বড় খবর

ইস্টবেঙ্গল না খেললে আইএসএলে কি নতুন দল! বড়সড় আপডেট জানা গেল

East Bengal crisis: আইএসএলে নতুন কোনো দলের সংযোজন করা হবে না। ১০ দল নিয়েই লিগ চালানো হবে। এমনটাই সূত্রের খবর।

ইস্টবেঙ্গল কি আদৌ আইএসএল খেলবে নাকি খেলবে না! এমন উৎকণ্ঠার প্রশ্নই ভাসিয়ে দিয়ে যাচ্ছে ভারতীয় এবং কলকাতা ফুটবলকে। শতবর্ষে পা রাখা ক্লাব দেশের জাতীয় লিগে খেলছে না, এমন ঘটনা নজিরবিহীন। আসন্ন সেই সম্ভবনার কথা ভেবে অনেকেরই ঘুম উড়ছে।

আরো পড়ুন: বিদেশি বাছাই প্রায় চূড়ান্ত করেও অথৈ জলে শ্রী সিমেন্ট! চরম সঙ্কটে দীর্ঘশ্বাস লাল হলুদে

ক্লাব এবং লগ্নিকারী সংস্থার মধ্যে টানাপোড়েনে শেষ পর্যন্ত ফুলস্টপ না পড়লে কলকাতা লিগ তো বটেই, আইএসএলেও নাম লেখাতে পারবে না লাল হলুদ শিবির। আর সেরকম পরিস্থিতির উদ্ভব হলে আইএসএল কর্তৃপক্ষ কী করবে, তা-ও কার্যত ঠিক হয়ে গিয়েছে।

আরো পড়ুন: ইস্টবেঙ্গলে লগ্নি করার কি উৎসাহ হারিয়েছে শ্রী সিমেন্ট! প্রশ্ন উঠল এবার ক্লাবের অন্দরেই

সূত্রের খবর, এমন পরিস্থিতি নিয়ে আগেই ফেডারেশনে আলোচনা হয়েছে। এফডিএসএল কর্তৃপক্ষ ঠিক করেই রেখেছে কোনোভাবে ইস্টবেঙ্গল আইএসএল খেলতে ব্যর্থ হলে তার পরিবর্তে নতুন কোনো দলের সংযোজন ঘটবে না। এগারো দলের পরিবর্তে ১০ দলেরই লিগ খেলা হবে। কারণ নতুন দল সংযোজন করা সময়সাপেক্ষ এক প্রক্রিয়া। শেষ মুহূর্তে নতুন দলের অন্তর্ভুক্তি করা সম্ভব নয়। অনেকটাই দেরি হয়ে গিয়েছে!

আরো পড়ুন: শ্রী সিমেন্টের কাটমানির খেলা চলছে! ইস্টবেঙ্গল কাণ্ডে দিলীপের তীব্র তোপে মুখ্যমন্ত্রী, দেখুন ভিডিও

ফেডারেশনের এক কর্তা বলছিলেন, এই মরশুমে আইএসএলে অংশগ্রহণ করতে হলে শ্রী সিমেন্ট ইস্টবেঙ্গলের নামেই খেলতে হবে ক্লাবকে। শ্রী সিমেন্ট যেমন স্পোর্টিং রাইটস নিয়ে অন্য কোনো ক্লাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে আইএসএল খেলতে পারবে না। একইভাবে ইস্টবেঙ্গলও অর্থের বিনিময়ে স্পোর্টিং রাইটস হস্তগত করে অন্য কোনো লগ্নিকারী সংস্থার সঙ্গে যুক্ত হয়ে সুপার লিগে অংশ নিতে পারবে না। কারণ টুর্নামেন্টের আয়োজক এফডিএসএল তো বটেই এএফসি এবং ফিফার কাছেও এই নাম নথিভুক্ত রয়েছে।

আরো পড়ুনআগে ডাকেনি, এখন প্রাক্তনদের টার্মশিট দেখানোর জন্য কর্তারা ব্যস্ত কেন: গৌতম সরকার

আইনিভাবে গাঁটছড়া ছিন্ন করে নতুনভাবে নাম নথিভুক্ত করার প্রক্রিয়াও বেশ দীর্ঘ। যা এই মুহূর্তে কোনোভাবেই সম্ভব নয়।

সূত্রের খবর, ২১ জুলাই ময়দানে তুলকালাম হওয়ার পরে এফডিএসএল কর্তৃপক্ষ ইস্টবেঙ্গলের বিষয়টি বেশ গুরুত্ব সহকারে দেখছে। লাল হলুদ সমর্থকরা নিগৃহীত হওয়ার দেশের বাকি সমস্ত ক্লাবের ফুটবল সমর্থকরাও পাশে দাঁড়িয়েছেন ইস্টবেঙ্গলের। এমন অবস্থায় এফডিএসএল দ্রুত এই বিষয়ের মীমাংসা করতে উদ্যোগী হচ্ছে। টার্মশিট এবং মূল চুক্তিপত্রে কোথায় পার্থক্য রয়েছে এবং দুই পক্ষের মতামত শুনে মীমাংসা করতে তৎপর এফডিএসএল। আর তা না হলে, ঐতিহাসিকভাবে ইস্টবেঙ্গল নেই, এটিকে-মোহনবাগান খেলবে! সেটাই সত্যি হয়ে যাবে, শেষমেশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 10 team isl to happen if sc east bengal fails to participate according to sources

Next Story
বেঙ্গালুরুতে হিট, এটিকেতে ফ্লপ ওয়েস্টউড ফের একবার ভারতে! তারকাখচিত দলের দায়িত্বে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com