scorecardresearch

বড় খবর

#10YearChallenge: এবার আসরে এল আইসিসি

#10YearChallenge বা দশ বছরের চ্যালেঞ্জ। এই মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে চর্চিত ট্রেন্ড। ফেসবুক হোক বা টুইটার, ঝড় তুলেছে দশের খেল। ২০০৯-২০১৯। এই দশ বছরের সময়টা বেছে নেওয়া হয়েছে।

#10YearChallenge: এবার আসরে এল আইসিসি
#10YearChallenge: এবার আসরে এল আইসিসি (ছবি-টুইটার)

#10YearChallenge বা দশ বছরের চ্যালেঞ্জ। এই মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে চর্চিত ট্রেন্ড। ফেসবুক হোক বা টুইটার, ঝড় তুলেছে দশের খেল। ২০০৯-২০১৯। এই দশ বছরের সময়টা বেছে নেওয়া হয়েছে। কী ছিল আর কী হয়েছে। এটাই এই ট্রেন্ডের প্রতিপাদ্য বিষয়। এই স্রোতে এবার গা ভাসাল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা টুইটারে চোখ রাখলেই মিলবে এই ট্রেন্ডের একাধিক নিদর্শন।

আইসিসি বেশ কয়েকজন ক্রিকেটারদের দশ বছর আগের ও এখনকার ছবি দেওয়ার পাশাপাশি টেস্ট ও ওয়ান-ডে র‌্যাঙ্কিংয়েরও একটা পরিসংখ্যান দিয়েছে। ঘটনাচক্রে ২০০৯ সালে যাঁরা ক্রিকেট খেলতেন তাঁদেররা অধিকাংশই আজ প্রাক্তনদের তালিকায়। ২০০৯ সালে টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে প্রথম পাঁচে ছিলেন মহম্মদ ইউসুফ, কুমার সঙ্গকারা, কেভিন পিটারসেন ও মাইকেল ক্লার্ক। ২০১৯-এ প্রথম পাঁচে আছেন বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, চেতেশ্বর পূজারা, স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। টেস্টে বোলারদের মধ্যে ২০০৯ সালে প্রথম পাঁচে ছিলেন মুথাইয়া মুরলীথরন, ডেইল স্টেইন, স্টুয়ার্ট ক্লার্ক, মিচেল জনসন ও মাখায় এনতিনি। ২০১৯-এ দাঁড়িয়ে প্রথম পাঁচে আছেন কাগিসো রাবাদা, জেমস অ্যান্ডারসন, ভার্নন ফিলান্ডার, প্যাট কামিন্স ও রবীন্দ্র জাদেজা।

আরও পড়ুন: আইসিসি ওয়ান-ডে র‌্যাঙ্কিং: মগডালেই বিরাট-বুমরা

অন্যদিকে ওয়ান-ডে ব্যাটসম্যানদের মধ্যে ২০০৯ সালে প্রথম পাঁচে ছিলেন এমএস ধোনি, ক্রিস গেইল, মাইকেল হাসি, শিবনারায়ণ চন্দ্রপল ও যুবরাজ সিং। ২০১৯ সালে প্রথম পাঁচ ওয়ান-ডে ব্যাটসম্যানরা হলেন বিরাট কোহলি, রোহিত শর্মা, রস টেলর, জো রুট ও বাবর আজম।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: 10 year challenge icc joins the bandwagon shares test rankings of batsmen from two phases66499