্রবীণ রাজনীতিবিদ থেকে এই ব্যবহার আশা করা যায় না। শৈলজাকেও এর আগে কংগ্রেসের কটাক্ষের মুখে পড়তে হয়েছিল। তাঁকে ‘কোভিড রাণী’ এবং ‘নিপাহ রাজকুমারী’ বলে অপমান ও বিদ্রূপ করেছিলেন কেরল কংগ্রেস।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Women with self respect if raped will die or avoid being raped again kerala cong chief

Next Story
‘সরকার আগুন নিয়ে খেলছে’, পুলিশের রাজনীতিকরণ প্রসঙ্গে কটাক্ষ ধনকড়ের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com