scorecardresearch

বড় খবর

ভারতকে গর্বিত করলেন ১৬ বছরের বিস্ময় দাবাড়ু প্রজ্ঞানন্দ! ঝড় তুললেন কিংবদন্তি কার্লসেনকে হারিয়ে

অললাইন রাপিড দাবা টুর্নামেন্ট এয়ারথিংস মাস্টার্স-এ ১৬ বছরের ভারতের বিস্ময় বালক হারিয়ে দিলেন বিশ্বের একনম্বর ম্যাগনাস কার্লসেনকেও। তারপরেই দাবা দুনিয়ায় হইচই।

অনলাইন দাবা টুর্নামেন্ট এয়ারথিংস মাস্টার্স। সেখানেই যে ঝড় তুলে দেবেন ১৬ বছরের ভারতীয় বিস্ময় বালক, কেউ ভাবতে পেরেছিল! এয়ারথিংস মাস্টার্সের অষ্টম রাউন্ডে ১৬ বছরের প্রজ্ঞানন্দ রমেশ বাবুর কাছে এবার হেরে বসলেন বিশ্বের একনম্বর ম্যাগনাস কার্লসেন।

তাড়াশ ভ্যারিয়েশনে প্রজ্ঞানন্দ মাত্র ৩৯ চালে মাত করে দেন সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ দাবাড়ুকে। তা-ও আবার কালো ঘুঁটি নিয়ে। টানা তিনটে স্ট্রেট জয়ে প্রজ্ঞানন্দের বিরুদ্ধে খেলতে নেমেছিলেন কার্লসেন। তবে ভারতীয় গ্র্যান্ডমাস্টারের কাছে টানা জয় ধরে রাখতে পারেননি নরওয়ের কিংবদন্তি।

অষ্টম রাউন্ডের শেষে আট পয়েন্ট নিয়ে প্রজ্ঞাননন্দ আপাতত যুগ্মভাবে ১২ নম্বর স্থানে রয়েছেন। কার্লসেনের বিরুদ্ধে দুর্ধর্ষ জয়ের আগে গোটা টুর্নামেন্টে প্রজ্ঞানন্দ সেভাবে নজর কাড়তে পারেননি। একমাত্র জয় এসেছিল লেভ আরোনিয়ানের বিরুদ্ধে। দুটো ড্র এবং চারটে হার হজম করতে হয়েছিল ভারতীয় দাবাড়ুকে।

Also Read |One Right Move: Meet Praggnanandhaa Rameshbabu, the second youngest Grandmaster

ড্র করেন যথাক্রমে আনিশ গিরি এবং কুয়াম লিয়েম লি-র বিপক্ষে। হারতে হয় এরিক হ্যানসেন, ডিং লিরেন, জান ক্রিস্টাফ দুদা এবং শাখারিয়ার মামেডায়েরভের কাছে।

কয়েকমাস আগে কার্লসেনের কাছে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ম্যাচে হেরে বসা রাশিয়ার ইয়ন নেপোমনিয়ৎচি আপাতত ১৯ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে রয়েছেন। তারপরে রয়েছেন ডিং লিরেন এবং হ্যানসেন (দুজনেই ১৫ পয়েন্টে)।

এয়ারথিং মাস্টার্সে ১৬ জন গ্র্যান্ডমাস্টারের লড়াইয়ে প্রাথমিক রাউন্ডে জয়ের জন্য তিন এবং ড্র-য়ের জন্য এক পয়েন্ট পাওয়া যায়। এখনও প্রাথমিক পর্বে সাত রাউন্ডের খেলা বাকি রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: 16 year old r praggnanandhaa defeats world no 1 magnus carlsen stuns chess world