বড় খবর

উত্তরপ্রদেশে প্রত্যাবর্তনে মরিয়া কংগ্রেস, ছোট দলগুলির সঙ্গে সমঝোতার ইঙ্গিত

বছর ঘুরলেই গোবলয়ের এই রাজ্যে বিধানসভা ভোট। সাংগঠনিক ফাঁকফোকর মেরামত করে ঝাঁপাতে তৈরি হাত-শিবির

Won’t even think of joining hands with big parties, says UP Cong Chief Ajay Kumar Lallu

আগামী বছরেই উত্তরপ্রদেশের বিধানসভা ভোট। সমীক্ষায় এবারও গোবলয়ের এই রাজ্যে গেরুয়া ঝড়ের ইঙ্গিত রয়েছে। এমনিতেই উত্তরপ্রদেশে কংগ্রেসের শক্তি কমেছে। তবে ক্ষমতায় ফিরতে আসন্ন বিধানসভা নির্বাচনে কোনও বড় দলের সঙ্গেই সমঝোতায় যাবে না কংগ্রেস, এমনই জানিয়েছেন উত্তরপ্রদেশের কংগ্রেস সভাপতি অজয় কুমার লাল্লু। সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “আসন্ন বিধানসভা ভোটে উত্তরপ্রদেশে বড় দলগুলির সঙ্গে সমঝোতায় যাওয়ার ভাবনা নেই কংগ্রেসের। তবে ছোট দলগুলির সঙ্গে জোট করা যেতে পারে।”

আগামী বছরেই উত্তরপ্রদেশ, পাঞ্জাব-সহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। উত্তরপ্রদেশে বর্তমানে ক্ষমতায় রয়েছে বিজেপি। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে উত্তরপ্রদেশের বিধানসভা ভোট গেরুয়া শিবিরের কাছে সেমিফাইনালের সামিল। গোবলয়ের এই রাজ্যে ক্ষমতা ধরে রাখতে মরিয়া পদ্ম শিবির। এখনও যোগীতেই আস্থা মোদী-শাহদের। কিছুদিন আগেই উত্তরপ্রদেশের পুরভোটে বিপুল সাফল্য পেয়ে মোদী-শাহদের আস্থা ফিরে পেয়েছেন যোগী। এখনও পর্যন্ত যা সমীকরণ, তাতে উত্তরপ্রদেশের আগামী আগামী বিধানসভা ভোটও যোগী আদিত্যনাথের নেতৃত্বেই লড়তে চলেছে বিজেপি।

অন্যদিকে, গোষ্ঠীদ্বন্দ্বে জেরবার কংগ্রেস। রাজস্থান থেকে শুরু করে ছত্তীশগড়, পঞ্জাবে দলের গোষ্ঠীকোন্দল মোকাবিলাই বড় চ্যালেঞ্জ সোনিয়া-রাহুলদের কাছে। উত্তরপ্রদেশেও দলের সাংগঠনিক শক্তি কমেছে। রাজ্যে দলের দায়িত্ব অনেকটাই সামলানোর ভার প্রিয়াঙ্কা গান্ধীর কাঁধে। তবে তিনিও সেভাবে রাজ্যে দলের সাংগঠনিক ফাঁকফোকর মেরামতে উদ্যোগী হননি বলেই মনে করছে রাজনৈতিক মহল। একক শক্তিতে উত্তরপ্রদেশে ক্ষমতায় ফেরা কঠিন কংগ্রেসের কাছে। তবে কি অন্য দলের সঙ্গে সমঝোতায় যাবে হাত-শিবির?

আরও পড়ুন- দৈনিক সংক্রমণের ওঠানামা জারি, দেশে করোনামুক্তির হার ৯৭.৪২ শতাংশ

উত্তরপ্রদেশে বিজেপিকে বাদ দিলে বড় দল বলতে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজবাদী পার্টি। এই দুই বড় দলের সঙ্গে এখনও জোটে যেতে চায় না প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। খোদ প্রদেশ কংগ্রেস সভাপতি অজয় কুমার লাল্লুই বিষয়টি স্পষ্ট করেছেন। সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, “উত্তরপ্রদেশের নির্বাচনের জন্য বড় দলগুলির সঙ্গে হাত মেলানোর কথা ভাবছি না।” বিজেপি, এসপি, বিএসপি-র নেতৃত্বাধীন রাজ্যের আগের সরকারগুলি জনগণের আস্থা রক্ষা করতে ব্যর্থ হয়েছে বলেও দাবি করেছেন তিনি।

পিটিআই -কে দেওয়া ওই সাক্ষাৎকারে প্রদেশ কংগ্রেস সভাপতি আরও জানান, কংগ্রেস রাজ্যে প্রত্যাবর্তনের জন্য পুরোপুরি প্রস্তুত। প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বেই উত্তরপ্রদেশে দল ঘুড়ে দাঁড়াবে বলে মনে করেন তিনি। উত্তরপ্রদেশে আগামী বিধানসভা ভোটে কংগ্রেসই ক্ষমতায় ফিরবে বলে আশাবাদী লাল্লু। তিনি আরও বলেন, “কংগ্রেসের তরফে ছোট দলগুলির সঙ্গে কথাবার্তা হয়েছে। তবে এখনও জোটের ব্যাপারে পাকাপাকিভাবে কোনও সিদ্ধান্তে আসা যায়নি।”

এদিকে, সমীক্ষা বলছে গোবলয়ের এই রাজ্যে আগামী বছরে ফের ক্ষমতায় ফিরতে পারে বিজেপি। তবে আসন সংখ্যা কমতে পারে পদ্ম শিবিরের। ২০২১-এর বিধানসভা নির্বাচনে বিজেপির ঝুলিতে ২৫৯ থেকে ২৬৭টি আসন যেতে পারে বলে সমীক্ষায় উঠে এসেছে।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wont even think of joining hands with big parties says up cong chief ajay kumar lallu

Next Story
‘কলকাতার কেস ডাকল দিল্লিতে’, ED-র মুখোমুখি হতে রাজধানীতে অভিষেকAbhishek Banerjee to face ED investigators on Monday? his delhi visit increased high speculation
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com