scorecardresearch

বড় খবর

বিরোধী-বিদ্রোহে তৎপর কেন্দ্র, যশবন্তকেও জেড ক্যাটাগরির সুরক্ষা

এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে আগেই জেড প্লাস ক্যাটাগরির সুরক্ষা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

Yashwant Sinha

এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে আগেই জেড প্লাস ক্যাটাগরির সুরক্ষা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। তবে একই পদের দাবিদার বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার কেন্দ্রীয় সুরক্ষা না পাওয়া নিয়ে প্রশ্ন উঠেছিল। তৃণমূল, কংগ্রেস-সহ একাধিক দল মোদী সরকারের ভূমিকার নিন্দায় সরব হয়েছিল। এবার বিরোধীদের সেই দাবির জবাব কেন্দ্রের। জেড ক্যাটাগরির সুরক্ষা দেওয়া হল বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহাকে। এবার থেকে ৮৪ বছরের যশবন্ত সিনহার সুরক্ষার দায়িত্বে থাকবেন সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স বা সিআরপিএফ-এর জওয়ানরা।

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে আদিবাসী সম্প্রদায়ের নেত্রী তথা প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করেছে এনডিএ। রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে দ্রৌপদী। ওড়িশার এই আদিবাসী নেত্রী বিরোধী একাধিক দল থেকেও সমর্থন পাবেন বলে আশাবাদী মোদী-শাহেরা। এনডিএ-র তরফে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণার পরপরই তাঁর সুরক্ষার ব্যাপারে চূড়ান্ত তৎপরতা নেয় মোদী সরকার। আদিবাসী নেত্রীকে জেড প্লাস ক্যাটাগরির সুরক্ষা দেওয়া হয়।

আরও পড়ুন- ‘প্রয়োজনে কর্মীরা পথে নামবেন’, সংকট আরও বাড়ছে বুঝেই ঢোক গিললেন রাউত?

তবে বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহার কেন্দ্রীয় সুরক্ষা না পাওয়া নিয়ে প্রশ্ন ওঠে। একই পদের দাবিদার হয়ে দ্রৌপদী যে সুবিধা পাবেন, কেন যশবন্ত তা পাবেন না, প্রশ্ন তুলতে শুরু করে তৃণমূল, কংগ্রেস, ডিএমকে, বাম-সহ একাধিক দল। এরপরই নড়েচড়ে বসে অমিত শাহের মন্ত্রক। শুক্রবার বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহাকে জেড ক্যাটাগরির সুরক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

আগামী ২৭ জুন রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দিতে পারেন যশবন্ত সিনহা। তারপর থেকে এক টানা প্রায় ১ মাস দেশের বিভিন্ন রাজ্যে তিনি সফর করবেন। রাষ্ট্রপতি পদে তাঁকে সমর্থনের জন্য বিভিন্ন দলের নেতাদের কাছে তিনি আবেদন জানাবেন। এই পর্বে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা তাঁর সুরক্ষার দায়িত্বে থাকবেন।

উল্লেখ্য, আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ফল প্রকাশ। দেশের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হবে আগামী ২৪ জুলাই।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Z category security for yashwant sinha