scorecardresearch

হুমকির জন্যই Z ক্যাটাগরির নিরাপত্তা, ওয়াইসিকে কেন্দ্রের সুরক্ষা নিতে আবেদন শাহের

মিরাট থেকে দিল্লি ফিরছিলেন ওয়াইসি। সেই সময় তাঁর গাড়ি লক্ষ্য করে গুলি চলে বলে অভিযোগ। সেই ঘটনায় দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ।

হুমকির জন্যই Z ক্যাটাগরির নিরাপত্তা, ওয়াইসিকে কেন্দ্রের সুরক্ষা নিতে আবেদন শাহের
ওয়াইসিকে কেন্দ্রের সুরক্ষা নিতে আবেদন শাহের।

AIMIM বা মিম প্রধান আসাদউদ্দিন ওয়াইসিকে জেড প্লাস ক্যাটাগরির সুরক্ষা নিতে আবেদন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। হায়দরাবাদের সাংসদের উপর প্রাণঘাতী হামলার পরপরই তাঁকে জেড প্লাস ক্যাটাগরির সুরক্ষা দেয় স্বরাষ্ট্রমন্ত্রক। তবে কেন্দ্রীয় সরকারের দেওয়া সেই নিরাপত্তা নিতে চাননি মিম প্রধান ওয়াইসি। এদিন রাজ্যসভায় সেই বিষয়টিরই উল্লেখ করেন শাহ।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার হামলার সময় আসাদউদ্দিন ওয়াইসি মিরাট থেকে দিল্লি ফিরছিলেন। সেই সময় তাঁর গাড়ির চাকায় গুলি লাগে। ঘটনায় তদন্তে নেমে দুই ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। ধৃতদের নাম শচিন শর্মা ও শুভম। এফআইআরে জানানো হয়েছে, ধৃত ব্যক্তিদের জবাবে প্রথমে সন্তুষ্ট হতে পারেননি তদন্তকারীরা। ধৃতরা প্রথমে ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করছিল না। এরপর হামলার ঘটনা সিসিটিভিতে ধরা পড়েছে জানালে ধৃতরা নিজেদের অপরাধ কবুল করে। কীভাবে হামলা চালিয়েছিল তাও বিস্তারিতভাবে পুলিশকে জানায় দুই অভিযুক্ত।

এদিকে, মিম প্রধানের উপর এই হামলার ঘটনায় নড়েচড়ে বসে স্বরাষ্ট্রমন্ত্রকও। আসাদউদ্দিন ওয়াইসিকে জেড প্লাস ক্যাটাগরির সুরক্ষা দেয় অমিত শাহের মন্ত্রক। তবে সেই সুরক্ষা ফেরান ওয়াইসি। পরে সংসদে এপ্রসঙ্গে এআইএমআইএম প্রধান বলেন, ”জেড ক্যাটাগরির সুরক্ষা আমি চাই না। আমি এ দেশের A ক্যাটাগরির নাগরিক হিসেবে বাঁচতে চাই।”

আরও পড়ুন-প্রণব সাক্ষাতে ‘ঘরওয়াপসি’ নিয়ে সব প্রশ্নের উত্তরে তৈরি ছিলেন ভাগবত

এদিকে, হায়দরাবাদের সংসদের উপর এখনও হামলার আশঙ্ক রয়েছে। বিভিন্ন সূত্র মারফত এই খবর পেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। সেই আশঙ্কা থেকেই এদিন সংসদে দাঁড়িয়ে ওয়াইসিকে জেড প্লাস ক্যাটাগরির সুরক্ষা নিতে আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন তিনি বলেন, ”স্বরাষ্ট্রমন্ত্রক রাজ্য সরকারের কাছ থেকে একটি রিপোর্ট পেয়েছে। অতীতেও কেন্দ্রীয় সংস্থাগুলির মূল্যায়নের ভিত্তিতে কেন্দ্র ওয়াইসিকে নিরাপত্তা দেওয়ার নির্দেশ জারি করেছিল। কিন্তু তাঁর অনিচ্ছার কারণে দিল্লি পুলিশ ও তেলেঙ্গানা পুলিশ তাঁকে নিরাপত্তা দিতে পারেনি।”

শাহ এদিন আরও বলেন, ”দিল্লিতে ওয়াইসিকে একটি বুলেটপ্রুফ গাড়ি দিয়ে জেড ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু, তাঁর কাছ থেকে মৌখিকভাবে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে তিনি কেন্দ্রের এই সুরক্ষা গ্রহণ করতে অস্বীকার করেছেন। আমি তাঁকে কেন্দ্রের নিরাপত্তা গ্রহণ করার জন্য অনুরোধ করছি।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Z category security offered to owaisi after threat assessment he should accept it says amit shah