scorecardresearch

বড় খবর

মীরাবাঈ চানুর হাত ধরে কমনওয়েলথে দেশের প্রথম সোনা

মীরাবাঈ চানুর হাত ধরে ২১ তম কমনওয়েলথের আসরে দেশের প্রথম সোনা চলে এল। বৃহস্পতিবার গোল্ডকোস্টে মহিলাদের ৪৮ কেজি ভারোত্তলন বিভাগে সোনা ছিনিয়ে আনলেন মীরাবাঈ।

মীরাবাঈ চানুর হাত ধরে কমনওয়েলথে দেশের প্রথম সোনা
কমনওয়েলথে দেশকে প্রথম সোনা এনে দিলেন মীরাবাঈ চানু।

মীরাবাঈ চানুর হাত ধরে ২১ তম কমনওয়েলথের আসরে দেশের প্রথম সোনা চলে এল। বৃহস্পতিবার গোল্ডকোস্টে মহিলাদের ৪৮ কেজি ভারোত্তোলন বিভাগে সোনা ছিনিয়ে আনলেন মীরাবাঈ। শুধু সোনাই জিতলেন না মীরাবাঈ, বছর তেইশের এই মণিপুরি কন্যা ১৯৬ কেজি ওজন তুলে রেকর্ড গড়লেন কমনওয়েলথের ইতিহাসে। এর আগে এই টুর্নামেন্টে সর্বাধিক ভারোত্তোলনের রেকর্ড ছিল নাইজেরিয়ার অগাস্টিন নোয়াকোলোর। ২০১০-এ তিনি ১৭৫ কেজি তুলেছিলেন। মীরাবাঈ সেই রেকর্ড ভেঙে নতুন মাইলফলক গড়লেন।

মীরাবাঈ এদিন ৮০ কেজিতে শুরু করে ৮৬ কেজিতে নিয়ে যান। এটাও একটা কমনওয়েলথ রেকর্ড। ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে ১০৩ কেজিতে শুরু করে যথাক্রমে ১০৭ ও ১১০ কেজি তুলে চমকে দেন ইম্ফলের মেয়ে। মীরার আগে এদিন দেশকে প্রথম পদক এনে দিয়েছেন পি গুরজারা। পুরুষদের ৫৬ কেজি ভারোত্তোলনে বিভাগে তিনি রুপো পেয়েছেন। রিও অলিম্পিকে চূড়ান্ত ব্যর্থ হয়েছিলেম মীরাবাঈ। সেভাবে নজর কাড়তে পারেননি তিনি। এরপর গতবছর শেষের দিকে তিনি বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে লাইমলাইট কেড়ে নেন। জগত সভায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নেন তিনি। ৪৮ কেজি বিভাগে ১৯৪ কেজি তুলে দেশের জন্য সোনা ছিনিয়ে আনেন মীরাবাঈ। কর্ণম মালেশ্বরীর পর দ্বিতীয় ভারতীয় মহিলা হিসেবে এই নজির গড়েছিলেন মীরাবাঈ।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: 2018 commonwealth games mirabai chanu